Lithium in India

৩৩৮৪০০০০০০০০০ টাকা! ভারতে প্রথম খোঁজ পাওয়া লিথিয়ামের বাজারদর এখন এটাই

জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলায় লিথিয়ামের ভান্ডারের হদিস পাওয়া গিয়েছে। যার জেরে বদলাতে চলেছে দেশের ভবিষ্যৎ।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫৮
Share:
০১ ১৮

নতুন বছরের শুরুতেই ‘লক্ষ্মীলাভ’ হয়েছে ভারতের। এই প্রথম দেশে লিথিয়াম পাওয়া গিয়েছে। যে পরিমাণে পাওয়া গিয়েছে, তা ‘লক্ষ্মীলাভ’ই বটে। জম্মু ও কাশ্মীরে ৫.৯ মিলিয়ন টন বা ৫৯ লক্ষ টন লিথিয়াম খোঁজ পেয়েছে ভূ-তাত্ত্বিক সর্বেক্ষণ।

ছবি সংগৃহীত।

০২ ১৮

এত দিন লিথিয়ামের জন্য অন্য দেশের উপর নির্ভর করতে হত ভারতকে। লিথিয়াম আমদানির জন্য এযাবৎ কাল মূলত আর্জেন্টিনা এবং অস্ট্রেলিয়ার উপর নির্ভরশীল ছিল দেশ। ভিন্‌দেশ থেকে লিথিয়াম আনতে খরচও হত অনেক। এ বার দেশের মাটিতেই মিলল সেই ‘অমূল্য সম্পদ’-এর ভান্ডার।

ছবি সংগৃহীত।

Advertisement
০৩ ১৮

জম্মু ও কাশ্মীরের রিয়াসি জেলার সালাল-হাইমানা এলাকায় লিথিয়ামের ভান্ডারের হদিস পাওয়া গিয়েছে। যার জেরে বদলাতে চলেছে দেশের ভবিষ্যৎ।

ছবি সংগৃহীত।

০৪ ১৮

প্রযুক্তির উপর নির্ভরতা বাড়ছে। এই আবহে লিথিয়ামের ভান্ডারের খোঁজ পাওয়া ‘অমূল্য রতন’ মেলার মতোই। কেননা, বৈদ্যুতিন গাড়ি, স্মার্টফোন কিংবা ল্যাপটপে যে ধরনের রিচার্জেবল ব্যাটারি ব্যবহার করা হয়, তাতে অন্যতম প্রধান উপাদান হল লিথিয়াম। শুধু তাই নয়, বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রেও লিথিয়ামের ভূমিকা উল্লেখযোগ্য। দূষণ রুখতে দেশে বৈদ্যুতিক গাড়ি তৈরিতে জোর দিচ্ছে কেন্দ্র। আর এমন গাড়ির জন্য যে ব্যাটারির প্রয়োজন হয়, তা হল লিথিয়াম আয়ন ব্যাটারি।

ছবি সংগৃহীত।

০৫ ১৮

এ বার দেশেই লিথিয়ামের ভান্ডার থাকার ফলে বৈদ্যুতিক গাড়ি বা বৈদ্যুতিক যন্ত্র, যেখানে রিচার্জেবল ব্যাটারি ব্যবহার করা হয়, তা উৎপাদনের খরচ কমবে। যার প্রভাব পড়তে পারে জনসাধারণের পকেটে।

ছবি সংগৃহীত।

০৬ ১৮

একটি হিসাব অনুযায়ী, বিশ্ব মানচিত্রে মোট ৯৮ মিলিয়ন টন লিথিয়ামের ভান্ডার রয়েছে। তার সাড়ে ৫ শতাংশের কিছু বেশি লিথিয়াম পাওয়া গেল ভারতে। শেষ পর্যন্ত ভারতের হাতে থাকা লিথিয়াম খনন করে যদি কাজে লাগানো যায়, তা হলে অনেক উপকার হবে দেশের। এমনকী, বিদেশে লিথিয়াম রপ্তানিও করতে পারবে ভারত। এমনটাই মনে করছেন, ‘কাউন্সিল অন এনার্জি, এনভায়রনমেন্ট অ্যান্ড ওয়াটার’-এর সিনিয়র প্রোগ্রাম লিড ঋষভ জৈন।

ছবি সংগৃহীত।

০৭ ১৮

বিশ্বের মধ্যে কোন দেশে সবচেয়ে বেশি পরিমাণে লিথিয়ামের খনি রয়েছে? সেখানে ভারতের অবস্থান কোথায়? এমনই একটি তালিকা প্রকাশ করেছে ইউএস জিওলজিক্যাল সার্ভে।

ছবি সংগৃহীত।

০৮ ১৮

ওই তালিকা অনুযায়ী, বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি পরিমাণে লিথিয়াম রয়েছে বলিভিয়ায়। সেখানে মোট ২১ মিলিয়ন টন অর্থাৎ, ২ কোটি ১০ লক্ষ টন। তবে এই পরিমাণ লিথিয়াম খননের পরিকাঠামো নেই সেই দেশে। তাই অনেক ক্ষেত্রে লিথিয়ামের খনির তালিকায় রাখা হয় না বলিভিয়াকে। চলতি বছরে বলিভিয়ায় লিথিয়ামের ভান্ডারের উন্নয়নের জন্য চুক্তি সাক্ষর করেছে চিন।

ছবি সংগৃহীত।

০৯ ১৮

বলিভিয়ার পরে যে দেশে সবচেয়ে বেশি পরিমাণে লিথিয়াম রয়েছে, তা হল আর্জেন্টিনা। সেখানে রয়েছে ২০ মিলিয়ন টন লিথিয়াম, অর্থাৎ, ২ কোটি টন।

ছবি সংগৃহীত।

১০ ১৮

সবচেয়ে বেশি লিথিয়ামের ভান্ডারের তালিকায় ৩ নম্বরে রয়েছে আমেরিকা। সেখানে ১২ মিলিয়ন টন বা ১ কোটি ২০ লক্ষ টন লিথিয়াম।

ছবি সংগৃহীত।

১১ ১৮

তালিকায় আমেরিকার পরই রয়েছে চিলি। সে দেশে রয়েছে ১১ মিলিয়ন টন বা ১ কোটি ১০ লক্ষ টন লিথিয়াম।

ছবি সংগৃহীত।

১২ ১৮

অস্ট্রেলিয়াতেও প্রচুর পরিমাণে লিথিয়াম রয়েছে। সে দেশে লিথিয়ামের পরিমাণ ৭.৯ মিলিয়ন টন বা ৭৯ লক্ষ টন। তালিকায় পঞ্চম স্থানে রয়েছে সে দেশ।

ছবি সংগৃহীত।

১৩ ১৮

ষষ্ঠ স্থানে রয়েছে চিন। সেখানে রয়েছে ৬.৮ মিলিয়ন টন বা ৬৮ লক্ষ টন লিথিয়াম।

ছবি সংগৃহীত।

১৪ ১৮

তালিকায় চিনের পরেই রয়েছে ভারত। অর্থাৎ, বিশ্বে সবচেয়ে বেশি লিথিয়ামের ভান্ডারের তালিকায় সপ্তম স্থানে রয়েছে আমাদের দেশ।

ছবি সংগৃহীত।

১৫ ১৮

দেশে লিথিয়ামের ভান্ডার পাওয়া গিয়েছে ঠিকই, কিন্তু তা খনন করার কাজ খুব একটা সহজ নয়। বিশেষজ্ঞদের মতে, লিথিয়াম খননের কাজ পরিবেশবান্ধব নয়। ফলে শেষ পর্যন্ত যদি এই লিথিয়াম খনন করে কাজে লাগানো যায়, তা হলে বদলে যাবে ভারতের ভবিষ্যৎ।

ছবি সংগৃহীত।

১৬ ১৮

সরকারি সূত্রে খবর, শীঘ্রই খনন এবং পরিশোধনের জন্য নিলাম ডাকা হবে। গোটা প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন হলেই সুফল মিলবে। সরকারের কথায়, আরও ‘আত্মনির্ভর’ হবে দেশ।

ছবি সংগৃহীত।

১৭ ১৮

লিথিয়াম মূল্যবান সম্পদ। ভারতে যে পরিমাণে লিথিয়াম পাওয়া গিয়েছে, তার টাকার অঙ্কও বিশাল। একটি হিসাব অনুযায়ী, ১ টন লিথিয়ামের বাজারমূল্য ৫৭.৩৬ লক্ষ টাকা। যদিও টাকার অঙ্ক ওঠানামা করে। ভারতে পাওয়া গিয়েছে ৫৯ লক্ষ টন লিথিয়াম।

ছবি সংগৃহীত।

১৮ ১৮

ভারতে যে পরিমাণ লিথিয়াম পাওয়া গিয়েছে, তার বাজারমূল্য ৩ লক্ষ ৩৮ হাজার ৪০ কোটি টাকা। তবে এই অঙ্ক বদলে যেতে পারে বিশ্ববাজারে লিথিয়ামের দামের উপর নির্ভর করে।

ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement