Sonam Bajwa

‘কালো’ বলে বড় পর্দায় কাজ পেতেন না, ভারতীয় ক্রিকেটারের সঙ্গেও নাম জড়িয়েছিল নায়িকার

বর্তমানে পঞ্জাবি ফিল্মজগতের সর্বাধিক উপার্জনকারী অভিনেত্রীদের তালিকায় প্রথম সারিতে রয়েছেন সোনম বাজওয়া। ২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘ক্যারি অন জট্টা ৩’ নামের পঞ্জাবি ছবিতে শেষ অভিনয় দেখা যায় তাঁর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১২:৪৫
Share:
০১ ১৮

কিশোরী বয়স থেকেই মডেলিংয়ের প্রতি আগ্রহ। মডেল হিসাবে জনপ্রিয়তা পাওয়ার পাশাপাশি চেয়েছিলেন সৌন্দর্য প্রতিযোগিতায় জিততে। কিন্তু গায়ের রঙের জন্য বার বার কটাক্ষের শিকার হয়েছেন তিনি। ছবিনির্মাতারা কাজের সুযোগ দিতেন না তাঁকে। বর্তমানে পঞ্জাবি ফিল্মজগতের সর্বাধিক উপার্জনকারী অভিনেত্রীদের তালিকায় প্রথম সারিতে রয়েছেন সোনম বাজওয়া।

০২ ১৮

১৯৮৯ সালের ১৬ অগস্ট উত্তরাখণ্ডে জন্ম সোনমের। আসল নাম সোনমপ্রীত কউর বাজওয়া। বাবা-মা এবং যমজ ভাইয়ের সঙ্গে সেখানেই থাকতেন তিনি। উত্তরাখণ্ডের একটি স্কুলে পড়াশোনা করেন সোনম।

Advertisement
০৩ ১৮

উচ্চশিক্ষার জন্য দিল্লি চলে যান সোনম। স্নাতক ডিগ্রি অর্জন করার পর বিমানসেবিকার পেশায় কর্মরত হন তিনি। কিন্তু মডেলিংজগতে কেরিয়ার গড়ে তুলবেন বলে চাকরি ছেড়ে দেন।

০৪ ১৮

২০১২ সালে সৌন্দর্য প্রতিযোগিতায় অংশ নেন সোনম। বিজয়ীর মুকুট না জুটলেও চূড়ান্ত পর্ব পর্যন্ত পৌঁছেছিলেন তিনি। তার পরেই পঞ্জাবি ছবিতে অভিনয়ের জন্য অডিশন দিতে শুরু করেন। অডিশনে পাশও করে যান তিনি।

০৫ ১৮

২০১৩ সালে পঞ্জাবি ফিল্মজগতে পা রাখেন সোনম। ‘বেস্ট অফ লাক’ ছবি দিয়ে কেরিয়ার শুরু। তার পরের বছর দিলজিৎ দোশাঞ্জের সঙ্গে অভিনয় করেন সোনম। ‘পঞ্জাব ১৯৮৪’ নামের একটি পঞ্জাবি ছবিতে অভিনয় করতে দেখা যায় তাঁকে।

০৬ ১৮

পঞ্জাবি ছবির পাশাপাশি তামিল এবং তেলুগু ছবিতে অভিনয় করেছেন সোনম। হিন্দি ছবিতেও দেখা গিয়েছে তাঁকে। তবে একটি নাচের দৃশ্যে। হিন্দি ছবিতে অভিনয় করতে চান না, তা একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন তিনি।

০৭ ১৮

সাক্ষাৎকারে সোনম জানিয়েছিলেন, হিন্দি ছবিতে অভিনয় করলে নাকি ঘনিষ্ঠ দৃশ্যেও অভিনয় করতে হবে। বড় পর্দায় কোনও রকম ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় করতে রাজি নন তিনি। সে কারণে এখনও পর্যন্ত কোনও হিন্দি ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যায়নি তাঁকে।

০৮ ১৮

২০১৯ সালে অমর কৌশিকের পরিচালনায় মুক্তি পায় ‘বালা’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করেন আয়ুষ্মান খুরানা, ইয়ামি গৌতম এবং ভূমি পেডনেকর। এই ছবিতে একটি নাচের দৃশ্যে দেখা যায় সোনমকে।

০৯ ১৮

বলিপাড়ায় কানাঘুষো শোনা যায়, শাহরুখ খানের বিপরীতে অভিনয়ের সুযোগ ছেড়ে দিয়েছিলেন সোনম। এমনকি সোনমের ছেড়ে দেওয়া চরিত্রেই নাকি অভিনয় করেন দীপিকা পাড়ুকোন।

১০ ১৮

২০১৪ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘হ্যাপি নিউ ইয়ার’। কানাঘুষো শোনা যায়, এই ছবিতে মোহিনীর চরিত্রে অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন সোনম। তিনি সেই প্রস্তাব খারিজ করে দেন। পরে দীপিকাকে ওই চরিত্রে অভিনয় করতে দেখা যায়।

১১ ১৮

কানাঘুষো শোনা যায়, ক্রিকেটার লোকেশ রাহুলের সঙ্গে নাকি এক সময় সম্পর্কে জড়িয়েছিলেন সোনম। সমাজমাধ্যমের পাতায় দু’পক্ষের মিষ্টভাষণও ধরা পড়েছিল নেটব্যবহারকারীদের চোখে। কিন্তু এই সম্পর্ক নিয়ে কখনও কেউ মুখ খোলেননি।

১২ ১৮

বলি অভিনেতা সুনীল শেট্টির কন্যা এবং বলি অভিনেত্রী আথিয়া শেট্টির সঙ্গে সম্পর্কে থাকার পর ২০২৩ সালে সাত পাকে বাঁধা পড়েন লোকেশ রাহুল।

১৩ ১৮

২০২৩ সালে দেওয়া এক সাক্ষাৎকারে সোনম জানিয়েছিলেন, তাঁর গায়ের রং শ্যামবর্ণ হওয়ার কারণে বহু বার কটাক্ষের শিকার হয়েছেন তিনি। তিনি বলেছিলেন, ‘‘পঞ্জাবি মহিলাদের গায়ের রং সাধারণত ফর্সা হয়। কিন্তু আমার গায়ের রং চাপা ছিল। সে কারণে আত্মীয়েরা আমাকে তাঁদের বাড়িতেও ডাকতেন না।’’

১৪ ১৮

সোনম বলেছিলেন, ‘‘তখন আমার বয়স কম। বুঝতে পারতাম আত্মীয়েরা আমায় এড়িয়ে যাচ্ছেন। কিন্তু ঠিক কী কারণে এমন আচরণ করতেন তা বুঝতে পারতাম না। পরে বুঝলাম ফর্সা নই বলে একঘরে করে দেওয়া হয়েছিল আমাকে।’’

১৫ ১৮

এমনকি গায়ের রঙের জন্য একাধিক ছবিনির্মাতা কাজ দিতে চাননি, এমন দাবিও করেছিলেন সোনম। অভিনেত্রীর মন্তব্য, ‘‘তারকা হিসাবে জনপ্রিয় হলে তবেই সমাজে গুরুত্ব পাওয়া যায়।’’

১৬ ১৮

সোনম জানিয়েছিলেন, প্রথম বার মডেলিং করে পারিশ্রমিক হিসাবে সাড়ে আট হাজার টাকা পেয়েছিলেন অভিনেত্রী। একাধিক জনপ্রিয় সংস্থার বিজ্ঞাপনী প্রচারে অভিনয় করেছেন তিনি।

১৭ ১৮

অভিনয়ের পাশাপাশি একটি পঞ্জাবি রিয়্যালিটি শোয়ে সঞ্চালিকার ভূমিকাতেও দেখা গিয়েছে সোনমকে। ২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘ক্যারি অন জট্টা ৩’ নামের পঞ্জাবি ছবিতে শেষ অভিনয় দেখা যায় তাঁর।

১৮ ১৮

শরীরচর্চা করতে ভালবাসেন সোনম। সমাজমাধ্যমে মাঝেমধ্যেই সেই ছবি এবং ভিডিয়ো পোস্ট করেন তিনি। তাঁর অনুরাগী মহলও নজরে পড়ার মতো। ইতিমধ্যেই ইনস্টাগ্রামে তাঁর অনুরাগীর সংখ্যা এক কোটির গণ্ডি পার করে ফেলেছে।

সকল ছবি: ইনস্টাগ্রাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement