Chicken Recipe

Chicken Recipe: মুরগির ঝোল কিংবা ঝাল নয়, রাতের খাবারে বানিয়ে ফেলুন মুর্গ মেথি মালাই

খুদে কি শাকপাতা দেখলেই দৌড়ে পালায়? তাহলে ঝটপট বানিয়ে ফেলুন মুর্গ মেথি মালাই। শাক আর মুরগির এই মেলবন্ধন চেটেপুটে খাবে বড় থেকে ছোট সকলেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২২ ২০:১৫
Share:

মুর্গ মেথি মালাই

ছোট থেকে বড় মুরগির মাংস সবারই ভীষণ প্রিয়! সপ্তাহের বাজারের থলিতে মুরগির মাংস থাকবে না, তা আবার হয় নাকি! কিন্তু মুরগির ঝোল আর কষা রোজ পাতে পড়লে মোটেই ভাল লাগে না। মুরগির নতুন রেসিপির খোঁজ করেন সকলেই।

Advertisement

আপনার শিশু কি শাকপাতা দেখলেই দৌড়ে পালায়? তাহলে ঝটপট বানিয়ে ফেলুন মুর্গ মেথি মালাই। শাক আর মুরগির এই মেলবন্ধন চেটেপুটে খাবে বড় থেকে ছোট সকলেই। রইল রেসিপি।

উপকরণ:

Advertisement

মুরগির মাংস— ৫০০ গ্রাম

আদা বাটা— ১ টেবিল চামচ

রসুন বাটা— ২ টেবিল চামচ

কাঁচা লঙ্কা— ৩-৪টি

ধনে পাতা কুচি — আধ কাপ

পেঁয়াজ— ৩টি

টক দই— ১ কাপ

মেথি শাক— এক আঁটি

কসুরি মেথি— ২ চামচ

ধনে গুঁড়ো— ১ চা চামচ

জিরে গুঁড়ো— ১ চা চামচ

হলুদ— আধ চা চামচ

লঙ্কা গুঁড়ো— ১ চা চামচ

নুন ও চিনি— স্বাদ মতো

তেজ পাতা— ৩টি

শুকনো লঙ্কা— ৩টি

গোটা জিরে— ১ চা চামচ

তেল— ১০০ গ্রাম

ফ্রেশ ক্রিম— আধ কাপ

প্রতীকী ছবি।

প্রণালী:

টক দই, রসুন বাটা, নুন ও অল্প তেল দিয়ে মুরগির মাংসের টুকরোগুলো আধ ঘণ্টা মাখিয়ে রেখে দিন। মেথি শাক নুন জলে মিনিট পাঁচেক ভাপিয়ে জল ঝরিয়ে নিন। কড়াইয়ে সাদা তেল গরম করে গোটা জিরে, তেজপাতা আর শুকনো লঙ্কা ফোড়ন দিন। তাতে একে একে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা দিয়ে দিয়ে ভাল করে কষিয়ে নিন। পেঁয়াজ লালচে হয়ে এলে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, নুন, চিনি আর ভাপানো মেথি শাক দিয়ে ভাল করে নাড়াচড়া করুন। মিনিট পাঁচেক পরে ম্যারিনেট করে রাখা মাংস দিয়ে দিন। অর্ধেক পাতিলেবুর রস দিন। মাংস কষিয়ে চাপা দিয়ে দিন। কিছু ক্ষণ পর তেল ছেড়ে এলে ফেটানো টক দই আর কসুরি মেথি দিয়ে আবার চাপা দিয়ে দিন। মিনিট পাঁচেক পরে ঢাকনা খুলে ফ্রেশ ক্রিম ছড়িয়ে নামিয়ে নিন। রুটি, পরোটা বা নানের সঙ্গে পরিবেশন করুন গরম গরম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন