Mutton Recipe

কামড় দিলেই গলে যাবে, খাসির মাংস তুলতুলে নরম হবে কী ভাবে? রইল কিছু সহজ পদ্ধতি

খাসির মাংস অনেক সময় রান্না করার পরেও শক্ত থেকে যায়। দাঁত দিয়ে টেনে ছেঁড়া যায় না। পাকা রাঁধুনিরা বলছেন, কিছু সহজ টোটকা জানলেই মুরগির মতোই একেবারে তুলতুলে নরম হতে পারে খাসির মাংসও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২২ ১৯:৫৯
Share:

সহজ টোটকা জানলেই মুরগির মতোই একেবারে তুলতুলে নরম হয়ে যেতে পারে খাসির মাংসও। —ফাইল চিত্র

দাঁতের সমস্যা থাকলে অনেকেই খাসির মাংস খেতে পারেন না। কারণ অনেক সময় খাসির মাংস রান্নার পরেও শক্ত থেকে যায়। মুরগির মাংস যত সহজে সেদ্ধ হয়, খাসির মাংস তত সহজে সেদ্ধ হয় না। পাকা রাঁধুনিরা কিন্তু বলছেন, কয়েকটি সহজ টোটকা জানলেই মুরগির মতোই একেবারে তুলতুলে নরম হয়ে যেতে পারে খাসির মাংসও।

Advertisement

কেনার সময় দেখে নিন

ভাত রাঁধার সময় চাল টিপলেই যেমন বোঝা যায়, কতটা সেদ্ধ হল ভাত, তেমনই কেনার সময়েই দেখে কিনতে হবে খাসি। সদ্য জবাই করা টাটকা মাংস সাধারণত বেশি নরম হয়। তা ছাড়া মাংসে চর্বি কতটা তা দেখেও বোঝা যায় কত তাড়াতাড়ি মাংস সেদ্ধ হবে। খাসির রাণ, ঘাড়, কাঁধ ও পাঁজরের মাংসে চর্বির মিশ্রণ ভাল থাকে। তাই এই সব অংশের মাংস দ্রুত নরম হয়।

Advertisement

রাঁধার আগে

রান্না করার আগে কিছু ক্ষেত্রে হাড়-বিহীন অংশ থেতলে নেন অনেকে। এতে নরম হয় মাংস। রান্নার আগে কাঁটা চামচ দিয়ে মাংস ফুঁটো ফুঁটো করে নিতে পারেন। মাংস টুকরো করার সময় মাংসের পেশিতন্তুগুলি আড়াআড়ি ভাবে কাটলে সহজ হয় সেদ্ধ হয় মাংসের টুকরো।

মশলা মাখানোর সময়

রান্নার আগে মাংসে লবণ মাখিয়ে রাখতে পারেন। কী মাখাচ্ছেন তার উপর নির্ভর করে কত ক্ষণ ম্যারিনেট করে রেখে দেবেন। লবণ ছাড়াও একাধিক উপাদান দিয়ে মাংস মাখিয়ে রেখে দেওয়া যায়। কবাব বা বিরিয়ানি রান্না করতে চাইলে মাংস টক দই, পেঁপে বাটা কিংবা ভিনিগার ও লেবুর রসের মিশ্রণ দিয়ে মাখিয়ে সারা রাত রেখে দিতে হবে।

কম আঁচে অন্তত ৩ ঘণ্টা রান্না করতে পারলে সবচেয়ে নরম হয় মাংস। —ফাইল চিত্র

রান্নার সময়

রান্না করার কায়দার উপরেও খাসির মাংস কততা নরম হবে তা নির্ভর করে। কম আঁচে অন্তত ৩ ঘণ্টা রান্না করতে পারলে সবচেয়ে নরম হয় মাংস। মাইক্রোওয়েভ অভেন ব্যবহার করলে, পাঁজরের মাংস অন্তত ৯০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রান্না করতে হবে। কিন্তু হাড়-বিহীন মাংস রাঁধতে হবে ৫২ ডিগ্রি সেলসিয়াসে। তবে অনেক ক্ষণ ধরে রান্না করলে জল টেনে যেতে পারে। সে দিকে খেয়াল রাখতে হবে রান্নার সময়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন