Shah Rukh Khan's Costliest Movies

কোনওটা ১৫০ কোটি তো কোনওটা ২৫০! শাহরুখের কেরিয়ারের সবচেয়ে ব্যয়বহুল ছবি কোনটি?

আর সপ্তাহখানেকের অপেক্ষা। ৭ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’। শাহরুখের ৩০ বছরের কেরিয়ারে এই ছবিটি সবচেয়ে ব্যয়বহুল ছবি হিসাবে নজির গড়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১০:৪৪
Share:
০১ ১৮

দর্শক যখন ছবির প্রথম ঝলকের জন্য আশা বুনে চলেছেন কখনও তার বদলে মুক্তি পাচ্ছে ‘প্রিভিউ’, কখনও বা ছবির গান। আর সপ্তাহখানেকের অপেক্ষা। ৭ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেতে চলেছে শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’। বৃহস্পতিবার ছবির প্রথম ঝলক মুক্তির কথাও ঘোষণা করা হয়েছে।

০২ ১৮

ইতিমধ্যেই বলিপাড়ায় কানাঘুষো শোনা যাচ্ছে, শাহরুখের ৩০ বছরের কেরিয়ারে অ্যাটলি পরিচালিত ‘জওয়ান’ সবচেয়ে ব্যয়বহুল ছবি হিসাবে নজির গড়তে চলেছে।

Advertisement
০৩ ১৮

চলতি বছরেই মুক্তি পেয়েছে শাহরুখের ‘পাঠান’। ২৫০ কোটি টাকা বাজেটের এই ছবিটিকে অভিনেতার কেরিয়ারের সবচেয়ে ব্যয়বহুল ছবি হিসাবে ধরা হয়েছিল। কিন্তু বলিউডের ‘বাদশা’ যে নিজের তৈরি করা নজির নিজেই ভেঙে চলেছেন।

০৪ ১৮

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’-এর ২৫০ কোটির বাজেটকেও টপকে গিয়েছে ‘জওয়ান’। বলিপাড়া সূত্রে খবর, এই ছবির গান ‘জ়িন্দা বান্দা’ শুটিং করতেই খরচ হয়েছে ১৫ কোটি টাকা।

০৫ ১৮

‘জওয়ান’ ছবিতে অভিনয় করতে পারিশ্রমিকও কম পাননি শাহরুখ, নয়নতারারা। কানাঘুষো শোনা যায়, এই ছবিতে অভিনয়ের জন্য ১০০ কোটি টাকা পারিশ্রমিক পেয়েছেন শাহরুখ।

০৬ ১৮

‘জওয়ান’ ছবিতে অভিনয় করে বিজয় সেতুপতি ২১ কোটি টাকা এবং নয়নতারা ১১ কোটি টাকা উপার্জন করেছেন।

০৭ ১৮

সানিয়া মলহোত্র এবং প্রিয়মণি ‘জওয়ান’ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করে ১ কোটি টাকা করে পারিশ্রমিক পেয়েছেন।

০৮ ১৮

ক্যামিয়ো চরিত্রে ‘জওয়ান’ ছবিতে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন। শোনা যাচ্ছে অতিথি শিল্পী হিসাবে এই ছবিতে দেখা যেতে পারে দক্ষিণী তারকা থলাপতি বিজয়কেও। তারকাদের পারিশ্রমিক দিতে সব মিলিয়ে ১৩৪ কোটি টাকারও বেশি খরচ হয়েছে।

০৯ ১৮

অ্যাকশন দৃশ্য নির্মাণের সময় উন্নত মানের ভিএফএক্স প্রযুক্তির ব্যবহার করা হয়েছে ‘জওয়ান’ ছবিতে। সেই কারণেও বিপুল খরচ হয়েছে নির্মাতাদের। আর এই কারণেই ‘পাঠান’ ছবির মোট খরচ পার করে ফেলেছে ‘জওয়ান’।

১০ ১৮

তবে শুধু ‘জওয়ান’ বা ‘পাঠান’ নয়। শাহরুখের কেরিয়ারে ব্যয়বহুল ছবির তালিকায় রয়েছে আরও সিনেমার নাম।

১১ ১৮

বক্স অফিসে ফ্লপ করলেও শাহরুখের কেরিয়ারে ব্যয়বহুল ছবি হিসাবে নাম লিখিয়েছে ‘জ়িরো’। আনন্দ এল রাই পরিচালিত এই ছবিতে শাহরুখের সঙ্গে অভিনয় করেন ক্যাটরিনা কইফ এবং অনুষ্কা শর্মা।

১২ ১৮

২০০ কোটি টাকা বাজেটে তৈরি হয় ‘জ়িরো’ ছবিটি। কিন্তু ২০১৮ সালে মুক্তির পর বক্স অফিস থেকে ১৯১ কোটি টাকার ব্যবসা করে ‘জ়িরো’। এই ছবিতে অভিনয়ের পর বলিপাড়া থেকে সাময়িক বিরতি নেন শাহরুখ।

১৩ ১৮

২০১৪ সালে ফারহা খানের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘হ্যাপি নিউ ইয়ার’ ছবিটি। তারকাসমন্বিত এই ছবিতে শাহরুখের সঙ্গে অভিনয় করেন দীপিকা, অভিষেক বচ্চন, সোনু সুদ, বোমান ইরানি এবং জ্যাকি শ্রফের মতো তারকারা।

১৪ ১৮

‘হ্যাপি নিউ ইয়ার’ ছবিটি তৈরি করতে ১৫০ কোটি টাকা খরচ হয়। মুক্তির পর বক্স অফিস থেকে ৩৯৪ কোটি টাকার ব্যবসা করে ছবিটি। শাহরুখের কেরিয়ারের অন্যতম ব্যয়বহুল ছবি এটি।

১৫ ১৮

২০১৫ সালে বড় পর্দায় মুক্তি পায় ‘দিলওয়ালে’। বহু বছর পর এই ছবিতে শাহরুখের সঙ্গে জুটি বাঁধতে দেখা যায় কাজলকে। এ ছাড়াও বরুণ ধওয়ান, কৃতি শ্যানন এবং বোমান ইরানি এই ছবিতে অভিনয় করেন।

১৬ ১৮

১৩৫ কোটি টাকা খরচ করে তৈরি হয় রোহিত শেট্টি পরিচালিত ‘দিলওয়ালে’ ছবিটি। বক্স অফিস থেকে ৩৭৬ কোটি টাকা উপার্জন করে শাহরুখের কেরিয়ারের এই ব্যয়বহুল ছবি।

১৭ ১৮

২০১১ সালে অনুভব সিংহের পরিচালনায় বড় পর্দায় মুক্তি পায় ‘রা ওয়ান’। শাহরুখের সঙ্গে এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন করিনা কপূর খান এবং অর্জুন রামপাল।

১৮ ১৮

কল্পবিজ্ঞান ঘরানার ‘রা ওয়ান’ ছবি তৈরি করতে ১৩০ কোটি টাকা খরচ হয়। শাহরুখের কেরিয়ারের এই ব্যয়বহুল ছবিটি বক্স অফিসে মুক্তির পর আনুমানিক ২০৭ কোটি টাকার ব্যবসা করে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement