Jibraan Khan

আট বছর বয়স থেকে অভিনয়! নাচ, মার্শাল আর্টস শিখে দু’দশক পর বড় পর্দায় ফিরছেন ‘শাহরুখ-পুত্র’

২০০১ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘কভি খুশি কভি গম’-এ অভিনয় করে শিশু অভিনেতা হিসাবে রাতারাতি বলিপাড়ায় পরিচিত হয়ে ওঠেন জিবরান খান। এখন কী করছেন তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১২:২৮
Share:
০১ ১৮

বিদেশের একটি স্কুলের অনুষ্ঠানের দৃশ্য। মঞ্চে দাঁড়িয়ে গান গাইছে সেই স্কুলেরই একটি ছাত্র। কণ্ঠে জাতীয় সঙ্গীত। তার সঙ্গে গলা মিলিয়ে অতিথিদের আসন থেকে উঠতে দেখা যাচ্ছে শাহরুখ খান, কাজল, করিনা কপূর খান এবং হৃতিক রোশনকে। কর্ণ জোহরের পরিচালনায় ২০০১ সালে মুক্তিপ্রাপ্ত ছবি ‘কভি খুশি কভি গম’-এ এই দৃশ্যে অভিনয় করে শিশু অভিনেতা হিসাবে রাতারাতি বলিপাড়ায় পরিচিত হয়ে ওঠেন জিবরান খান। এখন কী করছেন তিনি?

০২ ১৮

বিআর চোপড়ার ‘মহাভারত’ ধারাবাহিকে অর্জুনের চরিত্রে অভিনয় করে জনপ্রিয়তা পান ফিরোজ় খান। ফিরোজ়ের পুত্র জিবরান।

Advertisement
০৩ ১৮

বাবা ছোট পর্দার তারকা। বাবার পদাঙ্ক অনুসরণ করে অভিনয় শুরু করলেও তাঁর ঝোঁক ছিল বড় পর্দার দিকে। যদিও বিআর চোপড়ার ‘বিষ্ণুপুরাণ’ ধারাবাহিকে একটি ছোট চরিত্রে অভিনয় করতে দেখা যায় জিবরানকে।

০৪ ১৮

১৯৯৩ সালের ৪ ডিসেম্বর মহারাষ্ট্রের মুম্বইয়ে জন্ম জিবরানের। বাবা অভিনয়ের সঙ্গে যুক্ত। মা সংসারের দায়িত্ব সামলান। বাবা-মা এবং দুই বোনের সঙ্গে থাকতেন তিনি।

০৫ ১৮

মাত্র আট বছর বয়সে অভিনয় শুরু করেন জিবরান। ২০০১ সালে মুক্তিপ্রাপ্ত ‘কভি খুশি কভি গম’ ছবিতে শাহরুখ খানের পুত্রের ভূমিকায় অভিনয় করে কেরিয়ার শুরু করেন তিনি।

০৬ ১৮

‘কভি খুশি কভি গম’ ছবিতে অভিনয়ের পর কাজের অভাব হয়নি জিবরানের। বলিউডের একাধিক ছবিতে শিশু অভিনেতা হিসাবে অভিনয়ের প্রস্তাব পেতে শুরু করেন তিনি।

০৭ ১৮

ছোট পর্দার বহু জনপ্রিয় সংস্থার বিজ্ঞাপনী প্রচারের জন্যও জিবরানকে অভিনয়ের প্রস্তাব দেওয়া হতে থাকে। ২০০১ সালে ডেভিড ধাওয়ানের পরিচালনায় ‘কিঁউ কি মে ঝুট নহি বোলতা’ ছবিতে গোবিন্দ এবং সুস্মিতা সেনের সঙ্গে অভিনয়ের সুযোগ পান জিবরান।

০৮ ১৮

২০০২ সালে মুক্তিপ্রাপ্ত ‘রিস্তে’ ছবিতে অনিল কপূর, করিশ্মা কপূর এবং শিল্পা শেট্টির সঙ্গে অভিনয় করতে দেখা যায় জিবরানকে। তার পর আর বড় পর্দায় দেখা যায়নি তাঁকে।

০৯ ১৮

বলিপাড়া সূত্রে খবর, অভিনয়জগৎ থেকে সাময়িক বিরতি নেন জিবরান। মুম্বই থেকে স্কুল এবং কলেজের পড়াশোনা শেষ করেন তিনি।

১০ ১৮

জিবরানের বাবা মুম্বইয়ে নাচের একটি প্রশিক্ষণ কেন্দ্র খোলেন। কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করার পর সেই প্রশিক্ষণ কেন্দ্রে নাচ শেখাতে শুরু করেন জিবরান।

১১ ১৮

নিয়মিত শরীরচর্চা করতে শুরু করেন জিবরান। মার্শাল আর্টসের প্রশিক্ষণও নেন তিনি। সমাজমাধ্যমে মাঝেমধ্যেই শরীরচর্চা করাকালীন নানা ছবি এবং ভিডিয়ো পোস্ট করেন তিনি।

১২ ১৮

সমাজমাধ্যমে রাতারাতি জনপ্রিয় হয়ে ওঠেন জিবরান। ইতিমধ্যেই ইনস্টাগ্রামের পাতায় তাঁর অনুগামীর সংখ্যা দু’লক্ষের গণ্ডি পার করে ফেলেছে।

১৩ ১৮

২০২২ সালে কর্ণ জোহরের প্রযোজনায় প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘ব্রহ্মাস্ত্র’ ছবির প্রথম পর্ব। অয়ন মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিতে সহকারী পরিচালকের আসনে দেখা যায় জিবরানকে।

১৪ ১৮

এক পুরনো সাক্ষাৎকারে জিবরান জানিয়েছিলেন, দু’বছর ধরে ‘ব্রহ্মাস্ত্র’ ছবির প্রথম পর্বে সহ-পরিচালনার কাজ করেছিলেন তিনি। তবে অভিনেতা হিসাবে কাজ পাওয়া কঠিন হয়ে পড়েছিল তাঁর কাছে।

১৫ ১৮

জিবরান বলেছিলেন, ‘‘কোনও ছবিতে অভিনয়ের প্রস্তাব পেলেও তা আমার দুর্দান্ত মনে হয়নি। আমি এখনও অডিশন দিয়ে চলেছি। এখনও কাজ খুঁজছি।’’

১৬ ১৮

স্বজনপোষণ নিয়ে প্রশ্ন ওঠার আগেই জিবরান স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলেন যে, বাবার কাছ থেকে কোনও সাহায্য তিনি চাননি। নিজের দক্ষতায় যদি ভাল কোনও ছবিতে অভিনয় করার সুযোগ পান, তা হলে তিনি করবেন।

১৭ ১৮

২০০৩ সালে ‘ইশক ভিশ্‌ক’ ছবির হাত ধরে অভিনয়জগতে পা রাখেন বলি অভিনেতা শাহিদ কপূর। দু’দশক পর এই ছবির সিক্যুয়েল ‘ইশক ভিশ্‌‌ক রিবাউন্ড’ ছবিটি মুক্তি পেতে পারে চলতি বছরের জুন মাসে।

১৮ ১৮

‘ইশক ভিশ্ক রিবাউন্ড’ ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যাবে জিবরানকে। ২২ বছরের বিরতির পর আবার বড় পর্দায় দেখা যাবে ‘শাহরুখের-পুত্রের’ অভিনয়।

সকল ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement