Justice Amrita Sinha

‘সিআইডি তদন্তই যথেষ্ট’! বিচারপতি অমৃতা সিংহ ও তাঁর স্বামীকে নিয়ে মামলায় রায় সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্টের বিচারপতিরা রাজ্য পুলিশের তদন্তের ‘স্টেটাস রিপোর্ট’-এর ভিত্তিতে জানিয়েছেন, সিআইডি তদন্তই করা হবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ১১:৪৪
Share:
০১ ১০

সম্প্রতি এক বৃদ্ধা ও তাঁর মেয়ের সম্পত্তি সংক্রান্ত মামলার পুলিশি তদন্তে নিজেদের প্রভাব খাটিয়ে অন্য পথে চালনা করার চেষ্টার অভিযোগ উঠেছিল কলকাতা উচ্চ আদালতের বিচারপতি অমৃতা সিংহ ও তাঁর স্বামী আইনজীবী প্রতাপচন্দ্র দে-র বিরুদ্ধে। এ বার এই বিষয়ে সুপ্রিম কোর্টের রায় প্রকাশ্যে এল।

০২ ১০

রাজ্য সরকার পক্ষের দাবি ছিল এই ঘটনাকে কেন্দ্র করে সিবিআই তদন্ত করা হোক। তবে সুপ্রিম কোর্টের বিচারপতিরা রাজ্য পুলিশের তদন্তের ‘স্টেটাস রিপোর্ট’-এর ভিত্তিতে জানিয়েছেন, সিআইডি তদন্তই করা হবে।

Advertisement
০৩ ১০

এই ঘটনায় মামলাকারীদের এক পক্ষের অভিযোগ উঠেছিল, রাজ্য পুলিশ নিজের এক্তিয়ারের বাইরে গিয়ে কাজ করছে। ফলে সিবিআই তদন্তের দাবি উঠেছিল।

০৪ ১০

কিন্তু সুপ্রিম কোর্টে বিচারপতি সঞ্জীব খন্নার বেঞ্চ জানিয়েছে, এই মামলায় সিবিআই তদন্তের কোনও দরকার নেই। সিআইডি তদন্তই যথেষ্ট।

০৫ ১০

কলকাতার এক জন বয়স্কা মহিলা ও তাঁর মেয়ে সুপ্রিম কোর্টে মামলা করে অভিযোগ জানিয়েছিলেন, সম্পত্তি নিয়ে বিবাদের মামলায় তিনি তাঁর আত্মীয়দের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ করেছিলেন।

০৬ ১০

ভদ্রমহিলার আত্মীয়েরা কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহের স্বামী আইনজীবী প্রতাপচন্দ্র দে-কে আইনজীবী হিসেবে নিয়োগের পরে তাঁরা পুলিশি তদন্তে প্রভাব খাটাতে শুরু করেন।

০৭ ১০

সুপ্রিম কোর্ট আগেই নির্দেশ দিয়েছিল, পুলিশ কোনও চাপের মুখে মাথা নত না করে তদন্ত করবে। রাজ্য সরকারের আইনজীবী সুনীল ফার্নান্ডেজ বলেন, পুলিশকে বহিরাগত চাপের থেকে রক্ষা করা হোক।

০৮ ১০

সুপ্রিম কোর্টের বিচারপতিরা বলেন, চাপের কোনও প্রশ্ন নেই। পুলিশ জানে কী ভাবে চাপ সামলাতে হয়।

০৯ ১০

সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খন্না ওই মহিলার আইনজীবী সঞ্জয় হেগড়েকে প্রশ্ন তুলেছেন, তদন্ত আইন অনুযায়ী এগোচ্ছে। এর পরে আর মামলায় কী অবশিষ্ট থাকে?

১০ ১০

আইনজীবী হেগড়ে বলেন, তদন্তের বিষয়ে তাঁর কিছুই জানা নেই। তাঁকে সুপ্রিম কোর্ট স্টেটাস রিপোর্ট পড়ে দেখতে বলেছে। শুক্রবার ফের শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement