Bollywood Actresses

কারও ৭৪, কারও ৫৫, বয়স বাড়লেও বলিপাড়ার যে সব নায়িকার জেল্লা কমেনি

বিগত কয়েক বছরে ফিল্ম জগতে বহু নবাগতার আবির্ভাব ঘটেছে। অভিনয়েও তাঁদের দক্ষতা নিপুণ। তবে, বলিপাড়ায় এমন কয়েক জন অভিনেত্রী রয়েছেন, যাঁদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে রূপের জেল্লাও।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৩৫
Share:
০১ ১৯

বিগত কয়েক বছরে ফিল্মজগতে বহু নবাগতার আবির্ভাব ঘটেছে। অভিনয়েও তাঁদের দক্ষতা নিপুণ। তবে, বলিপাড়ায় এমন কয়েক জন অভিনেত্রী রয়েছেন, যাঁদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে রূপের জেল্লাও। এই তালিকায় সত্তর এবং আশির দশক থেকে শুরু করে নব্বইয়ের দশকের অভিনেত্রীর নাম পর্যন্ত রয়েছে। রেখা, হেমা মালিনী থেকে মাধুরী দীক্ষিত— সকলেই যেন দিন দিন আরও ‘সুন্দরী’ হয়ে উঠছেন।

০২ ১৯

১৯৬৮ সালের অন্তিম পর্যায় থেকেই নিজের কেরিয়ার গুছিয়ে নিতে শুরু করেছিলেন রেখা। এখনও পর্যন্ত ১৮০টিরও বেশি ছবিতে অভিনয় করে ফেলেছেন তিনি। ‘উমরাও জান’ চরিত্রটির কথা উঠলেই রেখার মুখ ভেসে আসে। অভিনয়দক্ষতার পাশাপাশি নায়িকার রূপের প্রশ‌ংসাও অব্যাহত বলিপাড়ায়।

Advertisement
০৩ ১৯

১৯৫৪ সালের ১০ অক্টোবরে জন্ম রেখার। কয়েক মাস আগেই ৬৮ বছরে পা দিলেন অভিনেত্রী। এখন কোনও ছবিতে অভিনয় করতে দেখা না গেলেও বিভিন্ন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে দেখা যায় তাঁকে। সেই অনুষ্ঠানগুলিতেও অভিনেত্রীর প্রশংসা করার জন্য মুখিয়ে থাকেন বর্তমান প্রজন্মের তারকারা।

০৪ ১৯

রেখাকে সমান তালে টক্কর দিয়ে চলেছেন তাঁর সমসাময়িক অভিনেত্রী হেমা মালিনী। ১৯৬৫ সাল থেকে ছোটখাটো চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছিল হেমাকে। তার পর একের পর এক হিট ছবিতে মুখ্য ভূমিকায় কাজ করেছেন তিনি।

০৫ ১৯

হিন্দি সিনেমাজগতে ‘ড্রিম গার্ল’ হিসাবে অধিক পরিচিত ছিলেন হেমা। ১৯৪৮ সালের ১৬ অক্টোবরে জন্ম হেমার। ৭৪ বছরের অভিনেত্রীকে বড় পর্দায় শেষ দেখা গিয়েছিল ২০২০ সালে।

০৬ ১৯

‘শিমলা মির্চি’ ছবিতে হেমার পাশাপাশি রাজকুমার রাও এবং রকুলপ্রীত সিংহ অভিনয় করেছিলেন। এখন অবশ্য নাচের বিভিন্ন রিয়্যালিটি শোয়ে অতিথি হিসাবে আসেন হেমা। বর্তমানে অভিনয়ের চেয়ে রাজনীতিতেই বেশি সক্রিয় তিনি।

০৭ ১৯

পটৌডি প্রাসাদের রাজপরিবারের মেরুদণ্ড হয়ে দাঁড়িয়ে রয়েছেন শর্মিলা ঠাকুর। হিন্দি এবং বাংলা ছবিতে সমান তালে অভিনয় করেছেন তিনি। ১৪ বছর বয়সে অভিনয় জগতে পা রেখেছিলেন শর্মিলা।

০৮ ১৯

২০১০ সালে ‘ব্রেক কে বাদ’ ছবিতে শেষ বারের মতো অভিনয় করেছিলেন ৭৮ বছরের শর্মিলা। দীর্ঘ ১২ বছরের বিরতির পর আবার অভিনয় জগতে ফিরে আসছেন তিনি। মনোজ বাজপেয়ী, অমল পালেকরের মতো তারকার সঙ্গে ‘গুলমোহর’ ছবিতে দেখা যাবে অভিনেত্রীকে। তবে প্রেক্ষাগৃহে নয়, এই ছবি মুক্তি পেতে চলেছে ওটিটি প্ল্যাটফর্মে।

০৯ ১৯

নাচ হোক বা অভিনয়, নব্বইয়ের দশকে বড় পর্দায় আসলেই যেন দর্শককে মুগ্ধ করে ফেলতেন মাধুরী দীক্ষিত। ‘দিল ধক ধক করনে লগা’ নাচের দৃশ্যে মাধুরী কখনও লাস্যময়ী রূপে ধরা দিয়েছেন, আবার কখনও ‘দেবদাস’ ছবির গানের দৃশ্যে তাঁর নাচের মুদ্রায় মোহিত করেছেন দর্শকদের।

১০ ১৯

১৯৬৭ সালে ১৫ মে মুম্বইয়ে জন্ম মাধুরীর। এখনও পর্যন্ত ৭০টির বেশি ছবিতে অভিনয় করেছেন ৫৫ বছরের নায়িকা। এক সময় চুটিয়ে অভিনয় করলেও মাঝে বড় পর্দা থেকে দীর্ঘ বিরতি নিয়েছিলেন তিনি।

১১ ১৯

নাচের রিয়্যালিটি অনুষ্ঠানে বিচারকের আসনেই বেশির ভাগ সময় দেখা যায় মাধুরীকে। কিন্তু ২০২২ সালে নয়া অবতারে দেখা দিলেন তিনি। বড় পর্দা ছেড়ে ওটিটি প্ল্যাটফর্মে কাজ করতে শুরু করেছেন তিনি। একই বছর ওটিটি প্ল্যাটফর্মের জন্য ‘দ্য ফেম গেম’ ওয়েব সিরিজ় এবং ‘মাজা মা’ ছবিতে অভিনয় করেছেন মাধুরী।

১২ ১৯

নব্বইয়ের দশকে বড় পর্দায় শাহরুখ খানের সঙ্গে জুহি চাওলার জুটি নিয়ে দর্শকের ভিতর একটি উন্মাদনা কাজ করত। জুহির মুখের সারল্য এবং হাসি পর্দায় যেন স্নিগ্ধতা ছড়াত।

১৩ ১৯

এক সময় জুহিকে প্রচুর সিনেমা করতে দে‌খা গেলেও অভিনয় থেকে বিরতি নিয়ে নিয়েছিলেন তিনি। ২০২২ সালে ‘হাশ হাশ’ নামের একটি ওয়েব সিরিজ়ে বহু বছর পর অভিনয় করতে দেখা যায় তাঁকে। ৫৫ বছরে এসেও তাঁর রূপের জেল্লা কোনও অংশে কমেনি।

১৪ ১৯

বর্তমানে তারকা সন্তানদের মধ্যে বেশির ভাগ সময় চর্চায় থাকেন কাজল কন্যা নায়সা। মাঝেমধ্যে কাজলের সঙ্গে তাঁর কন্যার তুলনাও করা হয়। কাজলের কেরিয়ার শুরুর পর্বে কোনও ছবির সঙ্গে বর্তমানের ছবি দেখলে সেই পরিবর্তন খালি চোখে ধরা পড়ে।

১৫ ১৯

‘কুছ কুছ হোতা হ্যায়’, ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’-এর মতো একের পর এক হিট ছবিতে অভিনয় করে সাফল্যের শিখরে পৌঁছেছেন কাজল। বড় পর্দা থেকে মাঝেমধ্যেই সাময়িক বিরতি নিতে দেখা যায় ৪৮ বছরের অভিনেত্রীকে। সম্প্রতি ‘সালাম ভেঙ্কি’ ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছে কাজলকে।

১৬ ১৯

ব্রহ্মাণ্ডসুন্দরী সুস্মিতা সেন। ১৯৯৬ সালে ফিল্মজগতের সঙ্গে পরিচয় তাঁর। এর পর থেকে দর্শকের মনে নিজের জন্য জায়গা তৈরি করে ফেলেছিলেন তিনি। অভিনয়ের পাশাপাশি সমাজের জন্যও কাজ করতে দেখা যায় তাঁকে।

১৭ ১৯

সুস্মিতার কেরিয়ার আকাশছোঁয়া হওয়ার পরেও অভিনেত্রীর ব্যক্তিগত জীবন এবং সম্পর্কের টানাপড়েন নিয়ে বরাবর বিতর্কে থাকেন তিনি। অভিনয়জগৎ থেকে দীর্ঘ বিরতি নেওয়ার পর তিনি ‘আরিয়া’ ওয়েব সিরিজ়ে কাজ করেছেন। ৪৭ বছর বয়সেও পর্দায় তাঁর অভিনয় অনবদ্য।

১৮ ১৯

বলিপাড়ার নায়িকাদের এই তালিকায় রয়েছেন ঐশ্বর্যা রাই বচ্চনও। সময়ের সঙ্গে সঙ্গে বয়স যেন কমেই চলেছে তাঁর। এমনটাই মনে করেন ঐশ্বর্যার অনুরাগীরা।

১৯ ১৯

নব্বইয়ের দশকে একটানা অভিনয় করলেও কয়েক বছরের জন্য অভিনয়জগৎ থেকে বিরতি নিয়েছিলেন ঐশ্বর্যা। তার পর ২০১৬ সালে ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ ছবিতে তাঁর অভিনয়। তার পর আবার ৬ বছরের দীর্ঘ বিরতি। ২০২২ সালে ‘পোন্নিয়িন সেলভান’ ছবির প্রথম পর্বে কাজ করতে দেখা গিয়েছে ৪৯ বছরের অভিনেত্রীকে।

ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement