Malpoya Recipe

ডায়েটে থেকে মিষ্টি খাওয়ার শখ হয়েছে? স্বাস্থ্যকর মালপোয়া বানালে কেমন হয়?

শরীরের কথা ভেবে দোকানের রসগোল্লা, চমচম, সন্দেশ বাদ দিয়ে বাড়িতে বানানো কিছু মিষ্টি রাখতে পারেন পাতে। রইল স্বাস্থ্যকর মালপোয়ার রেসিপির হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৯:৪২
Share:

স্বাস্থ্যকর মালপোয়া কী ভাবে বানাবেন? ছবি: শাটারস্টক।

শেষপাতে মিষ্টিমুখ না করলে অনেকের খাওয়াই সম্পূর্ণ হয় না। এ দিকে, ডায়াবিটিসের চোখরাঙানিতে মিষ্টি খাওয়া মাথায় উঠেছে। অনেকের আবার বাড়তি ওজনের কারণে মিষ্টি খাওয়া একেবারে বারণ। পুষ্টিবিদেরা মিষ্টির বিষয়ে একেবারে ‘না’ করে দেন না কখনওই। বরং শরীরে বাড়াবাড়ি রকমের সমস্যা না থাকলে মাঝেমধ্যে মিষ্টি খাওয়াই যায়।

Advertisement

রাতের খাবারে নয়, বরং দিনের আলোয় মিষ্টি খেয়ে ফেললে শরীরের পক্ষে বিপাক কাজ সহজ হয়, বলছেন পুষ্টিবিদরা। শরীরের কথা ভেবে দোকানের রসগোল্লা, চমচম, সন্দেশ বাদ দিয়ে বাড়িতে বানানো কিছু মিষ্টি রাখতে পারেন পাতে। রইল স্বাস্থ্যকর মালপোয়ার রেসিপি। ময়দা নয়, মালপোয়া তৈরি করে নিন জোয়ারের আটা দিয়ে। সামান্য কয়েকটি উপকরণ দিয়েই বানিয়ে ফেলুন সুস্বাদু আর স্বাস্থ্যকর মালপোয়া।

মালপোয়া হবে স্বাস্থ্যকর। ছবি: শাটারস্টক।

কী ভাবে বানাবেন?

Advertisement

একটি পাত্রে পরিমাণ মতো জোয়ারের আটা, গুড়, আর সামান্য দারচিনির গুঁড়ো মিশিয়ে নিন। এ বার ওই মিশ্রণে অল্প অল্প করে দুধ মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। তাওয়ায় সামান্য ঘি গরম করে মালপোয়ার মিশ্রণটি ছড়িয়ে দিন। খেয়াল রাখবেন যেন মালপোয়াগুলি খুব বেশি মোটা না হয়। ঘিয়ে এপিঠ ওপিঠ করে ভাল করে ভেজে নিন মালপোয়াগুলি। এ বার মালপোয়াগুলি ঘি থেকে তুলে কাগজে তেল মুছে নিন। একটি পাত্রে আধ কাপ গুড় সামান্য জল আর সামান্য কেশর দিয়ে রস তৈরি করে নিন। গরম গরম মালপোয়াগুলি মিনিট খানেক রসে ডুবিয়ে রাখুন। উপর থেকে পেস্তা কুচি ছড়িয়ে পরিবেশন করুন স্বাস্থ্যকর মালপোয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন