Vanessa O’Brien

সবচেয়ে উপরে উঠেছেন, ডুবেছেন সবচেয়ে গভীরে, বড় চাকরি ছেড়ে অ্যাডভেঞ্চার!

ভ্যানেসার আগে কোনও মহিলার এই কৃতিত্ব নেই। একই সঙ্গে উচ্চতম এবং গভীরতম বিন্দু ছুঁয়ে দেখার অভিজ্ঞতা তাঁরই প্রথম। এই কারণে গিনেস রেকর্ডেও নাম রয়েছে ভ্যানেসার।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ১৭:১০
Share:
০১ ১৫

১০ বছর ৭৭ দিন। মনে হতে পারে অনেকটা সময়। কিন্তু ভ্যানেসা ও’ব্রায়েনের কৃতিত্ব তার থেকে অনেক বড়। এই সময়ের মধ্যে পৃথিবীর দুই চরম বিন্দুতে পৌঁছেছেন ভ্যানেসা। পৃথিবীর শীর্ষ বিন্দু আর গভীরতম বিন্দু।

০২ ১৫

ভ্যানেসার আগে কোনও মহিলার এই কৃতিত্ব নেই। একই সঙ্গে উচ্চতম এবং গভীরতম বিন্দু ছুঁয়ে দেখার অভিজ্ঞতা তাঁরই প্রথম। এই কারণে গিনেস রেকর্ডেও নাম রয়েছে ভ্যানেসার।

Advertisement
০৩ ১৫

এক দিকে মাউন্ট এভারেস্টে উঠেছেন ভ্যানেসা। আবার চ্যালেঞ্জার ডিপেও নেমেছেন।

০৪ ১৫

২০১২ সালের ১৯ মে মাউন্ট এভারেস্ট জয় করেন ভ্যানেসা। সমুদ্রপৃষ্ঠ থেকে মাউন্ট এভারেস্টের উচ্চতা ৮,৮৪৮.৮ মিটার।

০৫ ১৫

২০২০ সালের ১২ জুন চ্যালেঞ্জার ডিপে ডুব দেন। সমুদ্রপৃষ্ঠ থেকে ১০,৯৩৪ মিটার গভীরে সেই বিন্দু।

০৬ ১৫

২০২২ সালের ৪ অগস্ট আবার কারমান লাইনেও পাড়ি দিয়েছিলেন তিনি। বিজ্ঞানীরা মনে করেন, এই কারমান লাইন থেকেই শুরু হয় মহাকাশ। পৃথিবীর মাটি থেকে ১০০ কিলোমিটার উচ্চতায় রয়েছে সেই কারমান লাইন।

০৭ ১৫

ভ্যানেসার ঝুলিতে রয়েছে আরও রেকর্ড। ২৯৫ দিনের মধ্যে সাতটি মহাদেশের সাতটি শিখর ছুঁয়েছেন তিনি।

০৮ ১৫

উত্তর এবং দক্ষিণ মেরু অভিযানের সাফল্যও রয়েছে ভ্যানেসার ঝুলিতে। সেখানেও রয়েছে রেকর্ড। উত্তর এবং দক্ষিণ মেরু অভিযানের শেষ ১১১ কিলোমিটার স্কি করে পাড়ি দিয়েছেন তিনি।

০৯ ১৫

১৯৬৪ সালের ২ ডিসেম্বর আমেরিকার মিশিগানে জন্ম ভ্যানেসার। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক। পরে এমবিএ করেন।

১০ ১৫

ব্যাঙ্ক অব আমেরিকা-সহ বিভিন্ন নামী ব্যাঙ্কে উচ্চপদে কাজ করেছেন ভ্যানেসা। মর্গ্যান স্ট্যানলিতে ডিরেক্টর পদে কাজ করেছেন। ছোট থেকে স্বপ্ন ছিল অন্য রকম কিছু করার। সুযোগ আসে সেই স্বপ্ন পূরণের।

১১ ১৫

১৯৯৭ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত বিভিন্ন ব্যাঙ্কে কাজ করেন ভ্যানেসা। সাফল্যের সঙ্গে করেছিলেন সেই কাজ। ২০০৮ সালে গোটা বিশ্বে থাবা বসায় মন্দা। তখনই নিজের কেরিয়ার নিয়ে নতুন করে ভাবতে বসেন ভ্যানেসা।

১২ ১৫

ভ্যানেসার মনে হয়, এ বার নতুন কিছু করতে হবে। নতুন চ্যালেঞ্জ নিতে হবে। উচ্চতা তখন ডাকছে তাঁকে।

১৩ ১৫

২০০৮ সালে হংকংয়ে থাকতেন ভ্যানেসা। শহরের আশপাশে ছিল বেশ কিছু ছোট পাহাড়। সেখানেই আরোহণ শুরু করেন। এর পর পাহাড়ে চড়ার নেশা চেপে বসে ভ্যানেসার।

১৪ ১৫

ভ্যানেসা সিদ্ধান্ত নেন, পৃথিবীর উচ্চতম শৃঙ্গগুলির অভিযানে যাবেন। এর পর শুরু করেন একের পর এক পর্বতারোহণ। তার পর ঠিক উল্টো পথে চলা শুরু করেন। গভীরতম বিন্দুতেও পাড়ি দিয়েছেন তিনি।

১৫ ১৫

পর্যটকদের মহাকাশে সফর করাচ্ছে একটি সংস্থা। তাদের সঙ্গে পৃথিবীর মাটি থেকে ৫০ হাজার ফুট উঁচু মহাকাশেও পাড়ি জমিয়েছেন ভ্যানেসা। গত অগস্টে। তাঁর সঙ্গে ছিলেন আরও পাঁচ জন। তবে এখানেই থামতে চান না ভ্যানেসা। এ ভাবেই একের পর এক লক্ষ্যপূরণ করে যেতে চান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement