Indian Actor

রজনীকান্ত, শাহরুখরা তাঁর কাছে ‘শিশু’! এক বছরে ২৫টি হিট ছবি করেছেন কোন ভারতীয় অভিনেতা?

দক্ষিণী ফিল্মজগতের জনপ্রিয় অভিনেতাদের তালিকায় একেবারে উপরের দিকে রয়েছেন মোহনলাল। বিপুল পারিশ্রমিক পাওয়া পারিশ্রমিক পাওয়া দক্ষিণী তারকাদের মধ্যেও নাম রয়েছে তাঁর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৫:৫৮
Share:
০১ ১৩

ভারতীয় ফিল্মজগতে এমন বহু অভিনেতা রয়েছেন যাঁরা সারা বছরে হাতেগোনা দু’টি বা তিনটি ছবিতে অভিনয় করেন। আবার অনেকে এমন রয়েছেন যাঁরা এক বছরে বহু ছবিতে অভিনয় করেন। কিন্তু বছরে ২৫টি হিট ছবিতে অভিনয় করে নজির গড়েছেন কে তা জানেন?

০২ ১৩

দক্ষিণী ফিল্মজগতের জনপ্রিয় অভিনেতাদের তালিকার একেবারে উপরের দিকে রয়েছেন মোহনলাল। বিপুল পারিশ্রমিক পাওয়া দক্ষিণী তারকাদের মধ্যেও নাম রয়েছে তাঁর। ১৮ বছর বয়স থেকে বড় পর্দায় অভিনয় শুরু করেছিলেন তিনি।

Advertisement
০৩ ১৩

মূলত মালয়ালম ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত হলেও তামিল, কন্নড়, তেলুগু এমনকি হিন্দি ছবিতেও অভিনয় করেছেন মোহনলাল। ১৯৭৮ সালে ‘থিরানোত্তম’ নামের একটি মালয়ালম ছবিতে প্রথম অভিনয় করেন তিনি। কিন্তু ছবিটি নাকি ২৫ বছর পর মুক্তি পায়।

০৪ ১৩

১৯৮০ সালে ‘মঞ্জিল ভিরিঞ্জা পুক্কল’ নামের রোম্যান্টিক ঘরানার ছবিতে প্রথম দেখা যায় মোহনলালকে। আশির দশক থেকেই দক্ষিণী ফিল্মজগতে নিজের পরিচিতি গড়ে তুলেছিলেন অভিনেতা।

০৫ ১৩

হিন্দি ছবিতেও অভিনয় করতে দেখা যায় মোহনলালকে। রামগোপাল বর্মার পরিচালনায় ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত ‘কোম্পানি’ ছবিতে অভিনয় করেন তিনি।

০৬ ১৩

মোহনলালের কেরিয়ারের ঝুলিতে রয়েছে ‘বোয়িং বোয়িং’, ‘দশরথম’, ‘ব্রো ড্যাডি’, ‘থুভানাথুম্বিকল’, ‘নাদোড়িকাট্টু’, ‘জেলার’-এর মতো বহু হিট ছবি।

০৭ ১৩

জাতীয় পুরস্কারের পাশাপাশি পদ্মশ্রী এবং পদ্মভূষণ সম্মানও পেয়েছেন মোহনলাল। ১৯৮৬ সালে মোট ৩৪টি ছবি মুক্তি পেয়েছিল অভিনেতার। তার মধ্যে ২৫টি ছবিই বক্স অফিসে হিট করে।

০৮ ১৩

এক বছরে সবচেয়ে বেশি হিট ছবিতে অভিনয় করে ভারতীয় ফিল্মজগতে নজির গড়ে তোলেন মোহনলাল। অমিতাভ বচ্চন, রজনীকান্ত বা শাহরুখ খান— বলিপাড়ার পাশাপাশি দক্ষিণী ফিল্মজগতের কোনও অভিনেতাই মোহনলালকে এ বিষয়ে টেক্কা দিতে পারেননি।

০৯ ১৩

বর্তমানে দক্ষিণী ফিল্মজগতের সর্বোচ্চ উপার্জনকারী অভিনেতাদের তালিকায় রয়েছে মোহনলালের নাম। চরিত্রের উপর নির্ভর করে ছবি প্রতি পারিশ্রমিক আদায় করেন তিনি।

১০ ১৩

দক্ষিণী ফিল্মজগৎ সূত্রে খবর, একটি ছবিতে অভিনয় করতে ৮ থেকে ১৭ কোটি টাকা পর্যন্ত পারিশ্রমিক নেন মোহনলাল।

১১ ১৩

ফিল্মজগৎ সূত্রে জানা যায়, ২০২৩ সালে মোহনলালের মোট সম্পত্তির পরিমাণ ছিল ২৪৩ কোটি টাকা।

১২ ১৩

২০০১ সালে পদ্মশ্রী এবং ২০১৯ সালে পদ্মভূষণ সম্মান পান মোহনলাল। অভিনয়ের পাশাপাশি প্রযোজনা এবং ব্যবসার কাজের সঙ্গেও যুক্ত রয়েছেন অভিনেতা।

১৩ ১৩

কেরল এবং তামিলনাড়ুর বিভিন্ন জায়গায় সম্পত্তি রয়েছে মোহনলালের। স্ত্রী এবং কন্যাকে নিয়ে কোচিতে থাকেন তিনি। দুবাইয়েও সম্পত্তি রয়েছে অভিনেতার।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement