Amitabh Bachchan

শুটিং হলেও মুক্তি পায়নি অমিতাভের বহু ছবি! তালিকায় রয়েছে বাঙালি পরিচালকের ছবিও

কেরিয়ারের ঝুলিতে রয়েছে ২০০টিরও বেশি ছবি। পেশাগত জীবনে হিট ছবির সংখ্যা কম নয়। কিন্তু অমিতাভ এমন একাধিক ছবির শুটিং করেছিলেন যেগুলি পরবর্তী কালে আর প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ১৭:০৬
Share:
০১ ১৩

পাঁচ দশক আগে হিন্দি ফিল্মজগতে কেরিয়ার শুরু করেন অমিতাভ বচ্চন। কেরিয়ারের রয়েছে ২০০টিরও বেশি ছবি। পেশাগত জীবনে হিট ছবির সংখ্যা কম নয় অভিনেতার।

০২ ১৩

কিন্তু অমিতাভ এমন একাধিক ছবির শুটিং করেছিলেন যেগুলি পরবর্তী কালে মুক্তিই পায়নি। এখনও সেই ছবিগুলি লোকচক্ষুর আড়ালেই রয়ে গিয়েছে। এই তালিকায় কোন কোন ছবি রয়েছে তা জানেন কি?

Advertisement
০৩ ১৩

১৯৭৬ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘দো অনজানে’ ছবিটি। এই ছবির মাধ্যমে বড় পর্দায় প্রথম বার জুটি বেঁধে অভিনয় করতে দেখা যায় অমিতাভ এবং রেখাকে। দুই তারকার সম্পর্কের রসায়ন দর্শকমনে ছাপ ফেলে। তবে এই ছবির আগেও একসঙ্গে অভিনয় করেছিলেন তাঁরা। কিন্তু সে ছবি মুক্তি পায়নি।

০৪ ১৩

১৯৭২ সালে ‘আপনা পরায়া’ নামে একটি হিন্দি ছবির শুটিং শুরু হয়। এই ছবির মুখ্যচরিত্র হিসাবে অভিনয় করার কথা ছিল অমিতাভ এবং রেখার। ছবির কয়েকটি দৃশ্যের শুটিংও হয়ে গিয়েছিল।

০৫ ১৩

‘আপনা পরায়া’ ছবির শুটিং শুরু হলেও তা মাঝপথে বন্ধ করে দিতে হয়। বলিপাড়ায় কানাঘুষো শোনা যায়, অর্থাভাবের কারণেই নাকি এই ছবির শুটিং শেষ করা যায়নি।

০৬ ১৩

১৯৭৯ সালে ‘সরফরোশ’ নামে একটি হিন্দি ছবির শুটিং শুরু হয়। কাদের খান, শক্তি কপূর এবং পরভিন ববির মতো বলি তারকাদের সঙ্গে এই ছবিতে অভিনয়ের সুযোগ পান অমিতাভও।

০৭ ১৩

বলিপাড়া সূত্রে খবর, ‘সরফরোশ’ ছবির বেশ কয়েকটি দৃশ্যের শুটিংও শেষ হয়ে গিয়েছিল। তবে অজানা কারণে এই ছবির কাজ মাঝপথে থেমে যায়। ফলে আর মুক্তির মুখ দেখেনি এই হিন্দি ছবি।

০৮ ১৩

এক দশক আগে সুজিত সরকারের পরিচালনায় ‘শুবাইট’ নামে একটি ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেছিলেন অমিতাভ। এই ছবির শুটিংও শেষ করে ফেলেছিলেন পরিচালক। কিন্তু আইনি সমস্যায় জড়িয়ে পড়ায় আর মুক্তি পায়নি সে ছবি।

০৯ ১৩

বলিপাড়া সূত্রে খবর, ‘শুবাইট’ ছবির আসল প্রযোজক ছিলেন শৈলেন্দ্র সিংহ। তিনি যখন অমিতাভ এবং সুজিতের কাছে এই ছবির প্রস্তাব নিয়ে যান তখন অমিতাভ এই ছবিতে অভিনয়ের জন্য একটি শর্ত রাখেন।

১০ ১৩

শৈলেন্দ্রের দাবি, একটি হলিউড ছবির সঙ্গে ‘শুবাইট’ ছবির চিত্রনাট্যের মিল খুঁজে পান অমিতাভ। অভিনেতা দাবি করেন হলিউড ছবিনির্মাতার কাছ থেকে অনুমতিপত্র নিয়ে এলে তবেই তিনি অভিনয় করবেন। কিন্তু এই প্রক্রিয়া এত সহজ ছিল না বলে এক পুরনো সাক্ষাৎকারে জানিয়েছিলেন শৈলেন্দ্র।

১১ ১৩

শৈলেন্দ্র জানিয়েছিলেন, পরে তিনি জানতে পারেন অমিতাভ এবং সুজিত অন্য প্রযোজকের সঙ্গে ‘শুবাইট’ ছবির শুটিং শেষ করে ফেলেছেন। খোঁজ পাওয়ার পর আইনের সাহায্য নেন শৈলেন্দ্র। আইনি সমস্যায় জড়িয়ে যাওয়ার কারণেই আর প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি অমিতাভের ছবি।

১২ ১৩

১৯৮৯ সালে ‘শনাক্ত’ নামে একটি হিন্দি ছবির শুটিং শুরু হয়েছিল। কিন্তু মাঝপথেই এই ছবির কাজ বন্ধ হয়ে যায়। ফলে প্রেক্ষাগৃহে আর মুক্তি পায়নি ‘শনাক্ত’।

১৩ ১৩

বলিপাড়া সূত্রে খবর, ‘শনাক্ত’ ছবিতে অমিতাভের সঙ্গে জুটি বেঁধে প্রথম অভিনয়ের সুযোগ পেয়েছিলেন মাধুরী দীক্ষিত। এই ছবিতে কয়েকটি দৃশ্যে অভিনয় করেছিলেন দুই তারকা।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement