Union Budget 2023

কোথায় কমল, কোথায় বাড়ল? বুধবারের বাজেটে কী এল বাংলার হাতে?

চলতি বছরের বাজেটে বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া, ফরাক্কা ব্যারেজ প্রকল্প-সহ বাংলার একাধিক খাতে বহু কোটি বরাদ্দ হয়েছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৫৭
Share:
০১ ১৫

বুধবার সংসদের বাজেট অধিবেশনে ২০২৩-২৪ অর্থবর্ষের জন্য বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের চলতি বছরের বাজেটে নতুন আয়কর পরিকাঠামো-সহ একগুচ্ছ নতুন প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছে। রেল-সহ একাধিক খাতে বরাদ্দ বাড়ানোর কথাও ঘোষণা করেছে কেন্দ্র। কোটি কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বাংলার জন্যও।

০২ ১৫

চলতি বছরের বাজেটে বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া, ফরাক্কা ব্যারেজ প্রকল্প-সহ বাংলার একাধিক খাতে বহু কোটি বরাদ্দ হয়েছে চলতি অর্থবর্ষের বাজেটে।

Advertisement
০৩ ১৫

এক নজরে দেখে নেওয়া যাক, ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেটে কী পেল পশ্চিমবঙ্গ। কোন খাতে টাকা বাড়ানো হল, কোন খাতেই বা কমল বরাদ্দ।

০৪ ১৫

এই বছরের বাজেটে বাংলার টেগোর কালচারাল কমপ্লেক্স-এর জন্য ৭.০৭ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। গত বাজেটে বরাদ্দ ছিল ১০ কোটি।

০৫ ১৫

ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের জন্য বরাদ্দ করা হয়েছে ৩১.৩৪ কোটি টাকা। যা গত বছরের তুলনায় বেড়েছে। গত বছরের বাজেটে ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের জন্য বরাদ্দ ছিল ২৮.৭৭ কোটি টাকা।

০৬ ১৫

‘বোটানিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া’র জন্য গত বাজেটে কোনও টাকা বরাদ্দ না থাকলেও চলতি অর্থবর্ষের জন্য সেই খাতে বরাদ্দ রয়েছে ৫ লক্ষ টাকা।

০৭ ১৫

বুধবারের বাজেটে সব থেকে বেশি বরাদ্দ করা হয়েছে মেট্রোরেল খাতে। মেট্রো রেলের জন্য ২৪৫০ কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা। গত বাজেটে মেট্রোর জন্য বরাদ্দ ছিল ১৮৩৮ কোটি।

০৮ ১৫

তবে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (ইস্ট-ওয়েস্ট)-এর খাতে বরাদ্দ টাকার পরিমাণে কোনও বদল আসেনি। গত বাজেটের মতো এই বাজেটেও সেই খাতে ১০০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র।

০৯ ১৫

সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (এসআরএফটিআই)-এর খাতে এই বাজেটে গত বাজেটের থেকে আরও বেশি বরাদ্দ দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। গত বাজেটে এসআরএফটিআই-এর জন্য বরাদ্দ ছিল ৩৩ কোটি। এই বছরে তা বাড়িয়ে করা হয়েছে ৬৩.১৬ কোটি।

১০ ১৫

প্রায় দেড় কোটি বরাদ্দ বেড়েছে এশিয়াটিক সোসাইটির খাতে। হত বাজেটে এই টাকার পরিমাণ ছিল ২০ কোটি। কিন্তু এই বারে তা বাড়িয়ে ২১.৫০ কোটি করা হয়েছে।

১১ ১৫

বুধবারের বাজেটে এক ধাক্কায় অনেকটাই কমানো হয়েছে দামোদর ভ্যালি কর্পোরেশন (ডিভিসি)-এর বাজেট। গত বাজেটে ডিভিসি-র জন্য বরাদ্দ ছিল ২০১০ কোটি। এই বাজেটে তা নেমে এসেছে ২০৯ কোটিতে।

১২ ১৫

পশ্চিমবঙ্গের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হোমিয়োপ্যাথি (এনআইএইচ)-এর জন্য বরাদ্দও কমানো হয়েছে। গত বাজেটে এনআইএইচ-এর জন্য বরাদ্দ ছিল ৮২.১৭ কোটি টাকা। ২০২৩-এর বাজেটে তা প্রায় চার গুণ কমিয়ে ২১.৯৬ কোটি টাকা করা হয়েছে।

১৩ ১৫

চিত্তরঞ্জন ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট এর খাতে গত বাজেটের তুলনায় ১৪ কোটি টাকা বেশি বরাদ্দের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। গত বাজেটে বরাদ্দ করা টাকার পরিমাণ ছিল ১০১ কোটি।

১৪ ১৫

বাংলার ফরাক্কা ব্যারেজ প্রকল্পের জন্যও গত বাজেটের থেকে প্রায় ১০ কোটি টাকা বাড়িয়ে ৫৫.৯৮ কোটি টাকা করা হয়েছে। যা গত বছরে ৪৫.৯৮ কোটি ছিল।

১৫ ১৫

কেন্দ্রের ফুলপুর–হলদিয়া গ্যাস পাইপলাইন প্রকল্পের খাতে গত বছরে মতো এই বছরেও কোনও টাকা বরাদ্দ করা হয়নি।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement