Luchi

লুচি খেলেই বুক জ্বালা-গ্যাস? কী ভাবে বানালে অম্বলের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যাবে?

লুচি খেয়ে গ্যাস-অম্বলের সমস্যায় অনেকেই ভোগেন। চোঁয়া ঢেঁকুর, বুক-জ্বালার ভয়ে লুচি খেয়ে দূরে না থেকে বরং জেনে নিন কী ভাবে লুচি বানালে এই সমস্যাগুলি দূরে থাকবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ২০:১৯
Share:

ইদানীং অবশ্য গ্যাস-অম্বলের ভয়ে অনেকেই আবার লুচি থেকে দূরে থাকেন। ছবি: সংগৃহীত

ছুটির সকাল মানেই লুচি আর আলুর তরকারি। উৎসবের দিনগুলিতেও অনেকেরই সকালের পাতে ছিল গোল ফুলকো ফুলকো লুচি। এখন অবশ্য উৎসব শেষ। তবে বাঙালির লুচির প্রতি প্রেম চিরন্তন। সারা বছর অনেকেরই ছুটির দিনে পাতে থাকে ফুচকো লুচি। ইদানীং অবশ্য গ্যাস-অম্বলের ভয়ে অনেকেই আবার লুচি থেকে দূরে থাকেন। লুচি খেলেই চোঁয়া ঢেঁকুর, বুক জ্বালার মতো সমস্যা হয়। একটা-দু’টো লুচি খেয়ে নিলেও সঙ্গে আবার গ্যাস-অম্বলের ওষুধও খেতে হয়। তবে লুচি বানানোর একটা কৌশল জানা থাকলে দু’টোর বদলে চারটে লুচি খেলেও অসুবিধা হবে না। কোন প্রণালী মেনে বানালে এমন অসম্ভব সম্ভব হবে?

Advertisement

উপকরণ:

ময়দা: ৫০০ গ্রাম

Advertisement

সাদা তেল: পরিমাণ মতো

নুন: এক চিমটে

চিনি: আধ চা চামচ

চিলি ফ্লেক্স: আধ চা চামচ

জোয়ান এক টেবিল চামচ

ধনেপাতা কুচি: আধ টেবিল চামচ

লুচি বানানোর একটা কৌশল জানা থাকলে দু’টোর বদলে চারটে লুচি খেলেও অসুবিধা হবে না। প্রতীকী ছবি।

প্রণালী:

পরিমাণ মতো সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভাল করে মেখে একটা মণ্ড তৈরি করে প্রায় ৩০ মিনিট মতো রাখুন।

এ বার ওই মণ্ড থেকে লেচি কেটে লুচির আকারে ভেজে নিলেই তৈরি স্বাস্থ্যকর লুচি।

লুচি বানানোর এই প্রণালীতে গুরুত্বপূর্ণ উপকরণ হল জোয়ান। হজমশক্তি বাড়ানো থেকে গ্যাস-অম্বল প্রতিরোধ করা সবেতেই সিদ্ধহস্ত জোয়ান। ভরপেট খেয়ে খুব গ্যাস-অম্বল হয়েছে এমন পরিস্থিতিতে অল্প জোয়ান দারুণ কার্যকর হয়ে ওঠে। আরও একটি তারকা উপকরণ হল ধনেপাতা। এই পাতায় থাকা ফাইবার দ্রুত হজম করতে সাহায্য করে। ধনেপাতা পেটের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। লুচি খেলেই গ্যাস-অম্বল থেকে মুক্তি পেতে ধনেপাতা এবং জোয়ান দিয়ে তৈরি করে নিন। সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন