International Cricket Stadium

কাশীর ঘাটের আদলে দর্শকাসন, ত্রিশূলের মতো বাতিস্তম্ভ, বারাণসীর ৪৫১ কোটির স্টেডিয়ামে বহু চমক

৩০ হাজারের দর্শকাসনের এই স্টেডিয়ামের স্থাপত্য ঘিরেও বেশ উৎসাহী ক্রিকেটপ্রেমীরা। এর ভবিষ্যতের চেহারা কেমন হবে, তা আগেই খোলসা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
বারাণসী শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২৭
Share:
০১ ১৬

অক্টোবরের গোড়ায় এক দিনের আইসিসি বিশ্বকাপ শুরুর আগেই সুখবর পেল বারাণসী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই লোকসভা কেন্দ্রে একটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম গড়ে তোলা হবে। ফলে কানপুর এবং লখনউয়ের পর আরও একটি স্টেডিয়াম পাবে উত্তরপ্রদেশ।

ছবি: সংগৃহীত।

০২ ১৬

শনিবার দুপুরে বারাণসীর গাঞ্জরী গ্রামে স্টেডিয়ামটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। অত্যাধুনিক এই স্টেডিয়ামটি কত জায়গা জুড়ে থাকবে? এটি নির্মাণের খরচই বা কত? নির্মাণকাজ শেষ হলে সেটি কেমন দেখতে হবে?

ছবি: সংগৃহীত।

Advertisement
০৩ ১৬

স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপনের আগে বেশির ভাগ প্রশ্নের উত্তর দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

ছবি: সংগৃহীত।

০৪ ১৬

শুক্রবার ‘এক্স’ (সাবেক টুইটার)-এ তিনি লিখেছিলেন, ‘‘শনিবার বাবা শ্রীবিশ্বনাথজির পবিত্র শহর কাশীর সফরে আরও একটি সোনার অধ্যায় জুড়বে। প্রায় ৪৫১ কোটি টাকার একটি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজি।’’

ছবি: সংগৃহীত।

০৫ ১৬

স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে কোন কোন ক্রিকেটার উপস্থিত ছিলেন? সে সবই জানিয়েছে উত্তরপ্রদেশ প্রশাসন।

ছবি: সংগৃহীত।

০৬ ১৬

বারাণসীর কমিশনার কৌশলরাজ শর্মা শুক্রবার সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছিলেন, এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিসিসিআই সভাপতি রজার বিন্নী, বোর্ডের সহ-সভাপতি রাজীব শুক্ল এবং বোর্ড সচিব জয় শাহ।

ছবি: সংগৃহীত।

০৭ ১৬

কপিল দেব, সচিন তেন্ডুলকর, রবি শাস্ত্রী, সুনীল গাওস্কর, দিলীপ বেঙ্গসরকার, কারসন ঘাউড়ি, মদন লাল, থেকে গুন্ডাপ্পা বিশ্বনাথ, নীতু দিঘে এবং শিবাঙ্গী কুলকার্নি— ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে একগুচ্ছ প্রাক্তন ক্রিকেটারও হাজির ছিলেন।

ছবি: সংগৃহীত।

০৮ ১৬

স্টেডিয়াম নির্মাণের জন্য গাঞ্জরী গ্রামের ৩০.৮৬ একর জমি বরাদ্দ করা হয়েছে। উত্তরপ্রদেশ ক্রিকেট সংস্থাকে সেই জমি দীর্ঘমেয়াদি লিজ়ে দিয়েছে আদিত্যনাথ সরকার।

ছবি: সংগৃহীত।

০৯ ১৬

সব মিলিয়ে ৪৫১ কোটির এই স্টেডিয়ামে ৩০ হাজারের দর্শকাসন থাকবে। স্টেডিয়ামের স্থাপত্য ঘিরেও বেশ উৎসাহী ক্রিকেটপ্রেমীরা। এর ভবিষ্যতের চেহারা কেমন হবে, তা আগেই খোলসা করে দিয়েছেন প্রধানমন্ত্রী।

ছবি: সংগৃহীত।

১০ ১৬

শনিবার সকালে ‘এক্স’ (সাবেক টুইটার)-এ প্রধানমন্ত্রী লিখেছেন , ‘‘শনিবার বারাণসীতে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন করব। এক বার সম্পন্ন হলে এমন দেখাবে... ।’’ সঙ্গে জুড়ে দিয়েছেন স্টেডিয়ামের ভবিষ্যতের খান কয়েক ছবি।

ছবি: সংগৃহীত।

১১ ১৬

স্টেডিয়ামের প্রবেশদ্বার থেকে দর্শকাসন, সাংবাদিকদের বসার জায়গা থেকে বাতিস্তম্ভ— নয়া স্টেডিয়ামের অঙ্গে রয়েছে কাশীর ঘাটগুলির ছোঁয়া। দেখা যাবে শিবের হাতের ডমরু।

ছবি: সংগৃহীত।

১২ ১৬

স্টেডিয়ামের মূল প্রবেশপথটি বেলপাতার আকারে দেখতে হবে। শিবের ডমরুর আদলে তৈরি হবে ভিআইপি গ্যালারি। এর বাতিস্তম্ভ বা ফ্লাডলাইটগুলিতেও শিবের ত্রিশূলের আকারে দেখা যাবে।

ছবি: সংগৃহীত।

১৩ ১৬

স্টেডিয়ামের ছাদ ঢাকা থাকবে আধফালি চাঁদের আকারে। দর্শকাসন কাশীর ঘাটের সিঁড়ির আদলে তৈরি করা হবে। এতে অনুশীলন এবং মূল পিচ মিলিয়ে মোট ৭টি পিচ থাকবে।

ছবি: সংগৃহীত।

১৪ ১৬

ক্রিকেটকর্তাদের আশা, ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে এই স্টেডিয়ামটির নির্মাণকাজ শেষ হয়ে যাবে।

ছবি: সংগৃহীত।

১৫ ১৬

শনিবার স্টেডিয়ামের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানমঞ্চে মোদীর হাতে ভারতীয় ক্রিকেট দলের একটি জার্সি তুলে দেন সচিন তেন্ডুলকর।

ছবি: সংগৃহীত।

১৬ ১৬

ভিত্তিপ্রস্তর স্থাপনের পর মোদী বলেন, ‘‘মহাদেবের শহরের এই স্টেডিয়ামটিকে স্বয়ং মহাদেবকে উৎসর্গ করা হবে। কাশীতে আন্তর্জাতিক মানের স্টেডিয়াম নির্মাণে এখানকার ক্রীড়াবিদেরা লাভবান হবেন। এই স্টেডিয়ামটি পূর্বাঞ্চলের তারকা হয়ে উঠবে।’’

ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement