Mayuresh Kshetramade

শিশু অভিনেতা হিসাবে জনপ্রিয়, তবু কেন অভিনয় থেকে দূরে চলে গেলেন ‘রামায়ণের’ লব?

স্বপ্নিল অভিনয়জগতের সঙ্গে যুক্ত থাকলেও ময়ূরেশকে আর কোথাও অভিনয় করতে দেখা যায়নি। অভিনয়জগৎ থেকে সরে গিয়ে কী করছেন ‘রামায়ণ’ ধারাবাহিকের লব?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩২
Share:
০১ ১৪

আশির দশকে দূরদর্শনে ‘রামায়ণ’ এবং মহাভারত’ ধারাবাহিক দু’টি এতটাই জনপ্রিয় হয়ে ওঠে যে দর্শকের মনে তার ছোঁয়া এখনও লেগে রয়েছে। সেই কারণেই বোধ হয় কোভিড অতিমারির সময় আবার এই দু’টি ধারাবাহিক পুনর্সম্প্রচার করার সিদ্ধান্ত নেওয়া হয়।

০২ ১৪

কোভিড অতিমারির সময় আবার যেন নতুন করে দর্শকের স্মৃতি চাগাড় দিয়ে ওঠে। ‘রামায়ণ’ এবং ‘মহাভারত’ ধারাবাহিকের তারকারা এখন কী করছেন তা নিয়ে উৎসাহও দেখান অনেকে। তালিকা থেকে বাদ যায়নি ধারাবাহিকগুলির শিশু অভিনেতারাও।

Advertisement
০৩ ১৪

‘রামায়ণ’ ধারাবাহিকের লব এবং কুশ চরিত্রে যে শিশু অভিনেতারা অভিনয় করেছেন তাঁরা এখন কী করছেন? এখনও কী তাঁরা অভিনয়জগতের সঙ্গে যুক্ত? নাকি তাঁরা অভিনয় ছেড়ে নিজেদের জীবন অন্য ভাবে গড়ে তুলেছেন?

০৪ ১৪

১৯৮৩ সালে দূরদর্শন চ্যানেলে ‘রামায়ণ’ ধারাবাহিকে কুশ চরিত্রে অভিনয় করেন স্বপ্নিল জোশী।

০৫ ১৪

‘রামায়ণ’ ধারাবাহিকে লব চরিত্রে অভিনয় করতে দেখা যায় ময়ূরেশ ক্ষেত্রমাড়েকে। ধারাবাহিকে রাম এবং সীতার দুই পুত্র লব-কুশের ভূমিকায় অভিনয় করে নজর কাড়েন ময়ূরেশ এবং স্বপ্নিল। এখন কী করছেন তাঁরা?

০৬ ১৪

‘রামায়ণ’ ধারাবাহিক সম্প্রচারণের তিন বছর পর ১৯৮৬ সালে ‘উত্তর রামায়ণ’ ধারাবাহিকে ময়ূরেশ এবং স্বপ্নিলকে লব এবং কুশের চরিত্রে অভিনয় করতে দেখা যায়।

০৭ ১৪

পরবর্তী কালে স্বপ্নিল একটি ধারাবাহিকে কৃষ্ণের চরিত্রেও অভিনয় করেন। একাধিক ধারাবাহিকের পাশাপাশি মরাঠি ছবিতেও অভিনয় করতে দেখা যায় স্বপ্নিলকে।

০৮ ১৪

স্বপ্নিল অভিনয়জগতের সঙ্গে যুক্ত থাকলেও ময়ূরেশকে আর কোথাও অভিনয় করতে দেখা যায়নি। অভিনয়জগৎ থেকে সরে গিয়ে তবে কী করছেন ‘রামায়ণ’ ধারাবাহিকের লব?

০৯ ১৪

১৯৭৬ সালে মুম্বইয়ের এক মধ্যবিত্ত পরিবারে জন্ম ময়ূরেশের। বাবা-মা এবং ভাইয়ের সঙ্গে থাকতেন তিনি।

১০ ১৪

ছোটবেলা থেকে অভিনয়ের প্রতি ঝোঁক ছিল ময়ূরেশের। পাঁচ বছর বয়স থেকে অভিনয় করতে শুরু করেন তিনি।

১১ ১৪

‘রামায়ণ’ ধারাবাহিকে শিশু অভিনেতা হিসাবে অভিনয়ের পর অভিনয়জগৎ থেকে বিরতি নেন ময়ূরেশ।

১২ ১৪

পড়াশোনা নিয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন ময়ূরেশ। মুম্বইয়েই স্কুল এবং কলেজের পড়াশোনা শেষ করেন তিনি। সংখ্যাতত্ত্ব নিয়ে পড়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন তিনি।

১৩ ১৪

স্নাতকের পর অর্থনীতি নিয়ে পড়ার জন্য আমেরিকায় পাড়ি দেন ময়ূরেশ। অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাসে স্নাতকোত্তর পড়াশোনা করে সেখানেই চাকরি করতে শুরু করেন।

১৪ ১৪

২০০৩ সাল থেকে একাধিক সংস্থায় কাজ করেন ময়ূরেশ। বর্তমানে আমেরিকার একটি সংস্থার অধিকর্তা তিনি। কানাঘুষো শোনা যায়, সেই সংস্থার বাজারমূল্য ১৪০০ কোটি টাকা। অভিনয় থেকে সরে গিয়ে চাকরি এবং সংসার নিয়ে ব্যস্ত ‘রামায়ণ’-এর লব।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement