Luchi Recipe

চোঁয়া ঢেকুরের ভয়ে ছুটির দিনেও লুচি খান না? কী ভাবে বানালে এমন হবে না?

লুচির সঙ্গে গ্যাস-অম্বলের ওষুধ খাওয়া ছাড়া উপায় থাকে না অনেক সময়। তবে লুচি যদি বানানো যায় বিশেষ টোটকা মেনে, তা হলে লুচি খেয়েও পেট থাকবে সুস্থ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৩ ১৯:৪৬
Share:

লুচি বানান সঠিক নিয়মে। ছবি: সংগৃহীত।

বাঙালি বাড়িতে ছুটির দিন লুচি আর সাদা আলুর তরকারি হবে না, তা কী করে হয়। ছুটির দিনে আয়েশ করে সকালের খাবার না খেলে ছুটির আমেজই পাওয়া যায় না। লুচি খেলে মনের তৃপ্তি হয় বটে। কিন্তু কিছু ক্ষণ পরেই চোঁয়া ঢেঁকুর, বুকজ্বালার মতো সমস্যা হয়। লুচির সঙ্গে গ্যাস-অম্বলের ওষুধ খাওয়া ছাড়া উপায় থাকে না। তবে লুচি যদি বানানো যায় বিশেষ টোটকা মেনে, তা হলে লুচি খেয়েও পেট থাকবে সুস্থ।

Advertisement

উপকরণ:

ময়দা: ৫০০ গ্রাম

Advertisement

সাদা তেল: পরিমাণ মতো

নুন: এক চিমটে

চিনি: আধ চা চামচ

চিলি ফ্লেক্স: আধ চা চামচ

জোয়ান: ১ টেবিল চামচ

ধনেপাতা কুচি: আধ টেবিল চামচ

প্রণালী:

পরিমাণ মতো সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভাল করে মেখে একটা মণ্ড তৈরি করে প্রায় ৩০ মিনিট মতো রাখুন।

এ বার ওই মণ্ড থেকে লেচি কেটে লুচির আকারে ভেজে নিলেই তৈরি স্বাস্থ্যকর লুচি।

লুচি বানানোর এই প্রণালীতে গুরুত্বপূর্ণ উপকরণ হল জোয়ান। হজমশক্তি বাড়ানো থেকে গ্যাস-অম্বল প্রতিরোধ করা সবেতেই সিদ্ধহস্ত জোয়ান। ভরপেট খেয়ে খুব গ্যাস-অম্বল হয়েছে এমন পরিস্থিতিতে অল্প জোয়ান দারুণ কার্যকর হয়ে ওঠে। আরও একটি উপকরণ হল ধনেপাতা। এই পাতায় থাকা ফাইবার দ্রুত হজম করতে সাহায্য করে। ধনেপাতা পেটের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। লুচি খেলেই গ্যাস-অম্বল থেকে মুক্তি পেতে ধনেপাতা এবং জোয়ান দিয়ে তৈরি করে নিন। সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন