Shahrukh Khan

‘হঠাৎ বেজে উঠল ‘অ্যায়সি দিওয়ানগি’, সকালে উঠে শুনলাম দিব্যা আর নেই’!

তখন সবে বলিপাড়ায় পা রেখেছেন শাহরুখ খান। ১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবি দিয়ে বি-টাউনে হাতেখড়ি হয়েছিল ‘পাঠান’-এর। এই ছবিতেই ছিলেন দিব্যা ভারতী।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৩ ১৫:০০
Share:
০১ ১৫

‘অ্যায়সি দিওয়ানগি...’ বলিপাড়ার বিখ্যাত এই গানটির বয়স ৩০ বছরেরও বেশি হয়ে গিয়েছে। বয়স বাড়লেও গানটি এখনও একইরকম জনপ্রিয়। ‘দিওয়ানা’ ছবির এই গানের দৃশ্যেই রুপোলি পর্দায় প্রথম বার কোনও নায়িকার সঙ্গে পা মেলাতে দেখা গিয়েছিল শাহরুখ খানকে। সেই সময়ের নবাগত নায়ক শাহরুখের বিপরীতে নায়িকা হিসাবে যাঁকে দেখা গিয়েছিল, তিনি অল্প সময়ের মধ্যেই অগণিত পুরুষ হৃদয়ে ঝড় তুলেছিলেন। তিনি দিব্যা ভারতী।

ছবি সংগৃহীত।

০২ ১৫

১৯৯২ সাল। সে বছরই মুক্তি পেয়েছিল দিব্যার প্রথম হিন্দি ছবি ‘বিশ্বাত্মা’। এই ছবির ‘সাত সমুন্দর পার’ এখনও সুপারহিট। বলিপাড়ায় পা রেখেই সেই সময় তুফান তুলেছিলেন দিব্যা।

ছবি সংগৃহীত।

Advertisement
০৩ ১৫

বলিপাড়ায় দিব্যা যখন পা রেখেছিলেন, সেই সময় তাঁর বয়স ছিল ১৭-১৮। উঠতি নায়িকা দিব্যা বক্স অফিস মাতিয়ে দিয়েছিলেন। সুন্দরী তো বটেই, সেই সঙ্গে দিব্যার ‘বাবলি ইমেজ’ নজর কেড়েছিল সকলের।

ছবি সংগৃহীত।

০৪ ১৫

অল্প সময়ের কেরিয়ারেই বলিউড রাজত্ব করতে শুরু করেছিলেন দিব্যা। সেই সময় বলিপাড়ায় নায়িকাদের মধ্যে সর্বোচ্চ পারিশ্রমিকও পেতেন তিনি।

ছবি সংগৃহীত।

০৫ ১৫

বলিউডে পা রেখেই একের পর এক ছবি। উল্কার গতিতে উত্থান। সকলেই ভেবেছিলেন, দিব্যা লম্বা রেসের ঘোড়া।

ছবি সংগৃহীত।

০৬ ১৫

কিন্তু আচমকাই রুপোলি পর্দার মায়াবী আকাশ থেকে খসে পড়ল সেই তারা। মাত্র ১৯ বছর বয়সে মৃত্যু হয় এই সুপারহিট নায়িকার।

ছবি সংগৃহীত।

০৭ ১৫

১৯৯২ সালে পরিচালক-প্রযোজক সাজিদ নাদিয়াদওয়ালার সঙ্গে বিয়ে হয়েছিল দিব্যার। পরের বছরই মৃত্যু হয় নায়িকার।

০৮ ১৫

১৯৯৩ সালের ৫ এপ্রিল। মুম্বইয়ের ভারসোভায় নিজের বাড়ির বারান্দা থেকে পড়ে মৃত্যু হয় দিব্যার। তাঁর মৃত্যু নাড়িয়ে দিয়েছিল বলিপাড়াকে।

ছবি সংগৃহীত।

০৯ ১৫

দিব্যার মৃত্যু এখনও এক রহস্য। কী ভাবে পড়ে গেলেন তিনি? কী হয়েছিল? এই ধোঁয়াশা কাটেনি। দিব্যার হাতে তখন একের পর এক ছবি।

ছবি সংগৃহীত।

১০ ১৫

তখন সবে বলিপাড়ায় পা রেখেছিলেন শাহরুখ খান। ১৯৯২ সালে ‘দিওয়ানা’ ছবি দিয়ে বি-টাউনে হাতেখড়ি হয়েছিল ‘পাঠানের’। এই ছবিতে ছিলেন দিব্যা। সঙ্গে ছিলেন ঋষি কপূর।

ছবি সংগৃহীত।

১১ ১৫

‘দিওয়ানা’ ছবির দৌলতে তখন উঠতি নায়ক হিসাবে নজর কেড়েছিলেন শাহরুখ। সেই সঙ্গে শাহরুখ এবং দিব্যার জুটিও পছন্দ হয়েছিল দর্শকদের।

ছবি সংগৃহীত।

১২ ১৫

দিব্যার অকালপ্রয়াণে বলিউডের বহু শিল্পীই হতচকিত হয়ে গিয়েছিলেন। নাড়া দিয়েছিল শাহরুখকেও। সেই সময় দিল্লিতে ছিলেন বলিপাড়ার সুপারস্টার।

ছবি সংগৃহীত।

১৩ ১৫

দিব্যার মৃত্যুর খবর কী ভাবে জেনেছিলেন? এই প্রসঙ্গে এক সাক্ষাৎকারে মুখ খুলেছিলেন শাহরুখ। বলেছিলেন, ‘‘তখন দিল্লিতে ছিলাম। ঘুমোচ্ছিলাম। আচমকা শুনতে পেলাম বাজছে ‘অ্যায়সি দিওয়ানগি’ গান। ভাবলাম বড় তারকা হয়ে গিয়েছি। হঠাৎ কেন এই গান বাজানো হল, বুঝতে পারছিলাম না।’’

ছবি সংগৃহীত।

১৪ ১৫

এর পরই শাহরুখ বলেন, ‘‘ সকালে ঘুম থেকে উঠে খবরে দেখলাম যে, ও (দিব্যা) আর নেই। খবরটা শুনে স্তম্ভিত হয়ে গিয়েছিলাম। মনে মনে ভাবছিলাম, ওঁর সঙ্গে তো আরও একটা ছবি করার কথা ছিল।’’

ছবি সংগৃহীত।

১৫ ১৫

দিব্যা প্রসঙ্গে এক সাক্ষাৎকারে শাহরুখ বলেছিলেন, ‘‘খুব ভাল অভিনেত্রী ছিল দিব্যা। আমি একটু সিরিয়াস গোছের। কিন্তু দিব্যা খুবই মজার ছিল।’’ পরবর্তী কালে শাহরুখ-কাজল জুটি জনপ্রিয় হয়েছিল। অনেকেই বলেন, দিব্যার পরিণতি যদি এমনটা না হত, তা হলে শাহরুখ-দিব্যা জুটিও কাঁপাত বি-টাউন।

ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement