Holi 2024

ভাঙের সঙ্গে বন্ধুকে কেনা মিষ্টি খাওয়াবেন কেন? বাড়িতে তৈরি করে ফেলতে পারেন চকোলেট গুজিয়া

দোলের দিন বন্ধুদের জন্য ভাং, ঠান্ডাই, বাদামের শরবত, ক্ষীরের নানা রকম মিষ্টির আয়োজন তো থাকবেই। তবে এ বছর দোলে বাড়িতে বানিয়ে ফেলতে পারেন দোল বা হোলির বিশেষ একটি মিষ্টি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৪ ২০:০৫
Share:

গুজিয়াও থাকবে, আবার চকোলেটও! ছবি: সংগৃহীত।

দোলের দিন রং খেলতে বাড়িতে বন্ধুরা আসবেন। সঙ্গে থাকবে তাদের কুচোকাঁচারাও। বড়রা তো প্রায় সবই খান। কিন্তু এমন কিছু খাবার তৈরি করতে হবে, যাতে ছোটদেরও ভাল লাগে। ভাং, ঠান্ডাই, বাদামের শরবত, ক্ষীরের নানা রকম মিষ্টির আয়োজন তো থাকবেই। তবে এ বছর দোলে বাড়িতে বানিয়ে ফেলতে পারেন দোল বা হোলির বিশেষ একটি মিষ্টি। সেটি হল গুজিয়া। তবে, সেই গুজিয়ার মধ্যে থাকবে চকোলেটের টুইস্ট। বাচ্চাদেরও খেতে ভাল লাগবে। কী ভাবে করবেন? রইল সেই প্রণালী।

Advertisement

উপকরণ:

ময়দা: ১ কাপ

Advertisement

ঘি: ৩ টেবিল চামচ

নুন: সামান্য

জল: ১ কাপ

গুজিয়ার পুরের জন্য:

খোয়া ক্ষীর: ২ কাপ

চিনি: ২ কাপ

ছোট এলাচের গুঁড়ো: এক চিমটে

চকোলেট চিপ্‌স: আধ কাপ

সাদা তেল: ২ কাপ

প্রণালী:

১) প্রথমে গুজিয়ার খোল তৈরি করতে হবে। তার জন্য একটি পাত্রে ময়দা, নুন এবং ঘি ভাল করে মিশিয়ে জল দিয়ে একটি মণ্ড তৈরি করে নিন। ময়দা মাখা মণ্ডের উপর শুকনো কাপড় ঢাকা দিয়ে আধ ঘণ্টা রেখে দিতে পারলে ভাল হয়।

২) অন্য দিকে গুজিয়ার পুর তৈরি করে নিন। কড়াইয়ে খোয়া ক্ষীর, চিনি ভাল করে পাক দিয়ে নিন। উপর থেকে ছোট এলাচের গুঁড়ো ছড়িয়ে নামিয়ে রাখুন। ঠান্ডা হলে চকোলেট চিপ্‌স মিশিয়ে নিন।

৩) এ বার ময়দার মণ্ড থেকে ছোট ছোট লেচি কেটে বেলে নিন। ভিতরে ক্ষীর এবং চকোলেটের পুর ভরে ময়দার খোলের চারধারে সামান্য জল দিয়ে, মাঝখান থেকে ভাঁজ করে মুড়ে নিন। দেখতে অনেকটা অর্ধচন্দ্রের মতো হবে।

৪) এ বার ভাঁজ করা ওই ধারটির গায়ে কাঁটা চামচ দিয়ে চেপে চেপে দাগ করে দিন। অনেকেই হাত দিয়ে গুজিয়ার খোলের গায়ে বিনুনিও করে দেন।

৫) একটি পাত্রে জল, চিনি এবং ছোট এলাচ দিয়ে সিরা তৈরি করুন।

৬) এ বার অন্য একটি কড়াইতে তেল গরম করে গুজিয়া সোনালি করে ভেজে সঙ্গে সঙ্গে চিনির সিরায় ডুবিয়ে দিন।

৭) কিছু ক্ষণ রেখে তুলে নিন। খেয়াল রাখবেন, গুজিয়া যেন খুব নরম না হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন