Golap Pithe Recipe

পৌষ সংক্রান্তির আগেই ঘরে ঘরে পিঠেবিলাস! গোলাপ পিঠে বানিয়ে সকলে চমকে দিন আপনিও

গোলাপের মতো দেখতে বলেই কি এই নাম গোলাপ পিঠে। তবে এই পিঠের উপকরণে গোলাপ জলের ব্যবহারও আছে। রইল রেসিপির হদিস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৯:২৬
Share:

গোলাপের মতো দেখতে বলেই এর নাম গোলাপ পিঠে। ছবি: তন্ময় সেন।

শীতকাল মানেই বাজারে খেজুর গুড় আর নলেন গুড়ের ছড়াছড়ি। বছরের এই সময়ই বাড়ি বাড়ি পিঠে বানানোর তোড়জোড় শুরু হয়। আর পিঠে মানেই হয় পাটিসাপটা, না হয় চুসির পায়েস, খুব বেশি হলে দুধপুলি বানানোর চল।

Advertisement

ছেলেবেলায় দিদিমা, ঠাকুরমারা যে কত ধরনের পিঠে বানাতেন, তা গুনে শেষ করা যেত না। বিবিখানা পিঠে, নকশি পিঠে, চিতই পিঠে— আরও কত কী! তবে এখনকার হেঁশেলে সেই সব অতীত। নতুন ধরনের পিঠে বানিয়ে চমকে দিতে চান? পৌষ সংক্রান্তি উপলক্ষে বাড়িতে বানিয়ে ফেলতে পারেন গোলাপ পিঠে। গোলাপের মতো দেখতে বলেই এর নাম গোলাপ পিঠে। তবে এই পিঠের উপকরণে গোলাপ জলের ব্যবহারও আছে। রইল রেসিপির হদিস।

উপকরণ:

Advertisement

ময়দা: ২ কাপ

দুধ: ১ কাপ

চালের গুঁড়ো: আধ কাপ

চিনি: ২ কাপ

ঘি: ১ টেবিল চামচ

নুন: স্বাদ মতো

সাদা তেল: ১ কাপ

এলাচ: ৩টি

গোলাপ জল: ২ চা চামচ

গোলাপ পিঠে চেখে দেখেছেন কি কখনও?

প্রণালী:

ময়দায় চালের গুঁড়ো, নুন, চিনি ও ঘি মিশিয়ে ময়ান দিন। ঈষদুষ্ণ দুধ দিয়ে মণ্ড তৈরি করুন। তা কেটে বল তৈরি করে পাতলা রুটি বেলে নিন। এই রুটি থেকে সমান মাপের ছ’টি গোল টুকরো কেটে নিন। এই গোল টুকরো একটির উপরে আর একটি রাখুন। এই ছ’টি স্তরের রুটি একসঙ্গে রোল করে নিন। রোল মাঝখান থেকে ছুরি দিয়ে কাটুন। কাটার জায়গা হাতের চাপে জুড়ে নিন। এ বার গোলাপের পাপড়ির মতো খুলে দিন। যত ক্ষণ না পিঠের রং সোনালি হয়, তত ক্ষণ গরম তেলে তা ভাজুন। অন্য একটি পাত্রে গরম জলে চিনি, এলাচ, দারচিনি দিয়ে ফুটিয়ে রস বানান। নামিয়ে গোলাপ জল দিন। এতে পিঠে ডুবিয়ে রাখুন। কিছু ক্ষণ পর তুলে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন