cooking tips

তাড়াহুড়োয় রান্নায় বেশি নুন পড়ে গিয়েছে? খাবারের স্বাদ ফেরান এক টোটকাতেই

অনেক সময় ভুলবশতই রান্নায় নুন বেশি পড়ে যায়! তখন সব্জি, তরকারি, ডাল কিংবা আমিষ পদ ফেলে দেওয়া ছাড়া আর উপায় থাকে না। কোন টোটকা মানলে হবে মুশকিল আসান?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০৮
Share:

অনেক সময় আবার ভুলবশতই রান্নায় নুন বেশি পড়ে যায়। ছবিঃ সংগৃহীত

রান্নায় নুন ঠিকঠাক না হলে সেই রান্না খাওয়া যায় না। নুন কম হয়ে গেলে সেই খাবার বিস্বাদ লাগে, আর নুন যদি বেশি পড়ে যায় তাহলে সেই খাবার মুখেই তোলা যায় না। কাঁচা নুন পাতে খাওয়া বারণ, তাই রান্নায় বেশি নুন দিয়ে দেওয়ার অভ্যাস অনেকের আছে। অনেক সময় আবার ভুলবশতই রান্নায় নুন বেশি পড়ে যায়! তখন সব্জি, তরকারি, ডাল কিংবা আমিষ পদ ফেলে দেওয়া ছাড়া আর উপায় থাকে না।

Advertisement

খাবার নষ্ট না করে কয়েকটি টোটকা কাজে লাগিয়েই আবার রান্নার স্বাদ ফেরানো সম্ভব। জেনে নিন কোন টোটকার সাহায্য রান্নায় নোনতা ভাব কমাবেন পাঁচ মিনিটেই।

১) মাছ-মাংসের ঝোল হোক কিংবা ডাল-তরকারি— ঝোলে নুন বেশি হয়ে গেলে মুশকিল আসান হতে পারে আটা দিয়ে। ফ্রিজে অনেক সময় মাখা আটা রাখা থাকে। সেই আটা দিয়ে ছোট ছোট গুলির মতো লেচি বানিয়ে ঝোলে দিয়ে দিন। মিনিট পাঁচেক ঝোল ফুটে গেলে লেচিগুলি ঝোল থেকে তুলে ফেলে দিন। চেখে দেখুন, ঝোলের নোনা ভাব একেবারে কেটে যাবে।

Advertisement

২) ঝোলের নোনতা ভাব কাটাতে ফ্রেশ ক্রিমের ব্যবহারও করতে পারেন। এতে স্বাদও বাড়বে এবং নোনা ভাবও সহজেই কেটে যাবে। বাড়িতে ক্রিম না থাকলে টক দইও দিতে পারেন। এতেও কাজ হবে।

৩ ) সমস্যা বেশি হয় শুকনো কোনও সব্জিতে নুন বেশি পড়ে গেলে। এ ক্ষেত্রে নোনতা ভাব কাটাতে হবে রান্নায় টক ভাব বাড়িয়ে। শুকনো রান্নায় আমচুর গুঁড়ো, চাট মশলা, টম্যাটো, লেবুর রস এই সব দিয়ে নোনতা ভাব কমানো যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন