Emmanuel Macron

পর্ন ভিডিয়ো তৈরি করে সরকার, এ বার ১৮ থেকে ২৫ বছর বয়সিদের বিনামূল্যে কন্ডোম দেবে এই দেশ

সম্প্রতি ২৫ বছরের কমবয়সি মহিলাদের বিনামূল্যে জন্মনিয়ন্ত্রণের প্রস্তাব দিয়েছে সে দেশের সরকার। আর তার পরই এই সিদ্ধান্ত নেওয়া হল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ১২:৪০
Share:
০১ ১৪

শীঘ্রই দেশের ১৮ থেকে ২৫ পর্যন্ত বয়সিদের নিরোধ দেওয়া হবে বিনামূল্যে! ওষুধের দোকান থেকেই বিনামূল্যে পাওয়া যাবে নিরোধ।

প্রতীকী ছবি।

০২ ১৪

সম্প্রতি এমনই ঘোষণা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। ৮ ডিসেম্বর, বৃহস্পতিবার পশ্চিম ফ্রান্সের পোইটিয়ার শহরে তরুণদের স্বাস্থ্য সম্পর্কিত এক আলোচনা চলাকালীন এই ঘোষণা করেন ইমানুয়েল।

ফাইল ছবি।

Advertisement
০৩ ১৪

সে দেশে অবাঞ্ছিত গর্ভধারণ এবং যৌন সংসর্গ থেকে সংক্রামিত রোগ কমানোর লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।

প্রতীকী ছবি।

০৪ ১৪

প্রেসিডেন্ট মাকরঁ বলেন, ‘‘১ জানুয়ারি থেকে দেশের সমস্ত ওষুধের দোকানে ১৮ থেকে ২৫ বছর বয়সিদের জন্য নিরোধ পাওয়া যাবে বিনামূল্যে।’’

প্রতীকী ছবি।

০৫ ১৪

একটি হিসাব বলছে, ২০২০ এবং ২০২১ সাল মিলিয়ে ফ্রান্সে যৌন সংসর্গ থেকে সংক্রামিত রোগের হার ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

প্রতীকী ছবি।

০৬ ১৪

গর্ভপাত আটকাতে এই সিদ্ধান্ত একটি ‘ছোট বিপ্লব’ বলেও উল্লেখ করেন মাকরঁ। তিনি বলেন, ‘‘দেশের যে সব মেয়ে অসময়ে গর্ভপাত এড়াতে চান, তাঁদের জন্যও এই পদক্ষেপ জরুরি ছিল।’’

ফাইল ছবি।

০৭ ১৪

সম্প্রতি ২৫ বছরের কমবয়সি মহিলাদের বিনামূল্যে জন্মনিয়ন্ত্রণের প্রস্তাব দিয়েছে সে দেশের সরকার। তার পরই এই সিদ্ধান্ত নেওয়া হল।

প্রতীকী ছবি।

০৮ ১৪

এই প্রসঙ্গে ফরাসি প্রেসিডেন্ট বলেন, “আমরা যৌনশিক্ষার বিষয়ে খুব ভাল জানি না। বাস্তব অনেক আলাদা। এটি এমন একটি ক্ষেত্র, যেখানে আমাদের শিক্ষকদের আরও ভাল ভাবে শিক্ষিত করতে হবে।”

ফাইল ছবি।

০৯ ১৪

চিকিৎসকের পরামর্শে নিরোধ কিনলে ফ্রান্সে এমনিতেই সেই অর্থ মানুষকে ফেরত দিয়ে দেওয়া হয়। এর পর যৌন সংক্রামিত রোগ কমানোর লক্ষ্যে আরও এক ধাপ এগিয়ে সিদ্ধান্ত নিল সে দেশের সরকার

প্রতীকী ছবি।

১০ ১৪

মাকরঁ যে দেশের স্বাস্থ্য পরিষেবা নিয়ে অত্যন্ত চিন্তিত, তা-ও ওই আলোচনা সভায় এসে জানান তিনি।

ফাইল ছবি।

১১ ১৪

ওই সম্মেলনে মাকরঁ নিজেও মাস্ক পরে উপস্থিত হয়েছিলেন। তিনি জানান, ‘স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা’ অক্ষরে অক্ষরে মেনে চলছেন। যদিও দেশে মাস্ক পরা আর বাধ্যতামূলক নয়।

প্রতীকী ছবি।

১২ ১৪

এর আগে নিরোধ ব্যবহারকে জনপ্রিয় করতে ফ্রান্সের সরকার জনগণকে পর্ন ভিডিয়ো দেখাতে শুরু করেছিল। এডস-এর বিস্তার রোধ করার জন্য সরকারের তরফে এই পদক্ষেপ করা হয়েছিল।

প্রতীকী ছবি।

১৩ ১৪

১৯৯৮ সালে তৎকালীন ফ্রান্স সরকার পাঁচটি ছোট পর্ন ছবি বানিয়ে জনগণকে দেখার জন্য উৎসাহিত করেছিল।

প্রতীকী ছবি।

১৪ ১৪

প্রতিটি সিনেমাই পাঁচ থেকে আট মিনিটের ছিল। সিনেমাগুলি জনপ্রিয়ও হয়েছিল। তবে সাধারণ মানুষকে পর্ন-আসক্ত করার অভিযোগ আনা হয়েছিল সরকারের বিরুদ্ধে। সমালোচনার মুখে পড়ে ওই সিনেমাগুলি দেখানো বন্ধ করে দেওয়া হয়।

প্রতীকী ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement