Telengana Assembly Election Results

রেবন্তেই ভরসা! খড়্গেকে টপকে তেলঙ্গানার মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করলেন রাহুল

ঘটনাক্রমে দক্ষিণ ভারতের ওই রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম জানা গেল রাহুল গান্ধীর বক্তব্যে

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১৭:২৮
Share:
০১ ১১

ফল প্রকাশের পর থেকেই আলোচনার তুঙ্গে ছিল তেলঙ্গানা। ভোট শেষ হতেই তেলঙ্গানার কুর্সি নিয়ে চলছিল জল্পনা। তবে, মঙ্গলবার দুপুরের মধ্যে রাহুল গান্ধী নিজেই ঘোষণা করে দিলেন পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম।

০২ ১১

প্রাথমিক ভাবে, ভোটের ফল প্রকাশ হতেই কংগ্রেসের তরফে সোমবার জানানো হয়েছিল দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়্গে নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করবেন। কিন্তু ঘটনাক্রমে দক্ষিণ ভারতের ওই রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম জানা গেল রাহুল গান্ধীর মুখ থেকেই।

Advertisement
০৩ ১১

মঙ্গলবার রাজধানীতে খড়্গে এবং এআইসিসি সাধারণ সম্পাদক কেসি বেনুগোপালের সঙ্গে বৈঠকের পর রাহুল জানান, তেলঙ্গানা প্রদেশ কংগ্রেসের সভাপতি রেবন্ত রেড্ডিই সে রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন। তিনি বলেন, ‘‘দলের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।’’

০৪ ১১

যদিও সোমবার হায়দরাবাদের একটি হোটেলে নবনির্বাচিত কংগ্রেস বিধায়কদের বৈঠকে পরিষদীয় দলের নেতা নির্বাচনের দায়িত্ব কংগ্রেস সভাপতি খড়্গেকে দেওয়ার বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছিল।

০৫ ১১

তেলঙ্গানার কংগ্রেস বিধায়কদের সঙ্গে যোগাযোগ এবং সমন্বয় রক্ষায় দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস নেতা তথা কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার ওই বৈঠকে হাজির ছিলেন। তিনি পরিষদীয় দলের ওই সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন।

০৬ ১১

যদিও শেষ পর্যন্ত সভাপতি খড়্গে নন, পরিষদীয় দলের বৈঠকের আগেই তেলঙ্গানার নতুন মুখ্যমন্ত্রীর নাম কার্যত ঘোষণা করে দিলেন রাহুল।

০৭ ১১

১১৯ আসনের তেলঙ্গানা বিধানসভায় এ বার ৬৪টিতে জিতেছে কংগ্রেস। সহযোগী সিপিআইয়ের ঝুলিতে গিয়েছে একটি। বিদায়ী মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কেসিআর)-এর দল ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস) ৩৯টি কেন্দ্রে জিতেছে।

০৮ ১১

বিজেপি ৮টি এবং হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়েইসির দল ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন’ (মিম) সাতটি আসনে জিতেছে। মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে প্রদেশ কংগ্রেস সভাপতি রেবন্ত এগিয়ে রয়েছে বলে গোড়া থেকেই কংগ্রেসের অন্দরে জল্পনা ছিল। নবনির্বাচিত বিধায়কদের মধ্যেও তাঁরই পাল্লা ভারী ছিল।

০৯ ১১

এ বারের বিধানসভা ভোটে কোডনগল আসনে জিতেছেন মালকাজগিরির সাংসদ রেবন্ত। তবে কামারেড্ডি কেন্দ্রে তৃতীয় স্থান পেয়েছেন তিনি। সেখানে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী। দ্বিতীয় বিদায়ী মুখ্যমন্ত্রী কেসিআর।

১০ ১১

রেবন্ত ছাড়াও মুখ্যমন্ত্রিত্বের দৌড়ে প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি উত্তমকুমার রেড্ডি এবং বিদায়ী বিধানসভার বিরোধী দলনেতা তথা প্রভাবশালী দলিত নেতা ভাট্টি বিক্রমাঙ্ক মাল্লুর নাম নিয়ে জল্পনা রয়েছে। নলগোন্ডার সাংসদ উত্তম এ বারের বিধানসভা ভোটে তাঁর পুরনো আসন হুজুরনগর থেকে জিতেছেন।

১১ ১১

বিক্রমাঙ্ক জিতেছেন মাধিরা কেন্দ্রে। পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে জল্পনায় রয়েছে প্রাক্তন বিজেপি নেতা তথা মুন্নুগোড়ে কেন্দ্রের সদ্য নির্বাচিত বিধায়ক কে রাজাগোপাল রেড্ডির নামও। জল্পনা রয়েছে, এঁদের মধ্যে কাউকে উপমুখ্যমন্ত্রী করা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement