Rice

৩ নিয়ম: রান্নার সময় মেনে চললে ভাত ঝরঝরে হবে

একটু এদিক-ওদিক হলেই ভাত হয় গলে যায় কিংবা শক্ত থেকে যায়। ঠিকঠাক ভাত হবে তখনই, যখন কয়েকটি ভুল এড়িয়ে চলা যাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ২০:৪৩
Share:

ভাত হোক ঝরঝরে। ছবি: সংগৃহীত।

বাড়িতে যতই ভালমন্দ রান্না হোক, ভাত যদি ঝরঝরে না হয়, তা হলে ঠিক স্বাদ পাওয়া যায় না। ভাত বানানো খুব সহজ বলে মনে হলেও, আদৌ কিন্তু তা নয়। একটু এদিক-ওদিক হলেই ভাত হয় গলে যায় কিংবা শক্ত থেকে যায়। ঠিকঠাক ভাত হবে তখনই, যখন কয়েকটি ভুল এড়িয়ে চলা যাবে।

Advertisement

সময়টা গুরুত্বপূর্ণ

ভাতের হাঁড়ি কত ক্ষণ গ্যাসের উপর থাকছে, সেটা অত্যন্ত জরুরি। ভাত রান্নার কোনও নির্দিষ্ট সময় নেই। কিন্তু একটু বুঝেশুনে ভাত রাঁধতে হবে। আগে-পরে হয়ে গেলে হয় ভাত বেশি শক্ত থেকে যাবে। নয়তো ভাত গলে যাবে। তবে চালের উপরও নির্ভর করে সময়টা। তবে চাল যেমনই হোক, একটু শক্ত থাকতে থাকতে ভাত নামিয়ে নেওয়া জরুরি। কেউ যদি নরম ভাত ভালবাসেন, সে ক্ষেত্রে কিছু ক্ষণ পর উপুড় করে দিলেও হবে।

Advertisement

ঢাকা দিয়ে রাখুন

অনেকেই হাঁড়ির ঢাকা খুলে ভাত রান্না করেন। এই নিয়ম ঠিক নয়। সব সময় হাঁড়িতে ঢাকা দিয়েই ভাত রান্না করা জরুরি। হাঁড়ির ঢাকনা খুলে রাখলে ভাত বেশির ভাগ সময়ে গলে যায়।

জল মেপে দিন

জল মেপে না দিলে ভাত গলে যেতে পারে। তাই চাল অনুযায়ী জল মেপে দিন। জল যদি খানিক কমও হয় তাহলেও ঠিক আছে। কিন্তু বেশি হলে মুশকিল। পরে যদি দরকার হয়, আবার জল দিতে পারেন। কিন্তু একসঙ্গে বেশি জল না দেওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন