Christma's Recipe

আগে কখনও কেক বানাননি? এ বার নিজেই বানান বড়দিনের কেক, লাগবে মাত্র ৩ উপকরণ

বেকিংয়ের নাম শুলেই চোখ কপালে ওঠে সাধারণের। কেক বানানোর অভিজ্ঞতা যে ভাল নয়। কিন্তু সহজেও কেক বানানো যায়। রইল টোটকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ২০:০৬
Share:

বড়দিনের মরসুমে কলকাতার ফুটপাতেই হোক বা শপিং মলে— হরেক দামের হরেক মানের কেকের ছড়াছড়ি। ছবি: শাটারস্টক

শীতকাল মানেই বড়দিন। আর বড়দিন মানেই কেকের মরসুম! বছরের আর পাঁচটা সময়ে জন্মদিন বা বিবাহবার্ষিকীতে ক্রিম দেওয়া কেকের চাহিদা বেশি হলেও বড়দিনের মরসুমে কিন্তু ফ্রুটকেকের কদর বাড়ে। নিউ মার্কেটের নাহুমস হোক বা পাড়ার মোড়ে মোড়ে নামী-দামি কেকের দোকানগুলি— সব জায়গায় লম্বা লাইন। চাহিদা একটাই। ফ্রুট কেক।

Advertisement

এই সময়ে কলকাতার ফুটপাতেই হোক বা শপিং মলে— হরেক দামের হরেক মানের কেকের ছড়াছড়ি। ১৫০ থেকে শুরু করে ১০০০ টাকা পর্যন্ত ছাড়িয়ে যায় এক পাউন্ড কেকের দাম। ১০০০ টাকায় আপনি চাইলে কিন্তু ১০টি কেক বাড়িতেই বানিয়ে নিতে পারেন।

বেকিংয়ের নাম শুলেই চোখ কপালে ওঠে সাধারণের। কেক বানানোর অভিজ্ঞতা যে ভাল নয়। নেটমাধ্যমে রেসিপি দেখে বাড়িতে বেশ কয়েক বার কেক বানানোর চেষ্টা করেছেন বটে, তবে কখনও কেক পাথরের মতো শক্ত হয়ে যায়, তো কখনও আবার ফোলেই না। দোকানের মতো ‘পারফেক্ট’ স্পঞ্জ কেক বানাতে কালঘাম ছুটে যায় অনেকের। কখনও তাপমাত্রার হেরফের, কখনও আবার উপাদানের অনুপাতে গোলমাল— কেক বানানোর ক্ষেত্রে এই ভুলগুলি অনেকেরই হয়।

Advertisement

বেকিংয়ের ক্ষেত্রে পরিমাণ ও তাপমাত্রা দু’টিই ভীষণ গুরুত্বপূর্ণ। সঠিক অনুপাতে সব উপকরণ মেশানো। উপকরণের মাত্রা এ দিক থেকে ও দিক হয়ে গেলেই মুশকিল! মাখন বা তেল বেশি হয়ে গেলে কেকের মিশ্রণ পাতলা হয়ে যাবে। ঠিক মতো ফুলবে না। আবার ময়দা বেশি পড়ে গেলেও বেজায় শক্ত হয়ে যাবে কেক। উপকরণ মাপার জন্য ‘বেকিং কিট’ কিনতে পাওয়া যায়। মাত্র তিন উপকরণ দিয়ে বনিয়ে ফেলতে পারেন স্পঞ্জ কেক! ভাবছেন কী ভাবে?

বেকিংয়ের নাম শুলেই চোখ কপালে ওঠে সাধারণের। ছবি: শাটারস্টক।

ছ’টা ডিমের কুসুমগুলি আলাদা করে নিন। এবং আধ কাপ চিনির সঙ্গে তত ক্ষণ মেশাতে থাকুন যথ ক্ষণ না মিশ্রণটি ফুলে তিন গুণ হয়ে যায়। এ বার ডিমের সাদা অংশগুলি ভাল করে মিশিয়ে নিন তত ক্ষণ পর্যন্ত, যত ক্ষণ মিশ্রণটি সাদা ফেনার মতো না হয়ে যায়। এ বার ধীরে ধীরে ডিমের কুসুমের মিশ্রণের সঙ্গে সাদা অংশের মিশ্রণটি মিশিয়ে নিন। তার পর ময়দা দিয়ে ধীরে ধীরে মিশিয়ে নিন সবটা। এ বার বেকিংয়ের পাত্রে একটি বাটার পেপার পেতে মিশ্রণটি ঢেলে নিন। মাইক্রোওয়েভেই তৈরি করতে পারেন কেক। মাইক্রো মোডে মিনিট পাঁচেক বেক হতে দিন কেক। অভেন বন্ধ হয়ে যাওয়ার পর এক মিনিট ভিতরে রেখে পাত্রটি নামিয়ে নিন। আপনার কেক তৈরি।

চায়ের সঙ্গে তুলতুলে নরম স্পঞ্জ কেক পরিবেশন করুন বাড়ির সকলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন