Calcutta High Court

গীতা পাঠের জন্য দিন বদলাবে না টেট পরীক্ষার! কলকাতা হাই কোর্টে মুখ পুড়ল দিলীপ ঘোষের

প্রধানমন্ত্রীর গীতা পাঠ কর্মসূচি থাকায় দিন বদলের আর্জি নিয়ে কলকাতা হাই কোর্টের দারস্থ হন দিলীপ ঘোষ। আর সেখানেই কার্যত মুখ পুড়ল তাঁর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৬:১৯
Share:
০১ ১৪

হাই কোর্টে মুখ পুড়ল বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতির। কিছু দিন আগেই আদালতে টেট-এর দিন পরিবর্তনের আর্জি নিয়ে মামলা করেন তিনি।

০২ ১৪

একই দিনে কলকাতায় প্রধানমন্ত্রীর গীতা পাঠ কর্মসূচি থাকায় দিন বদলের আর্জি নিয়ে কলকাতা হাই কোর্টের দারস্থ হন দিলীপ ঘোষ। আর সেখানেই কার্যত মুখ পুড়ল তাঁর। টেট-এর দিন নির্বাচনের বিষয়ে কোর্ট হস্তক্ষেপ করবে না বলে জানিয়ে দিয়েছে ডিভিশন বেঞ্চ।

Advertisement
০৩ ১৪

প্রাথমিকে নিয়োগের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা (টেট)-এর দিন বদল করল না কলকাতা হাই কোর্ট। নির্ধারিত দিনেই হবে টেট, মঙ্গলবার জানাল প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।

০৪ ১৪

বেঞ্চ জানিয়েছে, কলকাতা পুলিশকে যানজট সমস্যা দূর করতে হবে। পরীক্ষার্থীদের যাতে কোনও অসুবিধা না হয়, তা নিশ্চিত করা হোক। পর্যাপ্ত সংখ্যক বাস যাতে থাকে, সে বিষয়ে নজর দিক পরিবহণ দফতর।

০৫ ১৪

কলকাতায় পাঁচটি পরীক্ষাকেন্দ্র রয়েছে। রাজ্যে মোট ৭৭৩টি কেন্দ্র। কলকাতা ছাড়া রাজ্যের বাকি অংশে গীতাপাঠ কর্মসূচির প্রভাব পড়বে না বলেই মনে করছে আদালত।

০৬ ১৪

২৪ ডিসেম্বর ব্রিগেডে প্রধানমন্ত্রীর গীতাপাঠ কর্মসূচি। সে দিনই টেট। এই পরীক্ষার দিন পরিবর্তন চেয়ে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করা হয়েছিল।

০৭ ১৪

প্রধান বিচারপতি জানিয়েছিলেন, পরীক্ষার দিন পরিবর্তন সম্ভব নয়। মামলা দায়ের করা হোক। তার পর বিবেচনা করা হবে।

০৮ ১৪

মামলাটি করতে চেয়েছিলেন বিজেপি সাংসদ দিলীপ ঘোষ। আদালতে দিলীপের আইনজীবীর বক্তব্য ছিল, গত ১০ ডিসেম্বর পরীক্ষার দিন ধার্য করা হয়েছিল।

০৯ ১৪

পরে দিন পরিবর্তন করে ২৪ ডিসেম্বর করা হয়। ওই দিন কলকাতায় প্রধানমন্ত্রীর কর্মসূচি হয়েছে। তাই পরীক্ষার দিন পরিবর্তন করা হোক।

১০ ১৪

এক পরীক্ষার্থীও মামলা করেন। তিনি জানান, গীতাপাঠ কর্মসূচিতে যেতে চান। তাই টেটের দিন বদল করা হোক। তাঁর আবেদন খারিজ করে দিয়েছে আদালত।

১১ ১৪

হাই কোর্টের পর্যবেক্ষণ, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পরীক্ষার দিন নিয়ে সিদ্ধান্ত নিয়েছেন। এখানে আদালত কোনও হস্তক্ষেপ করবে না। পরিবর্তে কলকাতা পুলিশ এবং পরিবহণ দফতরকে উপযুক্ত পদক্ষেপ করার কথা জানিয়েছে বেঞ্চ।

১২ ১৪

আগে ১০ ডিসেম্বর প্রাইমারি টেটের দিন ঘোষণা করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। জানিয়েছিল, ওই দিন দুপুর ১২টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত পরীক্ষা হবে।

১৩ ১৪

পরে পর্ষদ জানায়, ১০ ডিসেম্বর পরীক্ষা হবে না। পরিবর্তে পরীক্ষা হবে আগামী ২৪ ডিসেম্বর। তবে পরীক্ষার সময়ে কোনও বদল হচ্ছে না বলেই বিজ্ঞপ্তি জারি করে জানায় পর্ষদ।

১৪ ১৪

তবে কী কারণে এই দিন বদল, তা জানানো হয়নি বিজ্ঞপ্তিতে। শুধু বলা হয়, অনিবার্য পরিস্থিতির কারণে এই সিদ্ধান্ত। তার পরেই আদালতের দৃষ্টি আকর্ষণ করা হয়। মঙ্গলবার হাই কোর্ট জানিয়ে দেয়, টেটের দিন বদল হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement