Gadar 2

ভারত-পাক সীমান্তে তুুমুল উত্তেজনা সানিকে ঘিরে, অভিনেতার কোন সংলাপে মাতল ওয়াঘা?

২০০১ সালের ১৫ জুন মুক্তি পেয়েছিল ‘গদর’। তার পর পেরিয়ে গিয়েছে ২২টা বছর। আবার পর্দায় ফিরছে সানি অভিনীত ‘তারা সিংহ’ এবং আমিশা অভিনীত ‘শাকিনা’ চরিত্র।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৩:৪৩
Share:
০১ ১৬

মুক্তি পেতে চলেছে বহু প্রতীক্ষিত হিন্দি ছবি ‘গদর-২’। সানি দেওল এবং আমিশা পটেল অভিনীত ‘গদর-২’ আগামী শুক্রবার অর্থাৎ, ১১ অগস্ট ভারতের সমস্ত প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। তার আগে আটারি-ওয়াঘা সীমান্তে ভারত এবং পাক সেনার একটি অনুষ্ঠানে উপস্থিত হলেন দুই তারকা।

০২ ১৬

একটি জলপাই রঙের পাগড়ি এবং হলুদ পাঞ্জাবি পরে সেই অনুষ্ঠানে যোগ দেন সানি। অন্য দিকে, আমিশা উপস্থিত হন আকাশি রঙের একটি সালোয়ার-কামিজ পরে।

Advertisement
০৩ ১৬

২০০১ সালের ১৫ জুন মুক্তি পেয়েছিল ‘গদর’। তার পর পেরিয়ে গিয়েছে ২২টা বছর। আবার পর্দায় ফিরছে সানি অভিনীত ‘তারা সিংহ’ এবং আমিশা অভিনীত ‘শাকিনা’ চরিত্র।

০৪ ১৬

মুক্তির আগে ভারত-পাক সীমান্তে গিয়ে ছবির প্রচার সারলেন সানি-আমিশা।

০৫ ১৬

আটারি-ওয়াঘা সীমান্তে গিয়ে ‘গদর’ ছবির— ‘‘হিন্দুস্তান জিন্দাবাদ থা, জিন্দাবাদ হ্যায় অর জিন্দাবাদ রহেগা’’ সংলাপ চিৎকার করে বলেন সানি।

০৬ ১৬

ভারত-পাক সীমান্তে সানির সেই সংলাপ শুনে জনতার মধ্যে উন্মাদনা ছড়িয়ে পড়ে। উপস্থিত জনতা সানির সমর্থনে চিৎকার শুরু করেন। তারস্বরে শোনা যায় ‘হিন্দুস্তান জিন্দাবাদ’ স্লোগান।

০৭ ১৬

২২ বছর আগে সারা দেশ জুড়ে হইচই ফেলে দিয়েছিল ‘গদর’। প্রচুর টাকাও কামিয়েছিল ছবিটি। ১৮ কোটি দিয়ে তৈরি সেই ছবি বক্স অফিসে ব্যবসা করেছিল ১৩৩ কোটি টাকার। তার কয়েক বছরের মধ্যেই ছবির দ্বিতীয় পর্ব তৈরির ঘোষণা করেন পরিচালক অনিল শর্মা।

০৮ ১৬

কিন্তু কিছু কারণের জন্য সেই সিনেমা তৈরি সম্ভব হয়নি। সম্ভব হল ২২ বছর পর। পরিচালক অনিলের মতে, দেশের স্বাধীনতা দিবসে এটাই হবে দেশকে দেওয়া তাঁর সেরা উপহার।

০৯ ১৬

প্রথম পর্বের মতো এই ছবির দ্বিতীয় পর্বেও বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে গানের উপর। ‘ম্যায় নিকলা গাড্ডি লে কে’, ‘ঘর আজা পরদেশি’র মতো হিট গানগুলি যেমন রাখা হয়েছে, তেমনই নতুন কিছু গান বানিয়েছেন সুরকার মিথুন।

১০ ১৬

প্রায় পাঁচ বছর পর আবার বড় পর্দায় মুখ দেখাতে চলেছেন অমিশা। তিনি জানিয়েছিলেন, এই ছবিতে অভিনয়ের জন্য তাঁকে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে।

১১ ১৬

‘গদর’-এ যে শিশুশিল্পীকে দেখা গিয়েছিল জিতের চরিত্রে, এ বার ছবির দ্বিতীয় পর্বেও তারা-শাকিনার ছেলের ভূমিকায় সেই উৎকর্ষ শর্মা। যদিও তাঁর অন্য একটি পরিচয়ও রয়েছে। তিনি এই ছবির পরিচালক অনিল শর্মার পুত্র।

১২ ১৬

গল্পের গতি কুড়ি বছর এগিয়ে থাকলেও এই ছবিতেও সানিকে ‘গদর’-এর মতোই ভরপুর অ্যাকশন করতে দেখা যাবে। সঙ্গে থাকবে একই রকম কাটকাট সংলাপ।

১৩ ১৬

অনেকেরই কৌতুহল ছিল ‘গদর’-এর সাফল্যের পর এত বছর পর কেন ‘গদর ২’ করতে রাজি হলেন অভিনেতা! তার জবাব দিয়েছেন সানি। সানি জানিয়েছিলেন, ছবির দ্বিতীয় অংশের চিত্রনাট্য শুনে তাঁর চোখে জল চলে এসেছিল। তার পরেই ছবিতে অভিনয়ের সিদ্ধান্ত নেন তিনি।

১৪ ১৬

তবে এই ছবির যাত্রা যে গোটাটাই সুখকর ছিল, তা নয়। বিতর্ক পিছু নেয়। ছবির শুটিং শেষ করার পর পরিচালকের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ তোলেন অভিনেত্রী। পারিশ্রমিকে কারচুপি, শুটিংয়ে অব্যবস্থা-সহ নানা অভিযোগ ছিল অমিশার।

১৫ ১৬

যদিও ট্রেলার মুক্তির অনুষ্ঠানে একেবারে অন্য কথা বলেন আমিশা। তিনি জানান, পরিচালকের সঙ্গে তাঁর বাবা-মেয়ের মতো সম্পর্ক। মাঝেমধ্যে সমাজমাধ্যমের পাতায় ব্লক করে দেন তাঁকে। ফের অভিমান কেটে ভাব হয়ে যায়।

১৬ ১৬

শুক্রবার ‘গদর-২’-এর পাশাপাশি মুক্তি পাবে আরও একটি ছবির দ্বিতীয় পর্ব। অক্ষয় কুমার অভিনীত ‘ওহ মাই গড-২’। এখন দেখার সানি না অক্ষয়, বক্স অফিসের দৌড়ে কে এগিয়ে থাকবেন।

—সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement