metro

Sealdah Metro: শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ মেট্রোয় গেলে কতটা সময় বাঁচবে? খরচই বা কত হবে?

শিয়ালদহ থেকে এখন সেক্টর ফাইভে পৌঁছনো যাবে অনেক কম সময়ে। আর যাত্রা হবে অনেক আরামদায়ক। খরচ কেমন হবে, জেনে নিন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১৭:১৬
Share:
০১ ১৩

প্রতি দিন শিয়ালদহ থেকে সেক্টর ফাইভে অফিস যান? এখন আরও কম সময়ে পৌঁছে যেতে পারবেন অফিসে। সোমবার শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধন হচ্ছে। ১৪ জুলাই থেকে শিয়ালদহ থেকে মেট্রোয় চেপে সেক্টর ফাইভে যেতে পারবেন সাধারণ মানুষ।

০২ ১৩

যাত্রীসংখ্যা বাড়তে পারে ভেবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সময়সীমাও বাড়ানো হচ্ছে। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, সকাল ৭টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত চলবে মেট্রো।

Advertisement
০৩ ১৩

যাত্রীসংখ্যা বাড়বে ধরে নিয়ে মেট্রোর সংখ্যাও বাড়ানো হচ্ছে। দু’টো মেট্রোর মধ্যে কমানো হচ্ছে সময়ের ব্যবধান। ব্যস্ত সময়ে ১০ মিনিট অন্তর চলবে মেট্রো। অন্য সময়ে দু’টো মেট্রোর ব্যবধান হবে ১২ মিনিট।

০৪ ১৩

মেট্রো সূত্রের খবর, ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবায় দিনে ১০০টি ট্রেন চলবে। শনিবারও মিলবে ট্রেন। আগের মতোই বন্ধ থাকবে রবিবার। তবে যাত্রীসংখ্যা বাড়লে ভবিষ্যতে রবিবারও চালু করা হবে মেট্রো।

০৫ ১৩

মেট্রো চালু হলে কলকাতায় কমবে যানজট। শিয়ালদহ থেকে সেক্টর ফাইভে যাওয়ার সময় অন্তত আধ ঘণ্টা সময় কমবে। শিয়ালদহ থেকে এখন বাসে সেক্টর ফাইভ যেতে সময় লাগে অন্তত ৫০ মিনিট। মেট্রোয় গেলে তা ২১ মিনিটে পৌঁছনো যাবে।

০৬ ১৩

যদিও মেট্রো সফরে খরচ একটু বাড়বে। শিয়ালদহ থেকে সেক্টর ফাইভে বাসভাড়া ১৫ টাকা। সেখানে শিয়ালদহ থেকে সেক্টর ফাইভের উইপ্রো পর্যন্ত মেট্রো ভাড়া ২০ টাকা। সেখান থেকে কলেজ মোড় পর্যন্ত যাওয়ার রিকশা ভাড়া আরও ২০ টাকা। আধ ঘণ্টা সময় বাঁচানোর জন্য খরচ পড়বে ৪০ টাকা।

০৭ ১৩

শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ রুটে সর্বনিম্ন ভাড়া পাঁচ টাকা। আর সর্বোচ্চ ভাড়া ২০ টাকা।

০৮ ১৩

যাত্রীদের সুবিধার জন্য শিয়ালদহ মেট্রো স্টেশনে রয়েছে বহু ব্যবস্থা। স্টেশনে রয়েছে স্লাইডিং ডোর যা ট্রেন এলে তবেই খুলে যাবে। এতে আত্মহত্যা আটকানো যাবে বলে দাবি মেট্রো কর্তৃপক্ষের।

০৯ ১৩

এত দিন মেট্রোর এক দিকেই থাকত প্ল্যাটফর্ম। শিয়ালদহ স্টেশনে তা থাকবে দু’দিকে। ফলে মেট্রো এসে দাঁড়ালে দুই পাশের দরজাই খুলে যাবে। সেখান দিয়ে উঠতে পারবেন যাত্রীরা।

১০ ১৩

শিয়ালদহ মেট্রে স্টেশনে থাকছে টিকিট ভেন্ডিং মেশিন।

১১ ১৩

মেট্রো স্টেশনেই থাকছে পূর্ব রেল শাখার টিকিট কাটার জন্য কাউন্টার। মেট্রো স্টেশন থেকে টিকিট কেটে সোজা ঢুকে পড়া যাবে শিয়ালদহ রেলস্টেশনে। যাত্রীদের সময় বাঁচবে।

১২ ১৩

স্টেশনে থাকছে ৫টি লিফট, ১৮টি এসক্যালেটর, ২৭টি টিকিট কাউন্টার।

১৩ ১৩

১৪ জুলাই থেকেই এসব সুবিধা পাবেন যাত্রীরা। সূত্র মারফত জানা গিয়েছে, কমিশনার অব রেলওয়ে সেফটির ছাড়পত্র মেলার পরই উদ্বোধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement