Flour

Kitchen Tips: আটা মেখে রেখে দেন ফ্রিজে? বিপদ ডেকে আনছেন না তো

যাঁরা নিয়মিত রুটি খান তাঁদের অনেকেই সময়ের অভাবে আটা মেখে রেখে দেন ফ্রিজে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ১২:৫৪
Share:

৪৮ ঘণ্টার বেশি সময় মেখে রাখা আটা ফ্রিজে রেখে দিতে নেই ছবি: সংগৃহীত

আধুনিক জীবনে প্রতিনিয়ত বাড়ছে ব্যস্ততা। তাই সময় সঞ্চয় করতে অনেক কিছুই করতে বাধ্য হয় মানুষ। সময়ের অভাবে অনেকেই একবারে বেশি পরিমাণ রান্না করে রেখে দেন ফ্রিজে। যাঁরা নিয়মিত রুটি খান তাঁদের অনেকেই আটা মেখে রেখে দেন ফ্রিজে। কিন্তু এই ভাবে আটা মেখে ফ্রিজে রেখে দেওয়া কি আদৌ ঠিক?

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞরা কিন্তু বলছেন ফ্রিজে রাখলেও একাধিক কারণে মেখে রাখা আটা খারাপ হয়ে যেতে পারে। বিশেষত কোনও মতেই ৪৮ ঘণ্টার বেশি সময় মেখে রাখা আটা ফ্রিজে রেখে দিতে নেই। এতে ছত্রাক ও অন্যান্য জীবাণুর বিস্তার ঘটার সম্ভাবনা থাকে আটাতে। যা ডেকে আনতে পারে একাধিক রোগ। আটা যদি ফ্রিজে রাখতেই হয় তবে মেনে চলতে হবে কয়েকটি নিয়ম।

১। কোনও মতেই ফ্রিজে উন্মুক্ত রাখবেন না আটার মণ্ডটি। অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়ে রাখুন ভাল করে। এতে ভাল থাকবে আটা।
২। সম্ভব হলে বায়ুরোধী পাত্রে রাখুন মণ্ডটি। ব্যবহার করতে পারেন জিপ লকও। বায়ু প্রবেশ না করতে পারলে জীবাণুর বিস্তার রোধ পায়।
৩। আটা মাখার সময় জল কিছুটা কম দিন। অতিরিক্ত জলে দ্রুত বিগড়ে যায় আটা।
৪। অল্প ঘি কিংবা তেল মাখিয়ে রাখুন আটার মণ্ডের উপর। এতে আটায় কালো দাগ হবে না। নরম ও টাটকা থাকবে মণ্ড। বিশেষত গরমকালে কোনও মতেই উন্মুক্ত রাখা চলবে না আটা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন