Pak Woman in India

সীমার মতোই প্রেমের টানে অবৈধ ভাবে ভারতে আসেন পাক তরুণী ইকরা, তবে ‘ভাগ্যবতী’ ছিলেন না তিনি

চলতি বছরে পাক গৃহবধূ সীমা এবং তাঁর তরুণ ভারতীয় প্রেমিক সচিনের মতো আরও এক যুগলের প্রেমকাহিনি দেখেছিল দেশ। যে প্রেমকে বেঁধে রাখতে পারেনি ভারত-পাক আন্তর্জাতিক সীমান্ত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৪:৪৮
Share:
০১ ২১

প্রাণনাশের হুমকি পাচ্ছেন প্রায়ই। তাঁকে পাকিস্তানে না ফেরত পাঠালে ২৬/১১-এর মতো হামলার হুমকিও দেওয়া হয়েছে। কিন্তু প্রেমিকের টানে পাকিস্তান থেকে ভারতে অনুপ্রবেশকারী পাক বধূ সীমা হায়দার ভারত ছেড়ে যেতে নারাজ।

০২ ২১

সীমার দাবি, তিনি কোনও মতেই ভারতীয় প্রেমিক সচিন মিনাকে ছেড়ে যাবেন না। তাতে যদি তাঁকে মরতেও হয় তিনি মরবেন। পাশাপাশি তিনি জানিয়েছেন, তাঁর পাকিস্তানে ফেরার কোনও ইচ্ছা নেই। তাঁর আশঙ্কা, সে দেশে ফিরলেই তাঁকে খুন করা হবে।

Advertisement
০৩ ২১

চার সন্তানের হাত ধরে পাকিস্তানে রাজমিস্ত্রি স্বামীকে ছেড়ে তরুণ প্রেমিকের জন্য ভারতে অনুপ্রবেশ করেছিলেন পাক গৃহবধূ সীমা। জানাজানি হতে প্রেমিকের সঙ্গে গ্রেফতারও হন। জেল থেকে বেরোনোর পর থেকে তাঁরা সারা দেশের দৃষ্টি আকর্ষণ করেছেন।

০৪ ২১

জেল থেকে বেরিয়ে আসার পরে থেকেই সীমা এবং সচিন সংবাদমাধ্যমের শিরোনামে উঠে এসেছেন। সীমাকে দেখতে আশপাশের এলাকা থেকে প্রচুর মানুষ ভিড় জমাচ্ছেন সচিনের বাড়িতে।

০৫ ২১

উত্তরপ্রদেশ পুলিশের এক ঊর্ধ্বতন আধিকারিক জানিয়েছেন, সচিনের পরিবারের তরফ থেকে নিরাপত্তা চাওয়া হয়নি। তবে পুলিশ সাদা পোশাকে প্রতিনিয়ত সচিনের রাবুপুরার বাড়িতে নজর রাখছে।

০৬ ২১

উত্তরপ্রদেশ পুলিশের সূত্রে জানা গিয়েছে, সীমার ভবিষ্যৎ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় সরকার এবং বিদেশ মন্ত্রক।

০৭ ২১

পুলিশ আরও বলেছে, সরকারের কাছে সচিন আবেদন জানালে ভারতে থাকার জন্য দীর্ঘমেয়াদি ভিসা পেতে পারেন সীমা।

০৮ ২১

সচিন এবং সীমার বিয়ে যদি আইনি স্বীকৃতি পায়, তা হলে সীমার ভারতীয় নাগরিকত্ব চেয়ে আবেদনও করতে পারবেন সচিন।

০৯ ২১

বর্তমানে সচিন-সীমার ‘প্রেমকাহিনি’র ভাগ্য ঝুলে রয়েছে অনেকগুলি বিষয়ের উপর। তিনি আদৌ ভারতে থাকার সুযোগ পাবেন কি না তা নিয়েও যথেষ্ট সন্দেহ রয়েছে।

১০ ২১

তবে চলতি বছরে পাক গৃহবধূ সীমা এবং তাঁর তরুণ ভারতীয় প্রেমিক সচিনের মতো আরও এক যুগলের প্রেমকাহিনি দেখেছিল দেশবাসী। যে প্রেমকে বেঁধে রাখতে পারেনি ভারত-পাক আন্তর্জাতিক সীমান্ত। কিন্তু তিনি সীমার মতো ভাগ্যবতী ছিলেন না।

১১ ২১

গত বছরের শেষে পাকিস্তান থেকে অবৈধ ভাবে ভারতে প্রবেশের চেষ্টা করেন পাক তরুণী ইকরা।

১২ ২১

প্রেমিক মুলায়ম সিংহ যাদবের টানে সীমান্ত পেরিয়ে পাকিস্তান থেকে ভারতে চলে আসেন ইকরা।

১৩ ২১

সীমা এবং সচিনের পরিচয় হয়েছিল অনলাইনে পাবজি খেলার সময়। আর ইকরা এবং মুলায়েমের প্রেম জমেছিল অনলাইন লুডোর ছকে।

১৪ ২১

ইকরা এবং সীমার গল্পে বিস্তর ফারাক রয়েছে। তবে মিলও আছে অনেকগুলি। উভয়েই প্রথম বার নিজেদের প্রেমিকের সঙ্গে নেপালে দেখা করেছিলেন। যদিও ইকরা এবং মুলায়মের মতো সীমা এবং সচিন কাঠমান্ডুর মন্দিরে বিয়ে করেননি।

১৫ ২১

বিয়ের পরে ইকরা এবং মুলায়ম বেঙ্গালুরু চলে যান। সেখানে ইকরা নাম বদলে হয়ে যান রাওয়া যাদব।

১৬ ২১

পাক তরুণীর অবৈধ ভাবে ভারতে প্রবেশের তথ্য পেয়ে চলতি বছরের জানুয়ারিতে পুলিশ তদন্ত শুরু করে। বেঙ্গালুরু থেকে গ্রেফতার হন ইকরা এবং মুলায়ম।

১৭ ২১

১৯ ফেব্রুয়ারি ইকরাকে ওয়াঘা সীমান্তে পাকিস্তানি কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়।

১৮ ২১

ইকরার মতোই কি সীমাকেও পাকিস্তানে ফেরত পাঠানো হবে? উত্তরে উত্তরপ্রদেশের ওই পুলিশকর্তা বলেন, ‘‘ইকরার ঘটনা বেঙ্গালুরুর। এটা উত্তরপ্রদেশ। ইকরার সঙ্গে যা হয়েছে তা সীমার ক্ষেত্রে না-ও হতে পারে।’’

১৯ ২১

২০১৯ সালে পাকিস্তান থেকে পাবজি খেলার সূত্রে নয়ডার ২২ বছরের তরুণ সচিনের সঙ্গে আলাপ হয়েছিল সীমার। আলাপ থেকে ক্রমে ঘনিষ্ঠতা বাড়ে। সীমার স্বামী সৌদি আরবে থাকতেন। তাই সন্তানদের নিয়ে পাকিস্তানে তাঁকে একাই থাকতে হত। সেই একাকিত্ব জন্ম দেয় প্রেমের। অবশেষে অনেক পরিকল্পনা করে তিন বছরের প্রেমের পর নেপাল হয়ে গোপনে ভারতে প্রবেশ করেন সীমা।

২০ ২১

বেশ কয়েক দিনের লুকোছাপার পর গত ৪ জুলাই পুলিশ তাঁকে গ্রেফতার করে। পেশায় মুদি দোকানের কর্মী সচিনকেও গ্রেফতার করা হয়। সীমাকে থাকতে দিয়েছেন বলে গ্রেফতার হন সচিনের বাবা। সীমার সন্তানেরাও তাঁর সঙ্গে জেল হেফাজতে ছিল। তবে গত শুক্রবার দু’জনেই জামিন পেয়েছেন।

২১ ২১

জেল থেকে বেরিয়েই সীমা নিজেকে ভারতীয় বলে দাবি করেছেন। তাঁর দাবি, অন্তর থেকে তিনি ভারতীয় সংস্কৃতি এবং হিন্দু ধর্ম গ্রহণ করে ফেলেছেন। সচিনের পরিবারের কথা ভেবে নিরামিষ খেতেও শুরু করেছেন তিনি। পাক বধূ জানিয়েছেন, তিনি প্রেমিকের সঙ্গে ভারতে নতুন করে সংসার পাততে চান। যদিও তাঁর সন্তানেরা চাইলে পাকিস্তানে ফিরে যেতে পারে বলেও সাফ জানিয়েছেন সীমা।

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement