Gautam Gambhir and S Sreesanth

ক্রিকেট খেলতে গিয়েও ঝগড়া বাধালেন ঠোঁটকাটা গম্ভীর, বিতর্কে জড়ালেন নাইট দলের মেন্টর

লেজেন্ডস লিগ ক্রিকেটে খেলতে গিয়ে প্রাক্তন সতীর্থ শ্রীসন্থের সঙ্গে উত্তপ্ত বাদানুবাদে জড়ালেন গম্ভীর। এমনকি গম্ভীরের সাংসদ পদ নিয়েও কটাক্ষ করেছেন শ্রীসন্থ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৬
Share:
০১ ১৫

তিনি বরাবরই ঠোঁট কাটা। সে মাঠেই হোক বা মাঠের বাইরে। তাঁর ব্যবহৃত শব্দের জোরে তিনি সবসময় আলোচনায়। ব্যাট হাতে খেলার ময়দান থেকে রাজনীতির ময়দানে শত্রু পক্ষকে জবাব দেওয়ায় গৌতম গম্ভীরের জুড়ি মেলা ভার।

০২ ১৫

তাই তাঁকে সামলে চলেন তাঁর সতীর্থ থেকে বিরোধীরাও। সম্প্রতি আবার তিনি কলকাতা নাইট রাইডার্সে মেন্টর হয়ে যোগ দিয়েছেন।

Advertisement
০৩ ১৫

আর তার কয়েক দিনের মধ্যেই জড়িয়ে পড়লেন নতুন বিতর্কে। লেজেন্ডস লিগ ক্রিকেটে খেলতে গিয়ে প্রাক্তন সতীর্থ শ্রীসন্থের সঙ্গে উত্তপ্ত বাদানুবাদে জড়ালেন গম্ভীর। এমনকি গম্ভীরের সাংসদ পদ নিয়েও কটাক্ষ করেছেন শ্রীসন্থ।

০৪ ১৫

ঘটনার পরে শ্রীসন্থ জানিয়েছেন, গম্ভীর তাঁকে ‘খুব খারাপ’ একটি কথা বলেছিলেন। সেটার উত্তর দিতে গিয়েই তর্কাতর্কি হয়। গম্ভীরকে ‘ঝগড়ুটে’ বলেও অভিহিত করেছেন শ্রীসন্থ।

০৫ ১৫

লেজেন্ডস লিগে ইন্ডিয়া ক্যাপিটালস বনাম গুজরাত জায়ান্টসের ম্যাচের মাঝে এই ঘটনা ঘটেছে। গুজরাতের শ্রীসন্থের একটি ওভারে পর পর চার এবং ছয় মারেন গম্ভীর। তখন শ্রীসন্থ তাঁর দিকে কড়া চোখে তাকিয়ে থাকেন।

০৬ ১৫

পরের বলটি যায় ফিল্ডারের কাছে। তখনই শ্রীসন্থ গম্ভীরকে কিছু একটা বলেন। তার পাল্টা দেন গম্ভীরও। বিষয়টি আয়ত্তের বাইরে চলে যাওয়ার আগেই দু’দলের ক্রিকেটার এবং আম্পায়ারেরা এসে দুই ক্রিকেটারকে আলাদা করে দেন।

০৭ ১৫

এ দিন ইনস্টাগ্রামে লাইভে আসেন শ্রীসন্থ। সেখানে তিনি বলেন, “কালকের ঘটনার পর থেকে অনেক খবরই চোখে পড়েছে। অনেক খ্যাতনামীই ভুল খবর ছড়াতে ভালবাসেন। তাই আমার মনে হল লাইভে এসে সবটা আবার পরিষ্কার করা দরকার। গম্ভীর যে রকম লোক তাতে অনেক টাকা খরচ করে নিজের প্রিয় লোকদের দিয়ে অন্য কথা বলাতেই পারে। আমি সাধারণ মানুষ। নিজের লড়াই নিজেকেই লড়তে হয়।”

০৮ ১৫

সেখানেই শ্রীসন্থ বলেন, “মিস্টার ফাইটারের সঙ্গে যা হয়েছে তা নিয়ে গোটা বিষয়টা পরিষ্কার করে দিতে চাই। গম্ভীর এমন একজন যে কোনও কারণ ছাড়াই সব সময় ঝগড়া করে। বীরু ভাইয়ের মতো বয়স্ক ক্রিকেটারদেরও সম্মান করে না। আজও ঠিক সেটাই হয়েছে। কোনও ইন্ধন ছাড়াই আমাকে একটানা কিছু বলে যাচ্ছিল যেটা খুব খারাপ। গৌতম গম্ভীরের মতো মানুষের মুখ থেকে সেটা আশা করা যায় না।”

০৯ ১৫

শ্রীসন্থের সংযোজন, “আমার কোনও দোষই নেই। মিস্টার গৌতি যা করেছেন তা খুব তাড়াতাড়ি আপনারা জানতে পারবেন। যে শব্দ উনি ক্রিকেট মাঠে ব্যবহার করেছেন তা কোনও মতেই গ্রহণযোগ্য নয়। আমার পরিবার, আমার রাজ্য, প্রত্যেককে অনেক কিছু সইতে হয়েছে। আপনাদের সমর্থনের জোরেই আমি অনেক লড়াই লড়েছি। এখন কিছু মানুষ কোনও কারণ ছাড়াই আমাকে টেনে নীচে নামাতে উদ্যত হয়েছে। ও এমন কথা বলেছে যেটা বলা উচিত হয়নি।”

১০ ১৫

এর পরেই শ্রীসন্থ জানিয়েছেন, “আমি আগে কিছু বলিনি। কোনও ইন্ধন দিইনি। কিন্তু আমাকে বার বার বলতে লাগল, ‘ফিক্সার, ফিক্সার, তুমি ম্যাচ ফিক্সার।’ আমার দিকে তাকিয়ে ব্যঙ্গাত্মক ভাবে হাসছিল। ছাপার অযোগ্য ভাষায় গালিগালাজ করেছে। এমনকী আম্পায়ারেরা যখন পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে এসেছিলেন তখনও একই ভাষায় আমাকে আক্রমণ করেছে। আমি সরে গিয়েছিলাম। তার পরেও থামেনি। ও যদি সবার সঙ্গে লড়াই করতে চায় করুক। আমি কোনও উত্তর দিতে চাই না।”

১১ ১৫

এই প্রসঙ্গে আচমকা বিরাট কোহলির কথাও টেনে এনেছেন শ্রীসন্থ। কটাক্ষ করেছেন গম্ভীরের সাংসদ পদকেও।

১২ ১৫

শ্রীসন্থ বলেছেন, “মানুষকে যদি সম্মানই করতে না পারেন তা হলে মানুষের প্রতিনিধি হয়ে কী লাভ? ধারাভাষ্যের সময়েও বিরাটকে নিয়ে কিছু জিজ্ঞাসা করা হলে ও কখনওই উত্তর দেয় না। অন্য কথা বলে। আমি বেশি কিছু বলতে চাই না। এটাই জানাতে চাই, আমি,আমার পরিবার এবং কাছের মানুষেরা ব্যথিত। আমি একটাও খারাপ কথা বলিনি।”

১৩ ১৫

এখানেই শেষ নয়। এই ঘটনার ১৭ঘণ্টা পরে মুখ খুললেন গম্ভীর। জবাব দিয়েছেন তিনি। মাত্র আট শব্দে জবাব দিয়েছেন কলকাতার মেন্টর।

১৪ ১৫

নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে ভারতীয় দলের জার্সি পরা নিজের একটি ছবি দিয়েছেন গম্ভীর। সেখানে তাঁকে হাসতে দেখা যাচ্ছে। ক্যাপশনে গম্ভীর লিখেছেন, ‘‘স্মাইল হোয়েন দ্য ওয়ার্ল্ড ইজ় অল অ্যাবাউট অ্যাটেনশন।’’ এই কথার বাংলা অর্থ, ‘‘যখন গোটা দুনিয়া দৃষ্টি আকর্ষণ করতে চায় তখন শুধু হাসো।’’

১৫ ১৫

শ্রীসন্থের নাম না করলেও গম্ভীর হয়তো বোঝাতে চেয়েছেন যে সবাই তাঁর নাম করে আলোচনার কেন্দ্রে থাকতে চান। আইপিএলে বিরাট কোহলি থেকে শুরু করে সম্প্রতি শ্রীসন্থ, তালিকাটা লম্বা। সেই কারণেই হয়তো তিনি জবাব না দিয়ে শুধু হাসার পথ নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement