China’s Global Map of Mars

১৪,৭৫৭টি ছবি জুড়ে তৈরি! প্রকাশ্যে লাল গ্রহের প্রথম রঙিন মানচিত্র!

সোমবার, অর্থাৎ ২৪ এপ্রিল চিনে ‘মহাকাশ দিবস’ হিসাবে পালন করা হয়। আর সেই উপলক্ষেই সোমবার মঙ্গল গ্রহের প্রথম রঙিন কোডযুক্ত মানচিত্র প্রকাশ্যে আনল সে দেশের সরকার।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১১:৩৫
Share:
০১ ১৪

সোমবার, অর্থাৎ ২৪ এপ্রিল চিনে ‘মহাকাশ দিবস’ হিসাবে পালন করা হয়। আর সেই উপলক্ষেই সোমবার মঙ্গল গ্রহের প্রথম রঙিন কোডযুক্ত মানচিত্র প্রকাশ্যে আনল সে দেশের সরকার।

০২ ১৪

ভবিষ্যতে মঙ্গলে আরও অনুসন্ধান এবং বৈজ্ঞানিক গবেষণা পরিচালনার জন্য এই উন্নত প্রযুক্তিতে তৈরি ৭৬ মিটারের ম্যাপ তৈরি করেছেন চিনের মহাকাশ বিজ্ঞানীরা।

Advertisement
০৩ ১৪

পূর্ব চিনের আনহুই প্রদেশের হেফেইতে আয়োজিত একটি উৎক্ষেপণ অনুষ্ঠানে ‘চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)’ এবং ‘চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সেস (সিএএস)’ যৌথ ভাবে এই রঙিন মানচিত্রের ছবি প্রকাশ করেছে।

০৪ ১৪

সিএনএসএ অনুসারে, চিনের তিয়ানওয়েন-১ মঙ্গল অভিযানের সময় সংগৃহীত বৈজ্ঞানিক তথ্য এবং ছবির সাহায্যে এই মানচিত্র তৈরি করা হয়েছে। যা লাল গ্রহ সম্পর্কে মানুষের ধারণা আরও স্পষ্ট করবে বলেই দাবি করেছেন চিনের মহাকাশ বিজ্ঞানীরা।

০৫ ১৪

তিয়ানওয়েন-১ মঙ্গল অভিযানে ২০২১ সালের নভেম্বর থেকে ২০২২ সালের জুলাই পর্যন্ত মঙ্গলের কক্ষপথে বহু উচ্চ মানের ছবি তোলা হয়। ২৮৪টি ‘অরবিটাল রিমোট সেন্সিং ইমেজিং’-এর মাধ্যমে মঙ্গলগ্রহের পৃষ্ঠের সেই ছবি চলে এসেছে চিনের হাতে।

০৬ ১৪

১৪,৭৫৭টি ছবির সাহায্যে এই রঙিন মানচিত্র তৈরি করা হয়েছে। চিনের মঙ্গল অভিযান কর্মসূচির প্রধান কারিগর ঝাং রংকিয়াও মহাকাশ দিবসের অনুষ্ঠানের ফাঁকে একটি সাক্ষাৎকারে বলেছেন, ‘‘এই পুরো প্রক্রিয়াটি মঙ্গল এবং এর কক্ষপথ সম্পর্কে স্বচ্ছ ধারণা তৈরি করেছে।’’

০৭ ১৪

তিনি নিশ্চিত যে রঙিন এই মানচিত্রে উপস্থাপিত রংগুলি মঙ্গলের জন্য মানানসই এবং সত্য। ঝাং বলেন, ‘‘মঙ্গল গ্রহের এই রঙিন মানচিত্র চিনের পাশাপাশি আন্তর্জাতিক স্তরেও মহাকাশ বিজ্ঞানীদের অনুসন্ধান অভিযান এবং বৈজ্ঞানিক গবেষণার অন্যতম ভিত্তি হতে পারে।’’

০৮ ১৪

ঝাং আরও বলেন, ‘‘আমি বিশ্বাস করি যে, তিয়ানওয়েন-১ মহাকাশ অভিযানের পর্যবেক্ষণ এবং ফলাফল সমস্ত মানবজাতিকে উপকৃত করবে।’’

০৯ ১৪

মঙ্গল গ্রহের এই উচ্চ মানের ছবিগুলির মাধ্যমে, গবেষকরা মঙ্গলের অনেকগুলি ভৌগোলিক অঞ্চলকে চিহ্নিত করেছেন। যার মধ্যে চিনের ঐতিহাসিক গ্রাম এবং শহরগুলির নামে ২২টির নামকরণও করা হয়েছে।

১০ ১৪

তিয়ানওয়েন-১ হল চিনের প্রথম মঙ্গল অভিযান। চিনের তিয়ানওয়েন-১ মঙ্গলাভিযান ২০২০ সালের জুলাই মাসে শুরু হয়। ২০২১ সালের ফেব্রুয়ারিতে তা মঙ্গলগ্রহের কক্ষপথে প্রবেশ করে।

১১ ১৪

মঙ্গলে অবতরণের পর এই মহাকাশযান ২০২১ সালের মে মাস থেকে মঙ্গলে গবেষণার কাজ এবং নমুনা সংগ্রহ শুরু করে।

১২ ১৪

মঙ্গল গ্রহে ৯০ দিন ধরে গবেষণা চালানোর কথা ছিল তিয়ানওয়েন-১-এর রোভারের। তবে তার পরও ওই মহাকাশযান নমুনা সংগ্রহের কাজ চালিয়ে গিয়েছিল।

১৩ ১৪

মঙ্গলে ৩৫৮ দিন ধরে প্রায় দু’কিলোমিটার ঘুরে ওই রোভারটি নমুনা সংগ্রহ করে।

১৪ ১৪

২০২২ সালের ২৯ জুন পর্যন্ত অর্থাৎ, প্রায় ১০০০ দিনেরও বেশি সময় ধরে তিয়ানওয়েন-১ কাজ করছে এবং সে দেশের সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এটি এখনও বৈজ্ঞানিক অনুসন্ধান চালিয়ে যাচ্ছে এবং তথ্যগুলি পৃথিবীতে পাঠাচ্ছে।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement