Holi Special 2023

দোলে মিষ্টিমুখ করুন মালপোয়া দিয়ে! স্বাদ বাড়াতে আনতে হবে ছোট্ট একটি ‘টুইস্ট’

একটি মাত্র উপকরণ দিয়েই চটজলদি বানিয়ে ফেলুন তিন রকম মিষ্টি। তৈরি হোক মালপোয়া, থাকুক একটু টুইস্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ০৯:৩২
Share:

যে কোনও উত্সব মানেই বাঙালির পাতে মিষ্টি না পড়লে ঠিক জমে না! ছবি: শাটারস্টক।

এ বছর কি বাড়িতেই দোল উদ্‌যাপন করবেন? বন্ধুদের সঙ্গে আড্ডা, প্রচুর রং খেলা আর জমিয়ে ভূরিভোজ— বাড়িতেই তৈরি হবে উৎসবের মেজাজ। যে কোনও উত্সব মানেই বাঙালির পাতে মিষ্টি না পড়লে ঠিক জমে না! বাজার থেকে মিষ্টি না কিনে এ বার আপনার হেঁশেলেই বানিয়ে ফেলুন হরেক রকম সুস্বাদু মিষ্টির পদ। ভাবছেন খাটনি বাড়বে? একদমই না। একটি মাত্র উপকরণ দিয়েই চটজলদি বানিয়ে ফেলুন তিন রকম মিষ্টি। গুটি কয়েক উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন মালপোয়া সঙ্গে থাকুক একটু টুইস্ট।

Advertisement

Post: দোল উদ্‌যাপনে মিষ্টি ‘টুইস্ট’

উপকরণ:

Advertisement

১ কাপ ময়দা, আধ কাপ সুজি, ১/৪ কাপ গুড় চিনি, আধ টেবিল চামচ মৌরি, আধ কাপ দুধ, জল প্রয়োজন মতো, পরিমাণ মতো তেল

মালপোয়ার স্বাদ আরও বেড়ে যায় চিনির রসে ডুবিয়ে খেলে। ছবি: শাটারস্টক।

প্রণালী:

প্রথমে একটি বড় বাটিতে ময়দা, সুজি, চিনি আর মৌরি মিশিয়ে নিয়ে নিন। এর পর বাটিতেই দুধ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। দেখবেন যেন ডেলা হয়ে না থাকে। এ বার প্রয়োজন মতো জল দিয়ে ভাল করে পুরোটা মিশিয়ে নিন আবার। খেয়াল রাখুন, মিশ্রণটি যেন খুব বেশি ঘন না হয়ে যায়, আবার খুব পাতলাও না হয়। পাঁচ মিনিট ধরে মিশ্রণটি ফেটিয়ে নিন। তার পরে আধ ঘণ্টার জন্য কোনও পাত্রে ঢাকা দিয়ে রেখে দিন। এ বার এক হাতা মিশ্রণ গরম তেলে বা ঘি-তে দিয়ে ভাজুন। মালপোয়া যত ক্ষণ না লুচির মতো ফুলে উঠছে, তত ক্ষণ খুন্তি দিয়ে নাড়তে থাকুন। বাদামি হয়ে এলে তেল থেকে তুলে নিন। চাইলে এমন শুকনো মালপোয়াও পরিবেশন করতে পারেন। তবে মালপোয়ার স্বাদ আরও বেড়ে যায় চিনির রসে ডুবিয়ে খেলে। আর মিষ্টি তেরি করে সকলের মন জয় করতে চাইলে একটি পাত্রে রসে ভেজানো মালপোয়া রাখুন তার উপর ছড়িয়ে দিন বাজার থেকে কিনে আনা রাবড়ি না হলে আইসক্রিম। উপর থেকে ছড়িয়ে পেস্তা আর বাদাম কুচি!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন