Sahil Khan

নায়কের মায়ের সঙ্গে পরকীয়া, বাঙালি নায়িকার সঙ্গে প্রথম ছবি! বার বার বিতর্কে বলিপাড়ার অন্য খান

২০২৩ সালের নভেম্বর মাসে মহাদেব অনলাইন গেমিং অ্যাপের গড়াপেটাকাণ্ডে নাম জড়িয়ে পড়ে বলি অভিনেতা সাহিল খানের। মুম্বইয়ের মাতুঙ্গা থানায় তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৩:৪৮
Share:
০১ ২০

পদবিতে খান থাকলেও বলিউডের ‘খান’দানি পরিবারগুলির সঙ্গে সম্পর্ক নেই। অভিনয়জগৎ থেকে সরে গেলেও বিলাসবহুল জীবন কাটান তিনি। সম্প্রতি মুম্বই পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন অভিনেতা। তবে এর আগেও বার বার বিভিন্ন অভিযোগ উঠেছে বলি অভিনেতা সাহিল খানের বিরুদ্ধে।

০২ ২০

২০২৩ সালের নভেম্বর মাসে মহাদেব অনলাইন গেমিং অ্যাপের গড়াপেটাকাণ্ডে নাম জড়িয়ে পড়ে বলি অভিনেতা সাহিলের। মুম্বইয়ের মাতুঙ্গা থানায় তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়। পুলিশের দাবি, মহাদেব গেমিং অ্যাপের মাধ্যমে গড়াপেটার কারণে নাকি প্রায় ১৫ হাজার কোটি টাকার প্রতারণা হয়েছে। অভিনেতার বিরুদ্ধে অভিযোগ, ওই প্রতারণার মাধ্যমে টাকা পেয়েছেন তিনিও। সেই মামলায় ছত্তীসগঢ় থেকে গ্রেফতার করা হয়েছে তাঁকে।

Advertisement
০৩ ২০

দিন কয়েক আগে মুম্বইয়ের উচ্চ আদালত অভিনেতার আগাম জামিনের আবেদন খারিজ করে। তার পর থেকেই পলাতক ছিলেন সাহিল। অভিযুক্ত অভিনেতার দাবি, এক জন তারকা হিসাবে তিনি কেবল সংস্থার প্রচারের জন্য কাজ করেছিলেন। ‘মহাদেব বেটিং অ্যাপ’ কেলেঙ্কারি সম্পর্কে কিছুই তিনি জানতেন না। যদিও অভিনেতার এমন সাফাইকে গুরুত্ব দেয়নি আদালত।

০৪ ২০

বিচারপতি এসভি কোতওয়ালের সিঙ্গল বেঞ্চ জানিয়েছে, এই অ্যাপের গোটা কার্যকলাপই বেআইনি। এতে বিপুল পরিমাণ অর্থ জড়িয়ে রয়েছে। এর জন্য ভুয়ো ব্যাঙ্ক অ্যাকাউন্ট তৈরি হয়। এমনকি ভুয়ো সিম কার্ড ব্যবহার করা হয়। বর্তমানে ওই অ্যাপের অন্যতম প্রধান হিসাবে সাহিলের বিরুদ্ধে মামলা করা হয়েছে। শোনা যাচ্ছে, এর বাইরে ‘খিলাড়ি’ নামে একটি বেআইনি অ্যাপ চালানোর জন্যও তাঁর বিরুদ্ধে মামলা রয়েছে।

০৫ ২০

এই প্রথম বার নয়, এর আগেও অভিনেতার বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। তাঁর সঙ্গে জড়িয়ে পড়ে বলি অভিনেতার স্ত্রী এবং অন্য এক বলি অভিনেত্রীর নামও।

০৬ ২০

বলি অভিনেতা জ্যাকি শ্রফের স্ত্রী তথা টাইগার শ্রফের মা আয়েশা শ্রফের সঙ্গে যৌথ ভাবে একটি প্রযোজনা সংস্থা খোলেন সাহিল। বলিপাড়ায় কানাঘুষো শোনা যেতে থাকে, আয়েশার সঙ্গে নাকি পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়েছিলেন অভিনেতা। সম্পর্কের প্রভাব পড়তে শুরু করে তাঁদের ব্যবসার উপরেও।

০৭ ২০

২০০৯ সালে আয়েশার চেয়ে ১৭ বছরের ছোট অভিনেতা সাহিল তাঁদের সম্পর্কের কথা স্বীকার করেছিলেন। তিনি জানিয়েছিলেন, সম্পর্কে থাকাকালীন আয়েশা তাঁকে যে উপহারগুলি দিয়েছিলেন সেগুলি আবার ফেরত চেয়েছেন। ২০১৪ সালের নভেম্বর মাসে সাহিলের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ দায়ের করেন আয়েশা। তারকা-পত্নীর দাবি, তাঁর কাছ থেকে আট কোটি টাকা নিয়ে ফেরত দেননি সাহিল।

০৮ ২০

সাহিলের বিরুদ্ধে মানহানির মামলাও দায়ের করেন আয়েশা। তাঁর অভিযোগ, তাঁদের সম্পর্ক নিয়ে অসত্য বলেছেন সাহিল। সাহিলের সঙ্গে শুধুমাত্র পেশাগত সম্পর্ক ছিল, এমনটাই দাবি করেন আয়েশা। সাহিলের আইনজীবী আয়েশার সঙ্গে সাহিলের ঘনিষ্ঠ মুহূর্তের ছবি আদালতে প্রমাণ হিসাবে দেখিয়েছিলেন। কিন্তু আয়েশা পাল্টা দাবি করেন, সাহিল আদতে সমকামী। ছবিগুলি নকল।

০৯ ২০

২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে সাহিল জানিয়েছিলেন, আয়েশার সংস্থায় ৬০ হাজার টাকার বেতনের বিনিময়ে চাকরি করতেন তিনি। আয়েশা নিজের জন্য উপহার কিনতে বলেছিলেন সাহিলকে। সেই টাকা নাকি সাহিলকে তিনিই দিয়েছিলেন। দামি ঘড়ি, বিলাসবহুল গাড়ি এবং হিরের দুলও কিনতে বলেছিলেন সাহিলকে। আয়েশার পুত্র টাইগার শ্রফের ছবি ভাল ব্যবসা করার পর নাকি সাহিলের সঙ্গে সম্পর্ক শেষ করেছিলেন আয়েশা। ২০১৫ সালের মার্চ মাসে আয়েশা এবং সাহিল নিজেদের মধ্যে মামলার সমাধান করে নেন। আয়েশার কাছে ক্ষমা চান সাহিল। সাহিলের বিরুদ্ধেও সব মামলা তুলে নেন জ্যাকির স্ত্রী।

১০ ২০

২০১৪ সালে বলি অভিনেত্রী সানা খান, তাঁর তৎকালীন ঘনিষ্ঠ বন্ধু ইসমাইল খানের সঙ্গে একটি সংস্থার বিজ্ঞাপনী প্রচারে কাজ করার কথা ছিল সাহিলের। সাহিলের দাবি, সেই সময় মুম্বইয়ের এক শরীরচর্চা কেন্দ্রে তাঁকে মারধর করেন ইসমাইল। সাহিল বলেছিলেন, ‘‘আমি এক জনের সঙ্গে গল্প করছিলাম। হঠাৎ পিছন দিক থেকে আমায় ধাক্কা মারে ও। ওর কাছে বন্দুক ছিল। আমায় মেরে ফেলত ও। আমার মুখে অ্যাসিড ছোড়ার হুমকিও দিয়েছিল। ও ভেবেছিল, আমি সানা এবং ওর ব্যাপারে অসত্য রটিয়ে বেড়াচ্ছি। কিন্তু আমি কিছুই করিনি।’’ ইসমাইলের বিরুদ্ধে থানায় অভিযোগও দায়ের করেছিলেন সাহিল।

১১ ২০

২০২১ সালে মনোজ পটেল নামে এক ‘বডিবিল্ডার’-এর আত্মহত্যার ঘটনায় সাহিলের নাম জড়িয়ে পড়ে। সুইসাইড নোটে সাহিলের নাম উল্লেখ করেছিলেন মনোজ। চিঠিতে তিনি লিখেছিলেন, ‘‘আমার নামে সমাজমাধ্যমে নানা রকম মিথ্যা কথা রটাত ও। আমার সাফল্যকে হিংসা করত। আমার ক্ষতি করার জন্য আমার স্ত্রীর সঙ্গেও অশান্তি লাগিয়েছে সাহিল। এমনকি কেরিয়ার শেষ করার হুমকিও দিয়েছে।’’ যদিও এ সব অসত্য বলে উড়িয়ে দিয়েছিলেন সাহিল। তাঁর বিরুদ্ধে কোনও প্রমাণও পাওয়া যায়নি।

১২ ২০

২০২৩ সালের এপ্রিল মাসে সাহিলের বিরুদ্ধে এক মহিলা থানায় অভিযোগ দায়ের করেছিলেন। মহিলার দাবি, টাকা নিয়ে নাকি শরীরচর্চা কেন্দ্রের ভিতর তাঁর সঙ্গে ঝামেলা করেছিলেন সাহিল।

১৩ ২০

শাহরুখ খান এবং সলমন খানের সঙ্গে এক খ্যাতনামী পত্রিকার জন্য ফোটোশুট করেছিলেন সাহিল। এক পুরনো সাক্ষাৎকারে নামোল্লেখ না করে অভিনেতা জানিয়েছিলেন, ওই দুই মহাতারকার মধ্যে এক জন নাকি একাধিক ছবি থেকে বাদ দিয়েছিলেন সাহিলকে। অভিনেতা বলেছিলেন, ‘‘আমি ওঁর অনুরাগী ছিলাম। একই সঙ্গে কাজ করার সুযোগ পাওয়াটাই আমার কাছে স্বপ্ন ছিল। কিন্তু ওঁর নাম যত বড়, জীবন দর্শন তত বড় নয়। আমার মনে হয় যে ওঁর আমাকে পছন্দ হয়নি। তাই ইচ্ছা করেই বিভিন্ন ছবি থেকে আমায় বাদ দিতে শুরু করেছিলেন।’’

১৪ ২০

১৯৭৬ সালের ৫ নভেম্বর কলকাতায় জন্ম সাহিলের। শৈশব থেকেই অর্থাভাবের সম্মুখীন হন সাহিল। রোজগারের টানে ১৫ বছর বয়সে কলকাতা থেকে মুম্বই চলে যান তিনি।

১৫ ২০

‘বডিবিল্ডার’ হিসাবে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন দেখতেন সাহিল। একটি মিউজ়িক ভিডিয়োয় অভিনয়ের মাধ্যমে কেরিয়ার শুরু করেন তিনি। ২০০১ সালে মুক্তিপ্রাপ্ত ‘স্টাইল’ ছবির হাত ধরে বলিপাড়ায় আত্মপ্রকাশ করেন সাহিল। কেরিয়ারের প্রথম ছবিতেই মুখ্য চরিত্রে অভিনয়ের সুযোগ পান তিনি। এই ছবিতে তিনি রিয়া সেনের সঙ্গে কাজ করেছিলেন।

১৬ ২০

প্রথম ছবি মুক্তির দু’বছর পর ২০০৩ সালে ‘এক্সকিউজ় মি’তে অভিনয় করতে দেখা যায় সাহিলকে। তার পর ‘ইয়েহি হে জিন্দেগি’, ‘ডবল ক্রস’, ‘আলাদিন’, ‘রাম: দ্য সেভিয়র’ নামের একাধিক হিন্দি ছবিতে অভিনয় করলেও বলিপাড়ায় নিজের পরিচিতি তৈরি করতে পারেননি সাহিল। ২০১০ সালের পর আর বড় পর্দায় দেখা যায়নি তাঁকে।

১৭ ২০

২০০৩ সালের সেপ্টেম্বর মাসে নিগার খানের সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন সাহিল। নরওয়ের এই নায়িকা হিন্দি ছবির গানের দৃশ্যে অভিনয় করেন। ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘ডবল ক্রস’ ছবিতে সাহিলের সঙ্গে অভিনয়ও করতে দেখা যায় নিগারকে। ২০০৫ সালের জুলাই মাসে বিবাহবিচ্ছেদ হয়ে যায় দুই তারকার।

১৮ ২০

এর পর আবার গাঁটছড়া বাঁধেন সাহিল। তবে তাঁর স্ত্রী অভিনয়জগতের সঙ্গে যুক্ত নন। অভিনয়ের সঙ্গে যোগাযোগ না রেখেও কোটি কোটি টাকা উপার্জন করেন সাহিল। বহু নামী ব্র্যান্ডের গাড়ি এবং বাইক সংগ্রহে রয়েছে তাঁর। এখন কী করেন তিনি?

১৯ ২০

২০১৪ সালে অনলাইন মাধ্যমে শরীরচর্চা সংক্রান্ত প্রশিক্ষণ কেন্দ্র খোলেন সাহিল। দু’বছর পর মুম্বইয়ের সমুদ্রসৈকতের ধারে একটি শরীরচর্চা কেন্দ্র খোলেন তিনি। ‘বডিবিল্ডার’ হিসাবে পরিচিতি তৈরি করে জনপ্রিয় হয়ে ওঠেন সাহিল। শরীরচর্চা সংক্রান্ত নানা রকম সংস্থার মুখ তিনি।

২০ ২০

সমাজমাধ্যমেও প্রভাবী হিসাবে নিজের অনুরাগীমহল তৈরি করে ফেলেছেন সাহিল। ইউটিউব থেকে শুরু করে ইনস্টাগ্রামের পাতায় অনুরাগীর ছড়াছড়ি তাঁর।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement