BreadCrumps

বিস্কুটের গুঁড়ো ফুরিয়ে গিয়েছে? মুচমুচে পকোড়া ভাজতে বিকল্প হিসাবে কোনগুলি ব‍্যবহার করা যায়?

বিস্কুটের গুঁড়ো যদি একান্তই ফুরিয়ে গিয়ে থাকে, তবে চিন্তিত হওয়ার দরকার নেই। বিস্কুটের গুঁড়োর বদলে ব্যবহার করতে পারেন চেনা কয়েকটি জিনিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ১৯:৫৬
Share:

বিস্কুটের গুঁড়ো যদি একান্তই ফুরিয়ে গিয়ে থাকে, তবে চিন্তিত হওয়ার দরকার নেই। ছবি: সংগৃহীত।

পকোড়া, ফিশফ্রাই মুচমুচে করতে বিস্কুটের গুঁড়ো প্রয়োজনীয় উপাদান। কিন্তু ফিশ রোল ভাজার সময়ে যদি দেখেন বিস্কুটের গুঁড়ো বাড়ন্ত, তা হলে সত্যিই বিপাকে পড়তে হয়। বিস্কুটের গুঁড়োতে না মাখিয়ে ভেজে নিলে কুড়মুড়ে ভাবটা থাকে না। খেতেও ততটা ভাল লাগে না। তবে বিস্কুটের গুঁড়ো যদি একান্তই ফুরিয়ে গিয়ে থাকে, তবে চিন্তিত হওয়ার দরকার নেই। বিস্কুটের গুঁড়োর বদলে ব্যবহার করতে পারেন চেনা কয়েকটি জিনিস।

Advertisement

ওট্‌স

বিস্কুটের গুঁড়োর অন্যতম বিকল্প হতে পারে ওট্‌স। বিস্কুটের গুঁড়ো ব্যবহার করলে যে স্বাদ পাবেন, ওট্‌সের ক্ষেত্রে সেটা খানিক বদলে যেতে পারে। তবে কাজ মিটবে না, তা নয়। তা ছাড়া ওট্স উপকারী। ফলে স্বাদ এবং স্বাস্থ্যে, দু’কুলই সুরক্ষিত থাকে। মিক্সিতে ওট্স গুঁড়ো করে তার পর ব্যবহার করুন।

Advertisement

বাদামের আটা

মূলত কাঠবাদাম থেকে এই আটা তৈরি হয়। বিস্কুটের গুঁড়োর বদলে এই আটা ব্যবহার করা যেতে পারে। এই আটায় গ্লুটেন নেই। ফলে যাঁরা ওজন কমাতে চাইছেন, বিকল্প হিসাবে এই আটা ব্যবহার করলে পকো়ড়া, ফিশফ্রাইও অনায়াসে খেতে পারবেন। বেকিংয়ের ক্ষেত্রেও বেশ উপকারী এটি।

নারকেলের আটা

বিস্কুটের গুঁড়োর স্বাস্থ্যকর একটি বিকল্প হল নারকেলের আটা। কার্বোহাইড্রেট, গ্লুটেনের পরিমাণ এতে একেবারেই কম। বিস্কুটের গুঁড়োর মতো না হলেও ফিশ ফ্রাই, পকোড়া মুচমুচে করতেও নারকেলের আটা কম কাজের নয়।

সুজি

বাড়িতে সুজি রয়েছে? তা হলে বিস্কুটের গুঁড়ো না থাকলেও অসুবিধা হওয়ার কথা নয়। সুজি ব্যবহার করতে পারেন। ডিমের ডেভিল হোক কিংবা মাছের তাওয়া ফ্রাই, সুজি দিয়েই বানিয়ে ফেলুন মুচমুচে সব খাবার।

কিনোয়া

ওট্‌সের মতো কিনোয়াও কিন্তু বিস্কুটের গুঁড়োর পরিবর্তে ব্যবহার করতে পারেন। কিনোয়া উপকারীও। খাবার মুচমুচে করতে পারেন কিনোয়া ব‍্যবহার করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন