Photo Gallery

শীতের শেষে বরফ উপভোগ করতে চলে যান ভারতের এই জায়গাগুলোয়

শীত চলে যাচ্ছে। শেষের কদিন যদি দারুণ ভাবে উপভোগ করতে চান তাহলে চলে যেতে পারেন দেশেরই কোনও পাহাড়ি এলাকায়। শীত চলে গিয়ে গরম পড়ার শুরুতে কয়েকদিন কাটিয়ে আসতে পারেন বরফের কোলে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০১৭ ১৫:৩০
Share:
০১ ১০

সোনমার্গ: নভেম্বর থেকে এপ্রিল মাস পর্যন্ত বরফে ঢাকা থাকে কাশ্মীরের সোনমার্গ।<br> সূর্যের আলোয় সোনালি হয়ে থাকে বলেই এই উপত্যকার নাম সোনমার্গ। ইংরেজিতে বলা হয় মিডো অব গোল্ড।

০২ ১০

মানালি ও রোহটা‌ং পাস: মানালিতে বরফ উপভোগ করতে যেতে পারেন অক্টোবর থেকে মার্চ পর্যন্ত।<br> সোলাং ভ্যালিতে নানা রকম অ্যাডভেঞ্চার স্পোর্টসের হাতছানিও রয়েছে। তবে ডিসেম্বরের পর রোহটাং পাসে আর বরফ পাবেন না।

Advertisement
০৩ ১০

গুলমার্গ, কাশ্মীর: যারা বরফ ভালবাসেন তাদের জন্য গুলমার্গ যাওয়ার সেরা সময় ডিসেম্বর থেকে মার্চের শুরু।<br> নাঙ্গা পর্বত ও পির পঞ্জল রেঞ্জে স্কিকিং, স্নোবোর্ডিং, গন্ডোলা কেবল রাইডিং, ট্রেকিং করতে পারেন।

০৪ ১০

নৈনিতাল: হ্রদে ঘেরা সৌন্দর্য উপভোগ করতে যে কোনও সময় যেতে পারেন লেক ডিস্ট্রিক্ট অব ইন্ডিয়াতে।<br> বরফ দেখতে চাইলে যেতে হবে অক্টোবর থেকে ফেব্রুয়ারি মাস। রোপওয়েতে চড়ে ঘুরে পারেন স্নো পয়েন্ট।

০৫ ১০

আউলি: নন্দা দেবী, মানা পর্বত ও কামেট ঘেরা উত্তরাখন্ডের পার্বত্য এলাকা আউলি।<br> জানুয়ারি থেকে মার্চ বরফের চাদরে ঢাকা থাকে আউলি। এখান থেকে ঘুরে আসতে পারেন যোশিমঠ।<br> উপভোগ করতে পারেন স্কিইং চ্যাম্পিয়নশিপ অ্যান্ড ফেস্টিভ্যাল।

০৬ ১০

পাটনিটপ: জম্মু ও কাশ্মীরের উধমপুর জেলায় হিমালয়ের শিবালিক রেঞ্জে চিনাব নদীর পাশে পাইন ও দেওদার ঘেরা পাটনিটপ।<br> ডিসেম্বর থেকে মার্চ এই চার মাস এখানে স্নোবোর্ডিং, স্কিইং, প্যারাগ্লাইডিং উপভোগ করতে পারেন।

০৭ ১০

মুনসিয়ারি, উত্তরাখন্ড: উত্তরাখন্ডের ছোট্ট পাহাড়ি শহর মুনসিয়ারিকে সৌন্দর্যের কারণে বলা হয় লিটল কাশ্মীর।<br> পর্বতারোহীদের কাছে বেস ক্যাম্পের জন্য জনপ্রিয় মুনসিয়ারির।<br> ডিসেম্বরের শেষ থেকে ফেব্রুয়ারির শুরু পর্যন্ত বরফের সাদা চাদরে ঢেকে থাকে মুনসিয়ারি।

০৮ ১০

ডালহৌসি, খাজিয়ার: ব্রিটিশ আমল থেকেই জনপ্রিয় হিমাচল প্রদেশের এই উপত্যকা।<br> সাহেবরা গরমকাল কাটাতে চলে যেতেন ডালহৌসি, খাজিয়ারে।<br> সারা বছরই অপূর্ব সুন্দর। তবে বরফ দেখতে চাইলে যেতে হবে নভেম্বর থেকে ফ্রেব্রুয়ারি।

০৯ ১০

আলমোরা, উত্তরাখণ্ড: উত্তরাখণ্ডের আলমোরা পার্বত্য উপত্যকাকে স্নো হেভেন বলা হয়।<br> রানিখেত, কৌসানির মাঝামাঝি অবস্থিত আলমোরায় বরফ উপভোগ করতে চাইলে যেতে হবে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে।

১০ ১০

কাটাও, সিকিম: যদি গ্যা‌ংটক আর লাচুং যাওয়ার প্ল্যান থাকলে একবার কাটাও ঢুঁ মেরে আসতেই পারেন।<br> সুইত্জারল্যান্ড অব সিকিম হিসেবেই পরিচিত কাটাও। ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি বরফ পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement