Ram Mandir Inauguration

রামলালার গয়না হল কী কী? তালিকা দিল শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট

‘প্রাণপ্রতিষ্ঠা’-র দিন কী কী গয়না পরেছিলেন রামলালা, তারই তালিকা প্রকাশ করল শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। বিগ্রহের গায়ে কী কী গয়না পরানো হবে, তা নিয়ে চলেছে গবেষণা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৯:৪৪
Share:
০১ ১৭

সোমবার দুপুরে অযোধ্যার মন্দিরে ‘প্রাণপ্রতিষ্ঠা’ হয়েছে রামলালার। বিশেষ সময়ে বিগ্রহের চোখ থেকে সরে গিয়েছে উন্মোচন। তাকে কাজলদান করেছেন প্রধানমন্ত্রী মোদী। সেই মুহূর্তের সাক্ষী ছিলেন দেশ-বিদেশের বিশিষ্টজনেরা। সরাসরি সম্প্রচার দেখেছেন দেশের মানুষ। ‘প্রাণপ্রতিষ্ঠা’-র দিন কী কী গয়না পরেছিলেন রামলালা, তারই তালিকা প্রকাশ করল শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট।

০২ ১৭

কৃষ্ণশিলায় তৈরি হয়েছে রামলালার বিগ্রহ। উচ্চতা ৫১ ইঞ্চি। সেই বিগ্রহের গায়ে কী কী গয়না পরানো হবে, তা নিয়ে চলেছে গবেষণা। বাল্মিকীর রামায়ণ, অধ্যাত্ম রামায়ণ, রামচরিত মানস, আলভান্দর স্তোত্র পড়ে তার পরেই গয়নার নকশা পরিকল্পনা করা হয়েছে।

Advertisement
০৩ ১৭

গবেষণা করে গয়নার নকশা তৈরি করেছেন যতীন্দ্র মিশ্র। লখনউয়ের দু’টি দোকান থেকে বানানো হয়েছে সেগুলি।

০৪ ১৭

প্রাণপ্রতিষ্ঠার দিন রামলালার পরনে ছিল হলুদ রঙের বেনারসি ধুতি। গায়ে ছিল লাল পট্টবস্ত্র। এই পট্টবস্ত্রে সোনার জরি দিয়ে কারুকাজ করা হয়েছে। শঙ্খ, চক্র, পদ্ম, ময়ূর ফুটিয়ে তোলা হয়েছে পট্টবস্ত্রে। তৈরি করেছে দিল্লির একটি সংস্থা।

০৫ ১৭

বিগ্রহের মাথায় রয়েছে মুকুট। সোনার তৈরি মুকুটে বসানো রয়েছে হিরে, চুনি, পান্না। মুকুটের ঠিক মাঝে রয়েছে সূর্য। উত্তর ভারতীয় শৈলী মেনে তৈরি হয়েছে মুকুটের নকশা।

০৬ ১৭

মুকুটের সঙ্গে মানানসই কুণ্ডল (দুল) রয়েছে রামলালার কানে। সোনার তৈরি দুলে বসানো রয়েছে হিরে, চুনি, পান্না। ময়ূরের নকশা ফোটানো হয়েছে তাতে।

০৭ ১৭

বিগ্রহের গলায় রয়েছে অর্ধচন্দ্রাকৃতি কণ্ঠহার। ফুলের নকশা রয়েছে তাতে। মাঝে সূর্য। অসংখ্য হিরে, চুনি, পান্না খোদাই করা রয়েছে। নীচে ঝুলছে পান্না।

০৮ ১৭

বিগ্রহের যেখানে হৃদয়, সেখানে ঝুলছে কৌস্তুভ মণি। বড় চুনি এবং হিরে দিয়ে তৈরি। বলা হয়, বিষ্ণু এবং তাঁর অবতারেরা গলায় এই মণিহার পরেন।

০৯ ১৭

কণ্ঠ এবং নাভির মাঝে ঝুলছে পাঁচনলি হার। তাতে বসানো রয়েছে অসংখ্য হিরে, পান্না। নীচে ঝুলছে লকেট।

১০ ১৭

সব থেকে লম্বা যে হার বিগ্রহের গলায় ঝুলছে, তাকে বলে বৈজয়ন্তী বা বিজয়মালা। বিজয়ের প্রতীক। এতে খোদাই করা রয়েছে অসংখ্য হিরে, পান্না। বৈষ্ণব রীতি মনে এতে খোদাই করা রয়েছে শঙ্খ, সুদর্শন চক্র, পদ্ম, মঙ্গল কলস।

১১ ১৭

রামলালার দুই বাহুতে রয়েছে ভুজবন্ধ। সোনার তৈরি বাজুতে বসানো রয়েছে হিরে, চুনি, পান্না।

১২ ১৭

দুই হাতে রয়েছে বালা। সোনার সেই বালাতে বসানো রয়েছে দামি পাথর।

১৩ ১৭

দুই হাতের আঙুলেই রয়েছে বিশাল আংটি। তা থেকে ঝুলছে বড় মুক্তো।

১৪ ১৭

পায়ে রয়েছে সোনার তৈরি পায়েল বা পঞ্জনিয়া। তাতে সোনা, চুনি বসানো রয়েছে।

১৫ ১৭

বাঁ হাতে রয়েছে সোনার ধনুক। তাতে রয়েছে মুক্তো, চুনি, পান্না। ডান হাতে রয়েছে সোনার তির।

১৬ ১৭

বিগ্রহের কপালে রয়েছে হিরে, চুনি খচিত তিলক। পায়ে রয়েছে সোনার পদ্ম।

১৭ ১৭

রামলালা শিশু। তাই তার সামনে রাখা রয়েছে রুপোর খেলনা। যেমন রুপোর ঝুনঝুনি, হাতি, উট, ঘোড়া, গাড়ি, লাট্টু। নেপথ্যে রয়েছে সোনার ছাতা।

সব ছবি পিটিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement