Neeru Bajwa

মাঝপথে পড়াশোনা ছাড়েন, অর্থাভাবে খবরের কাগজ বিক্রি করে রোজগার করেছিলেন অভিনেত্রী

হিন্দি ছবির হাত ধরে কেরিয়ার শুরু করলেও বর্তমানে পঞ্জাবি ফিল্মজগতের জনপ্রিয় অভিনেত্রী নীরু বাজওয়া। অভিনয়ের পাশাপাশি নিজস্ব একটি প্রযোজনা সংস্থাও রয়েছে তাঁর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১১:২১
Share:
০১ ১৭

শৈশব থেকেই দেখেছেন অর্থাভাব। রোজগারের জন্য ন’বছর বয়স থেকে খবরের কাগজ বিক্রি করতেন। হিন্দি ছবির হাত ধরে কেরিয়ার শুরু করলেও বর্তমানে পঞ্জাবি ফিল্মজগতের জনপ্রিয় অভিনেত্রী নীরু বাজওয়া।

০২ ১৭

১৯৮০ সালের ২৬ অগস্ট কানাডায় জন্ম নীরুর। তাঁর আসল নাম অর্শবীর কউর বাজওয়া। তবে নীরু নামেই অধিক পরিচিতি তাঁর। কানাডায় বাবা-মা, দুই বোন এবং এক ভাইয়ের সঙ্গে থাকতেন তিনি।

Advertisement
০৩ ১৭

নীরুর জন্ম কানাডায় হলেও পঞ্জাবের বাসিন্দা ছিলেন তাঁর বাবা। ভারতে নীরুর বাবা পেশায় চিকিৎসক হলেও কানাডায় চিকিৎসা সংক্রান্ত সেই লাইসেন্সের কোনও দাম ছিল না। সেখানকার একটি পেট্রল পাম্পে কাজ করতেন নীরুর বাবা।

০৪ ১৭

নুন আনতে পান্তা ফুরিয়ে যাওয়ার মতো আর্থিক অবস্থা ছিল নীরুর পরিবারের। স্কুলে ভর্তি করানো হলেও অর্থাভাবের কারণে মাঝপথে পড়াশোনা ছাড়তে হয় নীরুকে।

০৫ ১৭

বলিপাড়া সূত্রে খবর, রোজগারের জন্য ন’বছর বয়স থেকে রাস্তায় খবরের কাগজ বিক্রি করতে শুরু করেন নীরু। শৈশব থেকেই তিনি স্বপ্ন বুনেছিলেন অভিনেত্রী হওয়ার। সেই স্বপ্ন পূরণ করতে ভারতে ফেরেন নীরু, চলে যান মুম্বই।

০৬ ১৭

১৯৯৮ সালে বলি অভিনেতা দেব আনন্দের পরিচালনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘মে সোলা বরস কি’। এই ছবিতে প্রথম অভিনয়ের সুযোগ পান নীরু। যদিও ছবিটি বক্স অফিসে সফল হয়নি।

০৭ ১৭

প্রথম ছবি ব্যর্থ হওয়ার পর বহু বছর অপেক্ষা করতে হয় নীরুকে। ২০০৩ সাল থেকে ছোট পর্দায় অভিনয় করতে শুরু করেন তিনি। ‘অস্তিত্ব… এক প্রেম কহানি’, ‘জিৎ’, ‘গান্‌স অ্যান্ড রোসেস্’, ‘হরি মির্চি লাল মির্চি’-এর মতো একাধিক হিন্দি ধারাবাহিকে অভিনয় করেন নীরু।

০৮ ১৭

২০০৩ সালে মুক্তি পাওয়া ‘বলিউড বাউন্ড’ নামে ইংরেজি ভাষার একটি তথ্যচিত্রে অভিনয় করেন নীরু। ২০০৪ সাল থেকে একের পর এক পঞ্জাবি ভাষার ছবিতে অভিনয় করতে দেখা যায় তাঁকে।

০৯ ১৭

‘প্রিন্স’, ‘ফুঁক ২’, ‘ফিলিন’, ‘মিলে না মিলে হম’, ‘ঢিসুম ২’-এর মতো হিন্দি ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করেন নীরু। অক্ষয় কুমার অভিনীত ‘স্পেশ্যাল ২৬’ ছবির একটি গানের দৃশ্যে অভিনয় করতে দেখা যায় তাঁকে।

১০ ১৭

বলিপাড়া সূত্রে খবর, বলি অভিনেতা অমিত সাধের সঙ্গে সম্পর্কে ছিলেন নীরু। ২০০৫ সালে নাচের জনপ্রিয় রিয়্যালিটি শোয়ে অমিতের সঙ্গে অংশগ্রহণ করেন তিনি। কানাঘুষো শোনা যায়, বাগ্‌দান পর্ব হয়ে যাওয়ার পরেও তাঁদের সম্পর্ক ভেঙে যায়।

১১ ১৭

আতিফ আসলাম, দিলজিৎ দোশাঞ্জ, গুরু রণধাওয়ার মতো খ্যাতনামী গায়কদের মিউজ়িক ভিডিয়োয় অভিনয় করতে দেখা যায় নীরুকে। বলি অভিনেতা জিমি শেরগিলের প্রযোজনায় ২০১৩ সালে মুক্তি পায় ‘সাদি লভ স্টোরি’। এই ছবিতে অভিনয়ের সুযোগ পান নীরু।

১২ ১৭

পঞ্জাবি ফিল্মজগতে একাধিক ছবিতে অভিনয় করলেও নীরু জনপ্রিয়তা পান ‘জাঠ অ্যান্ড জুলিয়েট’ ছবির হাত ধরে। বড় পর্দায় দিলজিতের সঙ্গে নীরুর সম্পর্কের রসায়ন পছন্দ হয় দর্শকের। ২০১২ সালে এই ছবির প্রথম পর্ব মুক্তির এক বছরের মধ্যে দ্বিতীয় পর্ব মুক্তি পায়। চলতি বছরে এই ছবিটির তৃতীয় পর্ব মুক্তি পাওয়ার কথা।

১৩ ১৭

২০১৫ সালে হ্যারি জাওয়ান্ধা নামে কানাডার এক ব্যবসায়ীর সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন নীরু। ২০১৫ সালের অগস্ট মাসে কন্যাসন্তানের জন্ম দেন তিনি। প্রথম কন্যাসন্তান জন্মের পাঁচ বছর পর ২০২০ সালে যমজ কন্যাসন্তানের জন্ম দেন অভিনেত্রী।

১৪ ১৭

২০১৭ সালে ‘সার্গি’ নামের একটি পঞ্জাবি ছবির হাত ধরে পরিচালনায় হাতেখড়ি হয় নীরুর। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন নীরুর বোন রুবিনা বাজওয়া। বর্তমানে অভিনয়জগতের সঙ্গে যুক্ত রুবিনা। নীরুর অন্য বোন সাবরিনা বাজওয়া পেশায় পোশাকশিল্পী।

১৫ ১৭

বর্তমানে উপার্জনের নিরিখে পঞ্জাবি ফিল্মজগতের প্রথম সারির অভিনেত্রী নীরু। এক একটি ছবিতে অভিনয় করে ৭০ লক্ষ টাকা পারিশ্রমিক আদায় করেন তিনি।

১৬ ১৭

নিজস্ব একটি প্রযোজনা সংস্থাও রয়েছে নীরুর। ২০২২ সালে ‘বিউটিফুল বিল্লো’ নামে একটি ছবির প্রযোজনা করেন তিনি। এই ছবিতে বোন রুবিনার সঙ্গে অভিনয় করতে দেখা যায় নীরুকে।

১৭ ১৭

৪৩ বছর বয়সি নীরুর সমাজমাধ্যমে অনুরাগীর সংখ্যা নজরে পড়ার মতো। ইতিমধ্যেই ইনস্টাগ্রামের পাতায় অভিনেত্রীর অনুগামীর সংখ্যা ৫৪ লক্ষের গণ্ডি পার করে ফেলেছে।

সকল ছবি: ইনস্টাগ্রাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement