ইসকুলে মুশকিল

উত্তর দিচ্ছেন পুষ্পা মিশ্রউত্তর দিচ্ছেন পুষ্পা মিশ্র

Advertisement
শেষ আপডেট: ২৯ মে ২০১৫ ১৯:৩৬
Share:

আমার হাইট কম বলে আমায় বন্ধুরা ‘নাটা’, ‘পুঁচকে’ ইত্যাদি বলে একটু বেশি মাত্রায় খ্যাপায়। কাউকে কিছু বলতে পারছি না। আমার মাথায় আত্মহত্যার চিন্তা আসছে। কী করব?

Advertisement

রিতেশ রায়চৌধুরী। দশম শ্রেণি, যোধপুর পার্ক বয়েজ স্কুল

Advertisement

রিতেশ, কয়েক জন অসংবেদনশীল ছেলে তোমায় উত্ত্যক্ত করছে, এটা তাদের ক্ষুদ্রতার পরিচায়ক, তোমার ক্ষুদ্রতার নয়। তুমি তাদের এত গুরুত্ব দিচ্ছ কেন? সব সময় মনে রাখবে, তোমার জীবন সবথেকে মূল্যবান। কিছু লোকের অসংবেদনশীলতার জন্য সেটা হারানোর কথা কখনও মনে এনো না।

তা ছাড়া তুমি দশম শ্রেণিতে পড়ছ। তুমি কত লম্বা, তা দিয়ে কি তোমার মূল্যায়ন হয়? বিদ্যা, বুদ্ধি, সংবেদনশীলতা, সহিষ্ণুতা— এগুলো মানুষকে ‘বড়’ করে, হাইট বেশি হলেই মানুষ বড় হয় না। তাই ওদের মন্তব্যগুলো উপেক্ষা করে নিজেকে গড়ে তোলো। দেখবে ওরাই কিছু দিন পরে তোমার বন্ধুত্ব আকাঙ্ক্ষা করবে।

আমাকে কেউ খেলায় নেয় না, মিস্ সহপাঠীদের অনেক বুঝিয়েছেন, তাও নেয় না। কী করা উচিত?

অদ্রিজা দাস। পঞ্চম শ্রেণি, কমলা গার্লস স্কুল, সন্তোষপুর

অদ্রিজা, একসঙ্গে খেলাধূলা করা তো বন্ধুত্বের ব্যাপার। এখন কেউ যদি তোমায় খেলায় না নেয়, তুমি কী-ই বা করতে পারো? আমি বলি িক, তুমি খেলার ক্লাসে তোমার হোমওয়ার্ক ইত্যাদি করো। আমার মনে হয়, ‘তুমি চুপচাপ নিজের কাজ করছ, ওদের তোষােমাদ করছ না’, এটা দেখলে ওরা ওদের ভুল বুঝতে পারবে। তুমি তোমার পাড়ার বন্ধুদের সঙ্গে বরং খেলা করো।

আমি অনেক পড়েও বন্ধুদের তুলনায় পরীক্ষায় কম নম্বর পাই। ওরা আমায় ‘ক্যাবলা’, ‘পাগলা’, ‘হাবলা’ ইত্যাদি বলে। আমি ভাল ক্রিকেট খেলি, তা সত্ত্বেও ওরা আমায় খেলায় নেয় না।

প্রীতম মান্না। সপ্তম শ্রেণি, দেড়িয়াচক শ্রীঅরবিন্দ বিদ্যামঠ

প্রীতম, বন্ধুদের কথায় কান না দিয়ে তুমি তোমার পরীক্ষার ফল যাতে ভাল করতে পারো, সেই চেষ্টা করো। অনেক পড়ার পরও যখন তোমার কম নাম্বার আসে, তার মানে তোমার পড়ার পদ্ধতি বা উত্তর দেওয়ার পদ্ধতিতে কিছু ত্রুটি আছে। তোমার শিক্ষক মহাশয়কে জিজ্ঞেস করো, তোমার উত্তরে কোথায় ভুল আছে। তিনি যেমন পরামর্শ দেবেন, সে ভাবে পড়াশোনা করো।

ক্রিকেট খেলার ব্যাপারে আমার মনে হয়, তুমি তোমার শ্রেণি-শিক্ষককে জানিয়ে দেখো। যদি কিছু করা সম্ভব না হয়, তা হলে পাড়ার ছেলেদের সঙ্গে ক্রিকেট খেল। এটা তো বোঝাই যাচ্ছে যে, তোমার সহপাঠীরা তোমার দক্ষতায় ঈর্ষান্বিত। তাই, তারা তোমায় খেলা থেকে বঞ্চিত করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন