Drinks

Christmas Drinks: বিয়ার কিংবা হুইস্কি নয়, বড়দিনের উৎসবে গ্লাসে থাকুক মজাদার কিছু পানীয়

মদ্যপানের একঘেয়েমি কাটিয়ে স্বাদের বদল আনতে উৎসবের আবহে বানিয়ে নিন চমৎকার কিছু পানীয়,

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ১৮:০৬
Share:

ছবি: সংগৃহীত

ডিসেম্বরের শীতকাল মানে শহরে উৎসবের আমেজ। সে বড়দিন হোক বা নতুন বছর। উৎসব উদ্‌যাপনে অনেকে বন্ধুবান্ধবকে সঙ্গে নিয়ে বেরিয়ে পড়েন, আবার অনেকেই বাড়িতেই তৈরি করেন উৎসবের আবহে। উৎসব অনুষ্ঠানের একটি বড় অংশ জুড়ে থাকে খাওয়া-দাওয়া এবং রঙিন পানীয়। চা, কফি, হট চকলেট, এবং প্রচলিত পানীয় তো থাকেই, তবে এই শীতে শরীরকে উষ্ণরাখতে এবং অবশ্যই স্বাদ বদলাতে ভরসা রাখুন নতুন কিছু পানীয়ের উপর।

Advertisement

হট টডি:

আয়ারল্যান্ডে হট হুইস্কি নামেও পরিচিতএই হট টডি।সাধারণত মধু, চা পাতা, মদ এবং জল দিয়ে তৈরি করা হয় এই হট টডি। এই পানীয় শুধু যে উৎসব উদযা্পনে বাড়তি মাত্রা যোগ করে তা নয়, ঠান্ডা লাগা বা ফ্লু জাতীয় অসুস্থতাতেও খেয়াল রাখে শরীরের।

Advertisement

ছবি: সংগৃহীত

ওয়াসিল:

ওয়াসিল আসলে এক প্রকারের ওয়াইন। ওয়াসিল তৈরি হয় মূলত বিয়ার, ওয়াইন, বিভিন্ন প্রকার মশলা এবং বেকড আপেল দিয়ে। মূলত বড়দিনের উৎসবে উপলক্ষ্যে ওয়াসিল খাওয়া হয়।

বড়দিনের উৎসবে উপলক্ষ্যে ওয়াসিল খাওয়া হয়। ছবি: সংগৃহীত

বাটারড রাম:

বাটারড রাম একটি মিশ্র পানীয়। এটিতে থাকে রাম, মাখন, গরমজল, দারচিনি, জায়ফল, এবং লবঙ্গ দিয়ে তৈরি একটি মশলা। আমেরিকায় পানীয়টি বেশ প্রচলিত। সেখানকার মানুষ বিশ্বাস করেন যে বাটারড রাম শরীরের জন্যে যথেষ্ট পুষ্টিকর।

বাটারড রাম একটি মিশ্র পানীয়। ছবি: সংগৃহীত

হট পাম্পকিন পাই:

কুমড়ো ছক্কা তো প্রায়ই খাওয়া হয়, কিন্ত ভোল বদলে কুমড়ো যদি হয়ে যায় সুস্বাদু পানীয়, কেমন হবে? দুধ, রাম, চিনি, এলাচ গুঁড়ো, এবং কুমড়োর মিশ্রণ দিয়ে বানিয়ে ফেলুন উৎসবের বিশেষ মনকাড়া পানীয় কুমড়োর পাই।

উৎসবের বিশেষ মনকাড়া পানীয় কুমড়োর পাই। ছবি: সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন