একটাই শহরের মধ্যে রয়েছে দু’টো দেশ, এমনই আরও কিছু অদ্ভুত তথ্য

হরেক ভাষা, হরেক মানুষ, হাজার রঙ-গন্ধ-বৈচিত্রে ভরা এই পৃথিবী। কখনও দু’য়ে দু’য়ে চার হয়, কখনও আবার প্রকৃতির অদ্ভুতুড়ে কাণ্ড কারখানার হিসাব করতে গেলে গুলিয়ে যায় মাথা। একটা সমুদ্র, তার নাকি কোনও উপকূলই নেই! আবার পৃথিবীর কোনও শহর নাকি দু’টো দেশ নিয়ে তৈরি!

Advertisement
সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৭ ১৩:৪৮
Share:
০১ ১৫

নিউজিল্যান্ডের এই জায়গার নাম উচ্চারণ করতে গেলে সাবধান। দাঁত ভেঙে গেলেও যেতে পারে। ৮৫টি অক্ষর রয়েছে এই জায়গার নামে। Taumatawhakatangihangakoauauotamateaturipukaka pikimaungahoronukupokaiwhe nua kitanatahu— হ্যাঁ, এটাই পৃথিবীর বৃহত্তম জায়গার নাম।

০২ ১৫

সবচেয়ে ছোট জায়গার নামে আবার রয়েছে মাত্র একটি অক্ষর। সুইডেন আর নরওয়ের মাঝখানে <br> রয়েছে এই জায়গা। যার নাম A°। স্ক্যানডিনেভিয়ান ভাষায় এর অর্থ নদী।

Advertisement
০৩ ১৫

পৃথিবীর প্রাকৃতিক হ্রদের অর্ধেকের বেশি রয়েছে কানাডাতেই। ৫৬১টি হ্রদ রয়েছে এখানে। যা কানাডার ৯ শতাংশ এলাকা জুড়ে রয়েছে।

০৪ ১৫

এভারেস্ট বিশ্বের উচ্চতম পর্বতশৃঙ্গ হলেও নিরক্ষরেখার উপরে থাকায় চাঁদের সবচেয়ে কাছে আছে আন্দিজের শিম্বোরাজো শৃঙ্গ।

০৫ ১৫

সবথেকে ছোট দেশ ভ্যাটিক্যান সিটি। মাত্র ০.৪৪ কিলোমিটার এলাকা জুড়ে রয়েছে এই পুঁচকে দেশ। যদিও পৃথিবীর বৃহত্তম গির্জাটি কিন্তু এই দেশেই অবস্থিত।

০৬ ১৫

আফ্রিকা এমন একটি মহাদেশ যা উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম চারটি গোলার্ধ জুড়েই রয়েছে।

০৭ ১৫

চিন এমন একটি দেশ যার সঙ্গে ১৪টি দেশের সীমান্ত জুড়ে রয়েছে।

০৮ ১৫

পৃথিবীর সর্বোচ্চ ২৫টি পর্বতশৃঙ্গের মধ্যে ১৯টি রয়েছে হিমালয় পর্বতমালাতেই।

০৯ ১৫

নাউরু। প্রশান্ত মহাসাগরের মধ্যে এটি এমন একটি দেশ যার কোনও রাজধানী নেই।

১০ ১৫

ম্যানহাটনে এমন অনেক বাড়ি রয়েছে যাদের নিজস্ব জিপ কোড রয়েছে।

১১ ১৫

পৃথিবীর শীতলতম বিন্দুতে মার্কিন যুক্তরাষ্ট্র আর রাশিয়ার মধ্যে দূরত্ব মাত্র ৩.৮ কিলোমিটার। বিগ ডিয়োমেড <br> আর লিটল ডিয়োমেড নামের দু’টো দ্বীপ আছে এখানে। বিগ ডিয়োমেড রাশিয়ার মধ্যে, আর অন্যটা মার্কিন যুক্তরাষ্ট্রতে।

১২ ১৫

উত্তর অতলান্তিক মহাসাগরের মাঝে রয়েছে ছোট্ট এই সাগর। নাম তার সারগাসো সাগর। যার কোনও উপকূলই নেই। এর উত্তর দিকে রয়েছে উত্তর অতলান্তিক কারেন্ট, পূর্ব দিকে রয়েছে ক্যানারি কারেন্ট, দক্ষিণে উত্তর অতলান্তিক নিরক্ষীয় কারেন্ট এবং পশ্চিমে রয়েছে গাল্ফ স্ট্রিম।

১৩ ১৫

ইস্তানবুল এমন একটি শহর যার মধ্যে রয়েছে দু’টো দেশ। একই শহরের একটা অংশ ইউরোপ, অন্য দিকটা এশিয়া।

১৪ ১৫

পিটক্যারিন। মাত্র ১.৭৫ বর্গ মাইল এলাকা জুড়ে রয়েছে বিশ্বের সবচেয়ে ছোট এই দ্বীপ। তবে হেলাফেলার <br> বিষয় নয় মোটেই। যতই ছোট হোক দেশের তকমা রয়েছে পিটক্যারিনের নামের পিছনে।

১৫ ১৫

অদ্ভুত হলেও এটাই সত্যি। পৃথিবীর ৯০ শতাংশ মানুষ থাকেন উত্তর গোলার্ধেই। আর দক্ষিণ গোলার্ধে মাত্র ১০ শতাংশ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement