Shah Rukh Khan and Akshay Kumar

বলিউডে আবার ফিরল পুরনো প্রথা! এ কোন পথ বেছে নিলেন অক্ষয়, শাহরুখরা?

শাহরুখ খান থেকে অক্ষয় কুমার— বলিউডের পুরনো প্রথা অনুসরণ করে কেরিয়ারে সাফল্য পাচ্ছেন। তবে কি অভিনব পন্থার পরিবর্তে পুরনো প্রথার দিকেই ঝুঁকে পড়ছে বলিপাড়া?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২৩ ০৯:৫৬
Share:
০১ ১৪

চার বছরের সাময়িক বিরতি নেওয়ার পর আবার বড় পর্দায় ফিরেছেন শাহরুখ খান। বলিউডের ‘বাদশা’র ‘কামব্যাক’! এ তো যে সে কথা নয়। কিন্তু তা নিয়ে কোনও মাতামাতি করলেন না অভিনেতা।

০২ ১৪

চলতি বছরের প্রথম মাসে মুক্তি পায় ‘পাঠান’। এত বছর ধরে বলিউডের ‘কিং অফ রোম্যান্স’ হিসাবে শাহরুখ যে খেতাব পেয়েছিলেন, ‘পাঠান’-এ অ্যাকশন হিরো হিসাবে অন্য ধাঁচে বড় পর্দায় হাজির হলেন তিনি। কিন্তু ছবিমুক্তির আগে কোনও প্রচার করলেন না। অভিনেতা যেন একেবারে মুখে কুলুপ এঁটে রইলেন। ছবি প্রসঙ্গে আলোচনা করতে কোথাও কোনও সাক্ষাৎকার দিতেও দেখা যায়নি তাঁকে।

Advertisement
০৩ ১৪

২৫ জানুয়ারি শাহরুখের ছবিমুক্তির পর চারিদিকে উঠল ‘পাঠান’ ঝড়। ছবিমুক্তির পরেই সাক্ষাৎকার দেন শাহরুখ। কোনও রকম প্রচার ছাড়াই দুর্দান্ত ব্যবসা করে ‘পাঠান’। বিশ্বজোড়া বক্স অফিসে এক হাজার কোটি টাকার ক্লাবে নাম লিখিয়ে ফেলে ছবিটি।

০৪ ১৪

একই ঘটনা ঘটে বলি অভিনেতা অক্ষয় কুমারের ক্ষেত্রেও। ৬ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তি পায় অক্ষয়ের ‘মিশন রানিগঞ্জ’ ছবিটি। অক্ষয়ের সঙ্গে অভিনয় করতে দেখা যায় পরিণীতি চোপড়াকে।

০৫ ১৪

‘মিশন রানিগঞ্জ’ ছবিটি মুক্তির আগে কোথাও কোনও প্রচার করতে দেখা যায়নি অক্ষয়কে।

০৬ ১৪

চলতি বছরের অগস্ট মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় অক্ষয়ের ‘ওএমজি ২’। এই ছবির জন্যও কোনও রকম প্রচারের ধার ধারেননি অভিনেতা।

০৭ ১৪

ছবির প্রচার করছেন না কেন সে প্রসঙ্গে সম্প্রতি এক সাক্ষাৎকারে জিজ্ঞাসা করা হলে অক্ষয় জানান, আগে নিজের ছবির জন্য বহু প্রচার করেছেন তিনি। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। অভিনেতার ছবি নাকি প্রচার করার পরেও ব্যবসা করতে পারেনি।

০৮ ১৪

অন্য দিকে কোনও প্রচার না করা সত্ত্বেও ছবিমুক্তির তিন দিনের মাথায় ১২.১৫ কোটি টাকার ব্যবসা করে ফেলেছে ‘মিশন রানিগঞ্জ’।

০৯ ১৪

সাক্ষাৎকারে অক্ষয় বলেন, ‘‘আমি ‘সেল্‌ফি’ ছবির জন্য অনেক প্রচার করেছিলাম। কিন্তু সে ছবি ব্যবসার দিক থেকে কোনও ফল দেয়নি। ছবির প্রচারকে বিশেষ গুরুত্ব দেন না কেউ। সকলে ভাবেন, অভিনয়ের মতো নিজের ছবির প্রচার করাটাও যেন আমার দায়িত্বের মধ্যে পড়ে।’’

১০ ১৪

বাবা এবং ছেলের সম্পর্কের উদাহরণও দেন অক্ষয়। অভিনেতা বলেন, ‘‘কেউ যদি আমায় এসে বলেন যে তাঁর ছেলে পড়াশোনায় খুব ভাল, তা হলে আমি ভাবব বাবা বলেই এত প্রশংসা করছেন। কিন্তু যদি একই কথা আমায় তাঁর প্রতিবেশী এসে বলে তবে আমি সে কথায় বিশ্বাস করব।’’

১১ ১৪

অক্ষয়ের মতে, ‘ওএমজি ২’ এবং ‘মিশন রানিগঞ্জ’ ছবি দু’টির প্রচার না করলেও দর্শক সে ছবির প্রশংসা করেছেন। লোকের মুখে মুখে তাঁর ছবির কথা ছড়িয়েছে। ছবি দু’টি ভাল ব্যবসাও করে।

১২ ১৪

তবে কি বলিউডের অভিনেতারা আবার সেই পুরনো ছন্দে ফিরে গেলেন? নব্বইয়ের দশক বা তার আগেও কোনও ছবিমুক্তির আগে অতিরিক্ত প্রচারমুখী হত না।

১৩ ১৪

অক্ষয়ের দাবি, কোনও ছবি ভাল হলে দর্শকই তার উত্তর দেবেন। ছবির সাফল্যের জন্য আলাদা ভাবে প্রচার করে বিশেষ কোনও লাভ হয় না।

১৪ ১৪

শাহরুখ এবং অক্ষয় হিন্দি ফিল্মজগতের পুরনো প্রথা অনুসরণ করে সাফল্য পেয়েছেন। তা হলে কি আর প্রচারের মাধ্যম থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিল বলিপাড়া?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement