Pathaan

পাঠানের পরীক্ষা! শাহরুখ, দীপিকারা ১০-এ কত? নম্বর দিল আনন্দবাজার অনলাইন

বুধবার সারা দেশে যেন ‘পাঠান’ উৎসব। চার বছর পর শাহরুখ খান বড় পর্দায় ফিরছেন বলে কথা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ১৬:৪৪
Share:
০১ ১২

২৫ জানুয়ারি। বলিপাড়ায় শুধু নয়, বুধবার সারা দেশে যেন ‘পাঠান’ উৎসব। চার বছর পর শাহরুখ খান বড় পর্দায় ফিরছেন বলে কথা। ‘পাঠান’ ঝড় যে উঠবেই, তার ইঙ্গিত অবশ্য আগেই পাওয়া গিয়েছিল। তা-ও আবার ছবির ট্রেলার মুক্তির আগেই। খোদ শাহরুখ বলেছিলেন, ‘আপনে কুর্সি কি পেটি বাঁধ লো, মৌসম বিগড়নে ওয়ালা হে।’’

০২ ১২

‘মৌসম’ সত্যিই বদলে গিয়েছে দেশের। ‘ফার্স্ট ডে ফার্স্ট শো’ দেখবেন বলে প্রেক্ষাগৃহের সামনে দর্শকের লম্বা লাইন। একই ছবিতে শাহরুখ, অ্যাকশন দৃশ্যে লাস্যময়ী রূপে দীপিকা, খলনায়কের চরিত্রে আবার জন আব্রাহাম। সব মিলিয়ে পরিচালক সিদ্ধার্থ আনন্দ একটি ‘ফুল প্যাকেজ’ উপহার দিয়েছেন। কিন্তু দশ নম্বরের মধ্যে বাঁধা হলে কার ভাগ্যে কত নম্বর জুটবে?

Advertisement
০৩ ১২

বাইশ গজে সৌরভ গঙ্গোপাধ্যায় কী ভাবে ফিরে এসেছিলেন তা সকল ক্রিকেট অনুরাগীদের মনে রয়েছে। ৪ বছর পর শাহরুখও ফিরলেন। ক্রিকেট মাঠে নয় অবশ্য। বড় পর্দায়। দীর্ঘ বিরতির পর কী ভাবে সিনেমা হল কাঁপিয়ে ফিরে আসতে হয় তা শাহরুখের কাছ থেকে সত্যিই শেখার।

০৪ ১২

আড়াই ঘণ্টার এই দীর্ঘ ছবিতে এক মুহূর্তের জন্যও যেন চোখ ফেরানো যাচ্ছিল না শাহরুখের থেকে। অ্যাকশন দৃশ্যে জমিয়ে অভিনয় করেছেন। সিনেমা দেখে কখনও মনে হতে পারে, কিছু কিছু দৃশ্য যেন তাঁর জন্যই নির্মাণ করা হয়েছে। শাহরুখ কোথাও বুঝিয়ে দিলেন, সঠিক ছবি নির্বাচন করলে তিনি স্বমহিমায় স্ক্রিনে ফিরে আসতে পারেন। শাহরুখকে তাই শুধুমাত্র দশ নম্বরে বেঁধে রাখা অসম্ভব।

০৫ ১২

‘চেন্নাই এক্সপ্রেস’ হোক বা ‘হ্যাপি নিউ ইয়ার’— পর্দায় দীপিকা পাড়ুকোনের সঙ্গে শাহরুখের রসায়ন দর্শকের বরাবরের প্রিয়। এই জুটির রসায়ন দেখার জন্যই অনেকে প্রেক্ষাগৃহে ছুটে গিয়েছিলেন।

০৬ ১২

অ্যাকশন দৃশ্যে দীপিকাও অসাধারণ। জেমস বন্ডের নায়িকাদের থেকে কোনও অংশে কম যাননি তিনি। বিকিনি পরে কী ভাবে অ্যাকশনে জমাতে হয়, সেই খেল দীপিকা দেখালেন ‘পাঠান’ ছবিতে।

০৭ ১২

কিন্তু ছবিতে দীপিকার অভিনয়ের জায়গা যেন কম মনে হল। সচরাচর দীপিকা অভিনয়ের জন্য যে ধরনের চরিত্র নির্বাচন করে থাকেন, ‘পাঠান’ ছবিতে তাঁকে নয়া অবতারে দেখা গেল। অ্যাকশন দৃশ্যে দুর্দান্ত হলেও অভিনয়দক্ষতা যেন দেখাতেই পারলেন না তিনি। শাহরুখ-দীপিকার রসায়নও যেন ফুটে উঠল না এই ছবিতে। তবুও সব মিলিয়ে দীপিকাকে দশে ৭ দেওয়াই যায়।

০৮ ১২

খলনায়কের চরিত্রে রয়েছেন জন আব্রাহাম। এই ধরনের চরিত্র যেন অভিনেতার কাছে জলভাত। ‘পাঠান’ ছবিতে এক লাইনের সংলাপেও তিনি দর্শকের হাততালি কুড়িয়েছেন। জনকে এই ছবিতে বাইক চালাতে দেখে দর্শকের মনে ‘ধুম’ ছবির উত্তেজনা উঁকি মারতে বাধ্য। দশের মধ্যে আট দেওয়া যায় জনকে।

০৯ ১২

কম সময়ের জন্য হলেও আশুতোষ রাণা স্ক্রিনে এলে তাঁর অভিনয়গুণের মাধ্যমে দর্শকের মনে ছাপ ফেলে দেন। কিন্তু ‘পাঠান’ ছবিতে যেন তা ফুটে উঠল না। চরিত্রকে ফুটিয়ে তোলার জন্য তিনি কোনও কোনও দৃশ্যে অতিরিক্ত অভিনয় করছিলেন। তাই অভিনেতাকে দশের মধ্যে ৫-এর বেশি নম্বর দেওয়ার সুযোগ রইল না।

১০ ১২

তবে অভিনয়ের দিক থেকে দশ গোল দিয়েছেন ডিম্পল কাপাডিয়া। ‘পাঠান’ ছবিতে স্পাই এজেন্টদের বসের চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে তাঁকে। কিন্তু পার্শ্বচরিত্রে থেকেও তাঁর বলিষ্ঠ অভিনয় মনে রাখার মতো। দশের মধ্যে ৮ নম্বর খুব সহজেই দেওয়া যাবে তাঁকে।

১১ ১২

কিন্তু ‘ভাইজান’কে ছাড়া যে ‘পাঠান’ অসম্পূর্ণ থেকে যায়। ক্যামিয়ো চরিত্রে অভিনয় করেছেন সলমন খান। শাহরুখ-সলমনকে একসঙ্গে বড় পর্দায় দেখার মনোবাঞ্ছা পূরণ করবে ‘পাঠান’। ক্যামিয়ো চরিত্রে হলেও ছবিতে তাঁকে বেশ অনেকটা সময় জুড়ে দেখা গিয়েছে।

১২ ১২

শাহরুখের সঙ্গে বেশ অনেকটা সময় স্ক্রিন ভাগ করে নিয়েছেন তিনি। দুই খান সমান তালে অ্যাকশন দৃশ্যগুলি কাঁপিয়েছেন পর্দায়। তাঁর উপস্থিতি সফল ভাবে স্পাই ইউনিভার্স তৈরির ইঙ্গিত দিয়েছে। তবে ‘ভাই’ তো ‘ভাই’-ই। তাই দশের মধ্যে সলমন ৯-এর গণ্ডি পেরিয়ে গিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement