Medicine

রাশিয়ায় প্রভাব বৃদ্ধি নয়াদিল্লির! বিশেষ এক পণ্য সরবরাহে জার্মানিকে সরিয়ে এক নম্বরে উঠে এল ভারত

‘আরএনসি ফার্মা’র নথি বলছে, ২০২১ এবং ২০২২ সালে রাশিয়ায় সব থেকে বেশি ওষুধ সরবরাহ করেছে জার্মানি। কিন্তু ২০২৩ সালে সেই হিসাব বদলে গিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ০৮:২১
Share:
০১ ১৫

জার্মানিকে পিছনে ফেলে এক নম্বরে উঠে এল ভারত! ২০২৩ সালে রাশিয়ায় সব থেকে বেশি ওষুধ সরবরাহকারী হিসাবে উঠে এল ভারতের নাম। আগে সেই কৃতিত্ব ছিল জার্মানির।

০২ ১৫

শুধু জার্মানি নয়, মূলত পশ্চিমি দেশগুলিই এত দিন রাশিয়াকে সব থেকে বেশি ওষুধ সরবরাহ করত।

Advertisement
০৩ ১৫

রাশিয়ার ওষুধ সংস্থা ‘আরএনসি ফার্মা’ সম্প্রতি তথ্য প্রকাশ করে রাশিয়ায় ওষুধ রফতানির ক্ষেত্রে ভারতের এক নম্বরে উঠে আসার কথা জানিয়েছে। ‘আরএনসি ফার্মা’ রাশিয়ার ওষুধ-বাজারের চড়াই-উতরাইয়ের উপর নজর রাখে এবং তথ্য প্রদান করে।

০৪ ১৫

‘আরএনসি ফার্মা’র নথি বলছে, ২০২১ এবং ২০২২ সালে রাশিয়ায় সব থেকে বেশি ওষুধ সরবরাহ করেছে জার্মানি। কিন্তু ২০২৩ সালে সেই হিসাব বদলে গিয়েছে। গত বছর রাশিয়ায় সব থেকে বেশি ওষুধ রফতানি করেছে ভারত।

০৫ ১৫

রাশিয়ায় জার্মানির ওষুধ রফতানি ২০২২ সালের তুলনায় ২০ শতাংশ কমেছে। অন্য দিকে, ভারতের রফতানি বৃদ্ধি পেয়েছে তিন শতাংশ।

০৬ ১৫

‘আরএনসি ফার্মা’র নথি অনুযায়ী, ২০২৩ সালে ভারত ২৯ কোটি ৪০ লক্ষ প্যাকেট ওষুধ পাঠিয়েছে রাশিয়ায়। জার্মানি পাঠিয়েছে ২৩ কোটি ৮৭ লক্ষ প্যাকেট।

০৭ ১৫

‘আরএনসি ফার্মা’র তথ্য এ-ও বলছে, ২০২৩ সালে ‘তেভা’ নামে একটি ইজ়রায়েলি সংস্থা রাশিয়ায় সব থেকে বেশি ওষুধ রফতানি করেছে।

০৮ ১৫

দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের ‘ডাঃ রেড্ডিস’। গত বছর এই সংস্থার ওষুধ রফতানির পরিমাণ ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

০৯ ১৫

মুম্বইয়ের ফার্মাসিউটিক্যাল সংস্থা ‘অক্সফোর্ড ল্যাবরেটরিজ়’-এর ওষুধ রফতানির পরিমাণ বৃদ্ধি পেয়েছে ৬৭ শতাংশ। ‘অক্সফোর্ড ল্যাবরেটরিজ়’ মূলত হৃদ্‌রোগ, যৌন অক্ষমতা এবং চোখের রোগের ওষুধ তৈরি করে।

১০ ১৫

অনেকে মনে করছেন, রাশিয়ায় ওষুধ সরবরাহের ক্ষেত্রে পশ্চিমি দেশগুলির সক্রিয়তা হ্রাস পাওয়ার নেপথ্যে রয়েছে রাশিয়া-ইউক্রেন সংঘাত।

১১ ১৫

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে পশ্চিমি দেশগুলির অনেক নামীদামি ওষুধ সংস্থা রাশিয়ায় ওষুধ পাঠানো এবং বিনিয়োগ বন্ধ করেছে।

১২ ১৫

পশ্চিমি দেশগুলির যে সব সংস্থা বর্তমানে রাশিয়ায় ওষুধ সরবরাহ করছে, সেগুলি বেশির ভাগই মাঝারি বা ছোটখাটো মাপের সংস্থা। উপরন্তু, এলি লিলি, বেয়ার, ফাইজ়ার, এমএসডি এবং নোভারটিসের মতো বড় আন্তর্জাতিক ওষুধ সংস্থা রাশিয়ায় ওষুধ নিয়ে নতুন গবেষণা বন্ধ করে দিয়েছে।

১৩ ১৫

অন্য দিকে, এই সময়ে রাশিয়ার বাজারে নিজেদের প্রভাব বৃদ্ধি করছে ভারতের ওষুধ সংস্থাগুলি। এই নিয়ে ভারত এবং রাশিয়ার কয়েকটি সংস্থা যৌথ উদ্যোগেও কাজ করেছে।

১৪ ১৫

বর্তমানে ভারত এবং জার্মানি ছাড়া রাশিয়ায় ওষুধ সরবরাহকারী অন্য প্রধান দেশগুলি হল ফ্রান্স, হাঙ্গেরি এবং বেলারুশ।

১৫ ১৫

রাশিয়ায় ওষুধ সরবরাহকারী দেশগুলির মধ্যে ব্রিটেন এবং পোল্যান্ডের রফতানি কমেছে। প্রসঙ্গত, গত বছর থেকেই রাশিয়ায় প্রথম বারের জন্য ওষুধ সরবরাহ শুরু করেছে সংযুক্ত আরব আমিরশাহি, আর্মেনিয়া এবং কিউবা।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement