Ravindra Jadeja

আলাপে আপত্তি থেকে প্রথম সাক্ষাতে প্রেম! ‘জীবনের আইপিএলেও’ চ্যাম্পিয়ন জাডেজার প্রেমকাহিনি

২০১৬ সালের ১৭ এপ্রিল সাতপাকে বাঁধা পড়েন রবীন্দ্র এবং রিভাবা। এক জন ক্রিকেটদুনিয়ার সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। অন্য জনের সঙ্গে আবার দূরদূরান্তে ক্রিকেটজগতের কোনও সম্পর্ক নেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৭:১৯
Share:
০১ ১৮

সোমবার গভীর রাত। আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে তখন টানটান উত্তেজনা। এক দিকে চেন্নাই সুপার কিংস এবংয় অন্য দিকে গুজরাত টাইটান্স। আইপিএল জিততে হলে তখন শেষ দু’বলে ১০ রানের প্রয়োজন।

০২ ১৮

শেষ দুই বলে বাজিমাত করলেন চেন্নাইয়ের অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা। দুই বলে ছয় এবং চার মেরে চেন্নাইকে আইপিএল এনে দিলেন তিনি। ম্যাচ শেষে স্টেডিয়ামেই তৈরি হল নাটকীয় মুহূর্ত যার সাক্ষী থাকলেন গ্যালারিতে উপস্থিত ক্রিকেট অনুরাগীরা।

Advertisement
০৩ ১৮

ম্যাচ জেতার পর মাঠে উচ্ছ্বাস প্রকাশ করছিলেন চেন্নাইয়ের ক্রিকেটাররা। জাডেজার পারফর্ম্যান্সের জন্য তাঁকে শুভেচ্ছাবার্তাও জানাচ্ছেন অনেকে। হঠাৎ মাঠে উপস্থিত সকলের সামনে জাডেজার পা ছুঁয়ে প্রণাম করলেন এক মহিলা। সচরাচর এমন দৃশ্য খেলার মাঠে দেখা যায় না। কিন্তু চলতি বছরের আইপিএলের শেষ ম্যাচে এমন ঘটনাই ঘটল। এই ঘটনার নেপথ্যে যিনি ছিলেন তিনি আসলে জাডেজার স্ত্রী রিভাবা জাডেজা।

০৪ ১৮

২০১৬ সালের ১৭ এপ্রিল সাতপাকে বাঁধা পড়েন রবীন্দ্র এবং রিভাবা। এক জন ক্রিকেটদুনিয়ার সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত। অন্য জনের সঙ্গে দূরদূরান্তে ক্রিকেটজগতেরকোনও সম্পর্ক নেই। রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন রিভাবা। বিজেপি বিধায়ক তিনি।

০৫ ১৮

রবীন্দ্র এবং রিভাবার প্রেমকাহিনি একেবারেই রোম্যান্টিক ঘরানার হিন্দি ছবির মতো। বিয়ের প্রতি বিশেষ কোনও ইচ্ছা ছিল না রবীন্দ্রের। কিন্তু রিভাবার সঙ্গে আলাপের তিন মাসের মধ্যেই এক ছাদের তলায় জীবন কাটানোর সিদ্ধান্ত নেন।

০৬ ১৮

রবীন্দ্রের বোনের বান্ধবী ছিলেন রিভাবা। এক সামাজিক অনুষ্ঠানে রিভাবাকে নিমন্ত্রণ করেছিলেন রবীন্দ্রের বোন। রিভাবার সঙ্গে রবীন্দ্রের আলাপ করিয়ে দিতে চাইছিলেন ক্রিকেটারের বোন। কিন্তু প্রথমে রবীন্দ্রের তাতে সায় ছিল না।

০৭ ১৮

একাধিক বার অনুরোধ করার পর বোনের কথা শোনেন রবীন্দ্র। অনুষ্ঠানে অতিথি হিসাবে আসা রিভাবার সঙ্গে আলাপ করেন তিনি। প্রথম আলাপেই রিভাবার প্রেমে পড়ে যান রবীন্দ্র। ক্রিকেটারকেও ভাল লেগে যায় রিভাবার।

০৮ ১৮

প্রথম আলাপই যেন শেষ আলাপ হয়ে না থেকে যায় তাই ফোন নম্বর আদানপ্রদান পর্ব চলে রবীন্দ্র এবং রিভাবার। বন্ধুত্ব ধীরে ধীরে প্রেমে গড়াতে বেশি সময় লাগে না। প্রথম আলাপের তিন মাসের মধ্যেই বিয়ের সিদ্ধান্ত নিয়ে ফেলেন তাঁরা।

০৯ ১৮

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি বাগ্‌দান পর্ব সারেন রবীন্দ্র এবং রিভাবা। আংটিবদল হওয়ার দু’মাস পর ওই বছরের ১৭ এপ্রিল গাঁটছড়া বাঁধেন তাঁরা।

১০ ১৮

১৯৯০ সালের ২ সেপ্টেম্বর গুজরাতের রাজকোটে জন্ম রিভাবার। স্কুলের পড়াশোনা শেষ করার পর গুজরাত থেকেই মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়েন তিনি। কিন্তু ইঞ্জিনিয়ারিংকে পেশা হিসাবে বেছে নেননি রিভাবা।

১১ ১৮

রিভাবার মা রেলকর্মী এবং বাবা ব্যবসায়ী। সমাজসেবার সঙ্গেও যুক্ত রিভাবা। মহিলাদের অধিকার নিয়ে কাজ করেন তিনি। ২০১৮ সালে বিজেপির হয়ে কাজ করতে শুরু করেন রিভাবা।

১২ ১৮

২০১৮ সালে বিতর্কেও জড়িয়ে পড়েন রিভাবা। কানাঘুষো শোনা যায়, গুজরাতের জামনগরে এক পুলিশ আধিকারিকের বাইকে ধাক্কা মেরে দেয় রিভাবার গাড়ি। ঘটনাস্থলে পুলিশের সঙ্গে ঝামেলায় জড়িয়ে প়ড়েন রিভাবা।

১৩ ১৮

পুলিশের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন রিভাবা। তাঁর অভিযোগ, ঘটনাস্থলে অশান্তির সময় রিভাবার চুল ধরে টানেন সেই পুলিশ। অন্য দিকে ওই পুলিশকর্মীও রিভাবার বিরুদ্ধে পাল্টা অভিযোগ দায়ের করেন।

১৪ ১৮

পুলিশের দাবি, রিভাবা অসতর্ক ভাবে গাড়ি চালাচ্ছিলেন। রিভাবার অভিযোগের উপর ভিত্তি করে ওই পুলিশকর্মীকে গ্রেফতার করা হয়। পরে অবশ্য জামিনে ছাড়া পান তিনি।

১৫ ১৮

২০২২ সালের নভেম্বরে গুজরাত বিধানসভা নির্বাচনে অংশগ্রহণ করেন রিভাবা। ভোটে জিতে বিজেপি বিধায়ক হন। ২০১৬ সালে বিয়ের এক বছর পর কন্যাসন্তানের জন্ম দেন রিভাবা।

১৬ ১৮

রিভাবার কন্যাসন্তানের পঞ্চম জন্মদিন পালনের সময় ‘সুকন্যা সমৃদ্ধি’ প্রকল্পে শিশুকন্যাদের জন্য ১০১টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলেন রবীন্দ্র এবং রিভাবা। সে কারণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে প্রশংসাও পেয়েছিলেন দু’জনে।

১৭ ১৮

বর্তমানে আবার সমালোচনায় জড়িয়ে পড়েছেন রিভাবা। আমদাবাদের স্টেডিয়ামে স্বামীর পা ছুঁয়ে প্রণাম করেছেন বলে রিভাবাকে উদ্দেশ করে বক্রোক্তি করেছেন কেউ কেউ। তাঁদের মতে, স্টেডিয়ামে এমন আচরণ করা উচিত হয়নি রিভাবার।

১৮ ১৮

আবার অধিকাংশের মতে, ভারতীয় সংস্কৃতিকে তুলে ধরেছেন রিভাবা। তাঁদের দাবি, স্বামীর সাফল্যে তাঁকে সম্মান জানানোর জন্যই এই পথ বেছে নিয়েছেন রিভাবা।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement