Jeff Bezos

কোটি টাকা খরচ করে পুরনো জিনিস কেনেন, সেই বেজোসের ঠাঁই এখন ভাড়াবাড়িতে!

বাড়ি কিনে নজির গড়েছেন। তার পরেও বাড়ি ভাড়া নিতে হয় জেফ বেজোসকে। আর মাসে মাসে সে জন্য প্রায় পাঁচ কোটি টাকা ভাড়া গুনতে হয় অ্যামাজ়ন কর্তাকে। সেই টাকা পান এক গায়ক।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
ক্যালিফর্নিয়া শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৪:৫৮
Share:
০১ ১৮

তাঁর কাছে নেই, এমন জিনিস খুব কমই রয়েছে পৃথিবীতে। শখ মেটাতে কী না কেনেন তিনি! বাড়ি কিনে নজিরও গড়েছেন। তার পরেও বাড়ি ভাড়া নিতে হয় জেফ বেজোসকে। আর মাসে মাসে সে জন্য প্রায় পাঁচ কোটি টাকা ভাড়া গুনতে হয় অ্যামাজ়ন কর্তাকে। সেই টাকা পান এক গায়ক।

০২ ১৮

শখ তাঁর বেশ অদ্ভুত। কোটি কোটি টাকা খরচ করে ভাঙা জিনিসও কিনে ফেলেছেন বেজোস। এ বার সেই শখ মেটাতেই মাসে খরচ করছেন ৬ লক্ষ ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় পাঁচ কোটি টাকা।

Advertisement
০৩ ১৮

ওই টাকা দিয়ে ক্যালিফর্নিয়ার মালিবুতে সমুদ্রের পারে একটি বাড়ি ভাড়া নিয়েছেন বেজোস। সঙ্গী লরেন স্যাঞ্চোজকে নিয়ে তিনি থাকছেন সেখানে।

০৪ ১৮

ওই বাড়িটি আদতে আমেরিকার জ্যাজ় স্যাক্সোফোন বাদক কেনি জির। পাশাপাশি কেনি কম্পোজার এবং প্রযোজক।

০৫ ১৮

১৯৯৮ সালে বাড়িটি কিনেছিলেন কেনি। দাম পড়েছিল এক কোটি ২৫ লক্ষ ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ১০৩ কোটি টাকা।

০৬ ১৮

পরে ২০০০ সালে ওই মূল বাড়ির লাগোয়া আর একটি ছোট বাড়ি কিনে নেন কেনি। তার দাম ছিল ৩০ লক্ষ ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ২৪ কোটি টাকা।

০৭ ১৮

কেনির এই বাড়ি, যা ভাড়া নিয়েছেন বেজোস, তার আয়তন ৫,৫০০ বর্গফুট। রয়েছে দু’টি বেডরুম আর চারটি বাথরুম।

০৮ ১৮

বাড়িতে রয়েছে একটি রেকর্ডিং স্টুডিয়ো। যার আয়তন ১,৫০০ বর্গফুট।

০৯ ১৮

এ ছাড়াও সিনেমা দেখার জন্য একটি ছোটখাটো প্রেক্ষাগৃহ রয়েছে। বাড়ির পিছনে রয়েছে সুইমিং পুল, বিশাল বড় বাগান।

১০ ১৮

বাড়ির সঙ্গে রয়েছে ৩,৫০০ বর্গফুটের অতিথিনিবাস। দোতলা ওই অতিথিনিবাসও কম বিলাসবহুল নয়।

১১ ১৮

বাড়ির সঙ্গে লাগোয়া লিট‌্ল ডুম সৈকতেরও মালিকানা থাকবে মালিকের হাতেই। ওই সৈকতে বাড়ির বাসিন্দা ছাড়া আর কারও প্রবেশ নিষেধ।

১২ ১৮

সংবাদমাধ্যম জানিয়েছে, গত মার্চ থেকে মালিবুর এই বাড়ি ভাড়া নিয়েছেন বেজোস এবং স্যাঞ্চেজ়।

১৩ ১৮

বাড়ির ভাড়া মাসে প্রায় পাঁচ কোটি টাকা হলেও, তাতে কোনও আসবাব ছিল না। সবটাই নতুন করে কিনে সাজিয়েছেন বেজোস। কেনির ব্যক্তিগত জিনিসপত্র একটি ঘরে রাখা রয়েছে। সেগুলি ব্যবহার করছেন না বেজোস।

১৪ ১৮

২০২০ সালে বেজোস আমেরিকার শিল্পপতি তথা স্টুডিয়োর মালিক ডেভিড গেফেনের একটি বাড়ি কিনে নজির গড়েছিলেন। মনে করা হয়, তার আগে অত দাম দিয়ে কেউ কোনও বাড়ি কেনেনি। ওই বাড়ির দাম কত ছিল, তা অবশ্য প্রকাশ করা হয়নি।

১৫ ১৮

১৯২৮ সালে তৈরি হয়েছিল বাড়িটি। ১৩ হাজার ৬০০ বর্গফুট জায়গা নিয়ে। বাড়িতে রয়েছে টেনিস কোর্ট, গল্‌ফের মাঠ, সুইমিং পুল, গাড়ি সারানোর গ্যারাজ। বাড়িলাগোয়া একটি অতিথিনিবাসও রয়েছে।

১৬ ১৮

মাস কয়েক আগেই স্যাঞ্চেজের সঙ্গে বাগ্‌দান সেরেছেন বেজোস। শীঘ্র বিয়েও করবেন বলে খবর। বিয়ের আগে এই যুগল এখন ছুটি কাটাচ্ছেন বিভিন্ন দেশে।

১৭ ১৮

বেজোসদের এই সফরে সঙ্গ দিচ্ছেন পপস্টার কেটি পেরি এবং তাঁর সঙ্গী নায়ক অরল্যান্ডো ব্লুম। একটি সংবাদমাধ্যমের দাবি, ক্রোয়েশিয়ার ডুবরোভনিকের রাস্তাতেও দেখা গিয়েছে বেজোস আর স্যাঞ্চেজ়কে। তখন সঙ্গী ছিলেন আমেরিকান গায়ক আশার।

১৮ ১৮

দাবানলে বিপর্যস্ত হাওয়াইয়ের মাউয়ি দ্বীপ। সেই দ্বীপের পুনর্গঠন, সংস্কারের জন্য বেজস এবং স্যাঞ্চেজ় ১০ কোটি আমেরিকান ডলার অনুদান ঘোষণা করেছেন। ভারতীয় মুদ্রায় প্রায় ৮২৬ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement