Bollywood Actor

জেতেন চারটি জাতীয় পুরস্কার, পেয়েছেন পদ্মশ্রী, দু’বার জেলে গিয়েছেন বলিপাড়ার তারকা অভিনেতা

একের পর এক হিট ছবি দর্শককে উপহার দিয়ে কেরিয়ারের ঝুলিতে ভরেছেন চার চারটি জাতীয় পুরস্কার। পদ্মশ্রী সম্মানেও সম্মানিত হয়েছেন অভিনেতা। দু’বার জেলে বন্দিও থেকেছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫০
Share:
০১ ১৮

নব্বইয়ের দশকের গোড়ায় বলিপাড়ায় আত্মপ্রকাশ। কখনও রোম্যান্টিক হিরো হিসাবে, কখনও বা অ্যাকশন হিরো হিসাবে অভিনয়। একের পর এক হিট ছবি দর্শককে উপহার দিয়ে কেরিয়ারের ঝুলিতে ভরেছেন চার চারটি জাতীয় পুরস্কার। পদ্মশ্রী সম্মানেও সম্মানিত হয়েছেন অভিনেতা। এবং জেলে গিয়েছেন দু’বার।

০২ ১৮

২০২২ সালের মার্চ মাসে ডিজ়নি হটস্টার ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পায় ‘রুদ্র: দ্য এজ অফ ডার্কনেস’ নামের ওয়েব সিরিজ়টি। এই সিরিজ়ে অভিনয় করে ওটিটি প্ল্যাটফর্মের সর্বোচ্চ উপার্জনকারী অভিনেতাদের তালিকায় নাম লিখিয়েছেন অজয় দেবগন।

Advertisement
০৩ ১৮

বলিপাড়া সূত্রে খবর, ‘রুদ্র: দ্য এজ অফ ডার্কনেস’ ওয়েব সিরিজ়ে অভিনয় করে ১২৫ কোটি টাকা পারিশ্রমিক আদায় করেন অজয়।

০৪ ১৮

অজয়ের আসল নাম বিশাল বীরু দেবগন। অভিনয়জগতে পা রাখার সময় নিজের নাম পরিবর্তন করে ফেলেন তিনি।

০৫ ১৮

বলিপাড়ার প্রথম সারির অ্যাকশন কোরিয়োগ্রাফার বীরু দেবগনের পুত্র অজয়। তবে অভিনয়জগতে আত্মপ্রকাশের আগে দু’বার জেলবন্দি ছিলেন তিনি। পুরনো এক সাক্ষাৎকারে নিজের কৈশোর জীবনের কথা ভাগ করে নেওয়ার সময় জেলবন্দি হওয়ার ঘটনাও উল্লেখ করেছিলেন অভিনেতা।

০৬ ১৮

২০১৮ সালে দেওয়া এক পুরনো সাক্ষাৎকারে অজয় বলেন, ‘‘যৌবনে সকলে যে ধরনের দুঃসাহসিক কাজকর্ম করেন, আমার ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। সেই সময় আইন থেকে শুরু করে সবকিছুই খুব কড়া ছিল না। যে কারণে তখন ক্ষমা পেয়েছি। এখন আর সে সব কারণে কেউ ক্ষমা করেন না।’’

০৭ ১৮

অজয় জানান, লুকিয়ে তাঁর বাবার বন্দুক নিয়ে নিয়েছিলেন তিনি। তার পর তাঁকে জেলে যেতে হয় বলেও জানান অভিনেতা।

০৮ ১৮

তার পরে আরও এক বার বেআইনি কাজ করার ফলে জেলে যেতে হয় অজয়কে। সাক্ষাৎকারে সেই কথা জানালেও তার কারণ জানাননি অজয়।

০৯ ১৮

অজয় আরও জানান, স্রেফ চেহারার কারণে বহু জায়গায় অডিশন থেকে বাদ পড়েছেন তিনি। এমনকি তাঁর বাবা অ্যাকশন দৃশ্যের পরিচালনার সঙ্গে যুক্ত ছিলেন বলেও কটাক্ষের শিকার হয়েছিলেন অজয়।

১০ ১৮

সাক্ষাৎকারে অজয় বলেন, ‘‘আমার সামনে কেউ কিছু বলতেন না। কিন্তু পিছনে আমার বিরুদ্ধে অনেক কথাই বলা হত।’’

১১ ১৮

অজয়ের দাবি, তাঁকে উদ্দেশ করে নাকি বলিপাড়ার অনেকে বলেছিলেন, ‘‘ও দেখতে ভাল নয়। চেহারাও নায়কসুলভ নয়। অ্যাকশন ডিরেক্টরের ছেলে আবার তারকা কী করে হতে পারে?’’

১২ ১৮

অজয় জানান, শত কটাক্ষ সত্ত্বেও তিনি পুরোদমে অভিনয় চালিয়ে গিয়েছেন। ১৯৯১ সালে অ্যাকশন-রোম্যান্স ঘরানার ‘ফুল অওর কাঁটে’ ছবির মাধ্যমে হিন্দি ফিল্মপাড়ায় পা রাখেন তিনি।

১৩ ১৮

‘কানুন’, ‘দিলওয়ালে’, ‘জিগর’, ‘ইশক’-এর মতো একাধিক হিন্দি ছবি দর্শককে উপহার দেন অজয়। ২০১৬ সালে পদ্মশ্রী সম্মান দেওয়া হয় তাঁকে।

১৪ ১৮

‘জখম’, ‘দ্য লেজেন্ড অফ ভগত সিংহ’, ‘হম দিল দে চুকে সনম’ এবং ‘তানহাজি’ ছবিতে অভিনয়ের জন্য জাতীয় পুরস্কার পান অজয়।

১৫ ১৮

অভিনয়ের পাশাপাশি পরিচালক হিসাবেও দেখা গিয়েছে অজয়কে। ‘ইউ মি অওর হম’, ‘রানওয়ে ৩৪’, ‘শিবায়’ এবং ‘ভোলা’র মতো ছবি পরিচালনা করেন তিনি।

১৬ ১৮

২০২২ সালে এসএস রাজামৌলির পরিচালনায় মুক্তি পায় ‘আরআরআর’ ছবিটি। এই ছবিতে ক্যামিয়ো চরিত্রে অভিনয় করতে দেখা যায় অজয়কে। শোনা যায়, আট মিনিটের দৃশ্যে অভিনয় করার জন্য ৩৫ কোটি টাকা নেন তিনি।

১৭ ১৮

বলিপাড়া সূত্রে খবর, ৮৪ কোটি টাকা দামের একটি প্রাইভেট জেট রয়েছে অজয়ের।

১৮ ১৮

চলতি বছরে অমিত শর্মার পরিচালনায় মুক্তি পেতে চলেছে স্পোর্টস ড্রামা ঘরানার ছবি ‘ময়দান’। এই ছবিতে মুখ্যচরিত্রে অভিনয় করতে দেখা যাবে অজয়কে।

সকল ছবি সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement