IPS

ম্যারাথনে জাতীয় সেরা! আইপিএস হতে ইসরোর চাকরির প্রস্তাবও ফেরান তৃপ্তি

আইপিএস হতে চেয়েছিলেন। সেই স্বপ্নপূরণ করতে একের পর এক সরকারি চাকরির প্রস্তাব ফেরান তিনি। তাঁর কাহিনি অনেকের কাছেই অনুপ্রেরণা।

Advertisement
সংবাদ সংস্থা
দেহরাদূন শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ১২:৩৯
Share:
০১ ১৫

অনেকেই স্বপ্ন দেখেন। কিন্তু ক’জন আর সেই স্বপ্ন পূরণ করতে পারেন! যাঁরা সেই লক্ষ্যে পৌঁছতে পারেন, তাঁরাই তো ‘বাজিগর’। উত্তরাখণ্ডের তৃপ্তি ভট্ট তেমনই একটি স্বপ্নের পিছনে দৌড়েছিলেন। কোনও বাধাই মানেননি। আর তাতেই সফল হয়েছেন।

ছবি সংগৃহীত।

০২ ১৫

আইপিএস অফিসার হতে চেয়েছিলেন তৃপ্তি। পছন্দের সেই পেশা বেছে নিতে একের পর এক আকর্ষণীয় চাকরির প্রস্তাব প্রত্যাখান করতে দু’বার ভাবেননি তিনি। তবে এ জন্য তাঁকে আফসোস করতে হয়নি। বরং সেই সব চাকরির প্রস্তাব ফিরিয়েছিলেন বলেই না লক্ষ্যপূরণ করলেন!

ছবি সংগৃহীত।

Advertisement
০৩ ১৫

উত্তরাখণ্ডের আলমোরার বাসিন্দা তৃপ্তি। পড়াশোনার পরিবেশে বড় হয়ে ওঠা তাঁর। পরিবারের অধিকাংশ সদস্যই শিক্ষকতার সঙ্গে যুক্ত। তাই পড়াশোনার প্রতি আলাদা ঝোঁক ছিল তাঁর।

ছবি সংগৃহীত।

০৪ ১৫

৪ ভাইবোনের মধ্যে সবচেয়ে বড় তৃপ্তি। প্রথমে বীরশেবা স্কুল, পরে কেন্দ্রীয় বিদ্যালয় থেকে পড়াশোনা করেন তিনি।

ছবি সংগৃহীত।

০৫ ১৫

দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশের পর পন্তনগর বিশ্ববিদ্যালয় থেকে বিটেক করেন। প্রথম থেকেই মনস্থির করেছিলেন আইপিএস অফিসার হবেন।

ছবি সংগৃহীত।

০৬ ১৫

তবে আইপিএস হওয়ার স্বপ্ন দেখার পাশাপাশি একই সঙ্গে বিভিন্ন সরকারি পরীক্ষাতেও অংশ নিতে থাকেন। তাতে সাফল্যও আসে।

ছবি সংগৃহীত।

০৭ ১৫

শোনা যায়, ৬টি সরকারি চাকরির পরীক্ষায় পাশ করেছিলেন তৃপ্তি। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোতেও চাকরির পরীক্ষায় সফল হয়েছিলেন তিনি।

ছবি সংগৃহীত।

০৮ ১৫

কিন্তু কোনও চাকরিই তিনি করেননি। কারণ তিনি আইপিএস হতে চেয়েছিলেন। সেই কারণে অবলীলায় একের পর এক সরকারি চাকরির প্রস্তাব ফেরান তৃপ্তি।

ছবি সংগৃহীত।

০৯ ১৫

শুধু সরকারি নয়, একাধিক নামী বেসরকারি সংস্থার তরফ থেকেও চাকরির প্রস্তাব পান তৃপ্তি। কিন্তু কোনও আকর্ষণীয় চাকরির প্রস্তাবই তাঁর মন বদলাতে পারেনি।

ছবি সংগৃহীত।

১০ ১৫

সেই সময় দেশের প্রেসিডেন্ট ছিলেন এপিজে আব্দুল কালাম। এক বার তদানীন্তন রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার সুযোগ হয়েছিল তৃপ্তির। তাঁকে হাতে লেখা একটি চিঠি দিয়েছিলেন কালাম।

ছবি সংগৃহীত।

১১ ১৫

ওই চিঠিতে অনুপ্রেরণামূলক নানা কথা লেখা ছিল। কালামের সেই চিঠি তৃপ্তিকে অনুপ্রেরণা জুগিয়েছিল।

ছবি সংগৃহীত।

১২ ১৫

আইপিএস হওয়ার জন্য ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নিয়েছিলেন তৃপ্তি। প্রথম বার এই পরীক্ষায় বসেই সফল হন তিনি।

ছবি সংগৃহীত।

১৩ ১৫

২০১৩ সালে ইউপিএসসি পরীক্ষায় ১৬৫ র‌্যাঙ্ক করেন তৃপ্তি। আর তার পরই নিজের স্বপ্নপূরণ করেন।

ছবি সংগৃহীত।

১৪ ১৫

পড়াশোনার পাশাপাশি খেলাধূলাতেও নিজের দক্ষতা প্রমাণ করেছেন তৃপ্তি। জাতীয় স্তরে ১৬ এবং ১৪ কিমি ম্যারাথনে স্বর্ণপদক পেয়েছেন তিনি।

ছবি সংগৃহীত।

১৫ ১৫

এতেই শেষ নয়, তাইকোন্ডো এবং ক্যারাটেতেও প্রশিক্ষণপ্রাপ্ত তিনি। তৃপ্তির এই সাফল্যের কাহিনি অনেকের কাছেই অনুপ্রেরণা। নিজের লক্ষ্যে অবিচল থাকলে যে তা পূরণ হয়, তা-ই করে দেখিয়েছেন তৃপ্তি।

ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement