Gmail-Youtube Account

লক্ষ লক্ষ জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্ট বন্ধ করছে গুগ্‌ল! আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত তো?

যে জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্টগুলি দীর্ঘ দিন ধরে নিষ্ক্রিয়, সেগুলিকেই সরিয়ে ফেলবে গুগল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৭:৪০
Share:
০১ ১৭

প্রযুক্তির দুনিয়ায় অনলাইনেই অনেকটা সময় কাটাতে হয় সকলকে। অফিস কাজ হোক কিংবা ব্যক্তিগত কাজ, সবেতেই ভরসা করতে হয় অনলাইন মাধ্যমকে। ইমেল পাঠানোর জন্য অনেকেই জিমেলকে বেছে নিয়েছেন। ব্লগ বানানো হোক কিংবা বিনোদন, অনেকেই ইউটিউবে চোখ রাখেন। কিন্তু জানেন কি, শীঘ্রই আপনার জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্ট মুছে ফেলতে পারে গুগল।

ছবি সংগৃহীত।

০২ ১৭

লক্ষ লক্ষ জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্ট মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে গুগ্‌ল। গ্রাহকদের ব্যক্তিগত তথ্য আরও সুরক্ষিত করতে এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে সংস্থা।

ছবি সংগৃহীত।

Advertisement
০৩ ১৭

তবে সমস্ত অ্যাকাউন্ট ডিলিট করা হবে না। যে জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্টগুলি দীর্ঘ দিন ধরে নিষ্ক্রিয়, সেগুলিকেই সরিয়ে ফেলবে বলে জানিয়েছে গুগ্‌ল।

ছবি সংগৃহীত।

০৪ ১৭

সংস্থার তরফে জানানো হয়েছে, কমপক্ষে গত ২ বছর ধরে যে সব জিমেল এবং ইউটিউব অ্যাকাউন্টগুলি নিষ্ক্রিয়, সেগুলিকেই ডিলিট করা হবে।

ছবি সংগৃহীত।

০৫ ১৭

চলতি বছরের ডিসেম্বর থেকে ওই নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি মুছে ফেলার কাজ শুরু করবে বলে জানিয়েছে গুগল।

ছবি সংগৃহীত।

০৬ ১৭

নিষ্ক্রিয় অ্যাকাউন্ট কোনগুলি? ধরুন, আপনার জিমেল অ্যাকাউন্ট রয়েছে। কিন্তু সেই অ্যাকাউন্টটি আপনি খুব একটা ব্যবহার করেন না। দীর্ঘ দিন ধরে হয়তো ওই মেল আইডিতে লগ ইন করেননি। কিংবা ওই অ্যাকাউন্ট থেকে কাউকে ইমেল পাঠাননি।

ছবি সংগৃহীত।

০৭ ১৭

আবার অনেক ক্ষেত্রে জিমেল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গিয়েছেন গ্রাহকরা। কিন্তু পরে সেই অ্যাকাউন্টে আর ঢুকতেই পারেননি। কারণ কোনও ভাবেই সেই অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদলাতে পারেননি। এ ক্ষেত্রে ওই অ্যাকাউন্টগুলি নিষ্ক্রিয় অবস্থায় পড়ে রয়েছে।

ছবি সংগৃহীত।

০৮ ১৭

কেন হঠাৎ ওই নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি মুছে ফেলার সিদ্ধান্ত নিল গুগ্‌ল? সংস্থার তরফে জানানো হয়েছে যে, নিরাপত্তার কারণেই এই পরিকল্পনা নিয়েছে তারা। অর্থাৎ, অনলাইন মাধ্যমে গ্রাহকদের তথ্য যাতে আরও সুরক্ষিত থাকে, সেই কারণেই এই পথে হাঁটছে তারা।

ছবি সংগৃহীত।

০৯ ১৭

গুগ্‌ল মনে করে, যে সব অ্যাকাউন্টগুলি নিষ্ক্রিয় অবস্থায় রয়েছে, সেগুলি সাইবার হানার জন্য খুবই বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ।

ছবি সংগৃহীত।

১০ ১৭

সংস্থার মতে, ওই নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলিকে সহজেই নিশানা করতে পারেন হ্যাকাররা। আর সেই ঝুঁকি এড়াতেই অ্যাকাউন্টগুলি মুছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গুগ্‌ল।

ছবি সংগৃহীত।

১১ ১৭

কী ভাবে অ্যাকাউন্টগুলি ডিলিট করা হবে? গুগ্‌ল জানিয়েছে, এমন অনেক অ্যাকাউন্ট খোলা হয়েছে, যেগুলি কখনওই ব্যবহার করা হয়নি। প্রথমে ওই অ্যাকাউন্টগুলিই মুছে ফেলা হবে।

ছবি সংগৃহীত।

১২ ১৭

শুধুমাত্র ব্যক্তিগত নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলিই ডিলিট করা হবে। কোনও সংস্থা, স্কুল বা কোনও প্রতিষ্ঠানের এমন অ্যাকাউন্ট সরানো হবে না।

ছবি সংগৃহীত।

১৩ ১৭

কোনও অ্যাকাউন্ট ডিলিট করার আগে সেই অ্যাকাউন্টে বেশ কয়েক বার ‘নোটিফিকেশন’ পাঠানো হবে।

ছবি সংগৃহীত।

১৪ ১৭

এখন প্রশ্ন হচ্ছে, আপনার যদি নিষ্ক্রিয় অ্যাকাউন্ট থাকে, তা হলে ডিলিট হওয়ার হাত থেকে কী ভাবে সুরক্ষিত করবেন সেই অ্যাকাউন্ট?

ছবি সংগৃহীত।

১৫ ১৭

প্রথমেই অ্যাকাউন্ট থেকে মেল পাঠান কাউকে। মানে সচল করুন অ্যাকাউন্টটি।

ছবি সংগৃহীত।

১৬ ১৭

গুগ্‌ল ড্রাইভ থাকলে, সেটিও যদি ব্যবহার না করেন, তা ব্যবহার করা শুরু করুন।

ছবি সংগৃহীত।

১৭ ১৭

ইউটিউব না খুলে থাকলে, সেটি সচল করুন। বিভিন্ন ভিডিয়ো দেখুন সেখানে। গুগল সার্চ অপশন সচল করুন। গুগল অ্যাকাউন্টে সাইন ইন করুন। এই পদ্ধতিগুলি অনুসরণ করলেই আপনার নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি সচল করতে পারবেন। ফলে সেগুলি আর গুগ্‌ল মুছে ফেলবে না।

ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement