Burnt Smell

মনের ভুলে রান্না পুড়ে গিয়েছে? খাবার থেকে পোড়া গন্ধ দূর করার সহজ উপায় কী?

রান্না করতে গিয়ে তাড়াহুড়োয় খাবার পুড়ে গিয়েছে? আপনার বাড়িতে হাতের কাছেই এমন কিছু জিনিস আছে, যা ব্যবহার করে খুব সহজেই পোড়া গন্ধ বা পোড়া খাবারের তিতকুটে স্বাদ এক নিমেষে দূর করা যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২২ ১৭:০০
Share:

খাবার থেকে পোড়া গন্ধ দূর করতে আলুর খোসা ছাড়িয়ে, কেটে দিয়ে দিন। ছবি : সংগৃহীত

রান্না করতে গিয়ে তাড়াহুড়োতে খাবার পুড়ে গিয়েছে? নতুন করে আবার রান্না করবেন, সেই সময়ও নেই। মুখে দিয়ে দেখলেন, খাবারের স্বাদ এবং গন্ধ এমন বিদঘুটে হয়েছে যে জল ঢেলে, চিনি মিশিয়ে কোনও ভাবেই তার স্বাদ পালটানো যাচ্ছে না। এমন সময়ে পুরো রান্নাটা ফেলে দেওয়া ছাড়া আর কোনও উপায় থাকে না। তবে আপনার বাড়িতে হাতের কাছেই এমন কিছু জিনিস আছে, যা ব্যবহার করে খুব সহজেই পোড়া গন্ধ বা পোড়া খাবারের তিতকুটে স্বাদ এক নিমেষে দূর করা যায়।

Advertisement

পোড়া খাবারে কী কী দিলে স্বাদ ফিরে আসতে পারে?

১) রান্না করতে করতে যদি ওই পাত্রটির তলা ধরে যায়, তৎক্ষণাৎ পাত্রটি বদলে ফেলুন। পোড়া অংশটি খাবারের মধ্যে মিশে যাওয়ার আগে পাত্রটি বদলে ফেললে পোড়া গন্ধ বা তিতকুটে স্বাদ, কোনওটিই থাকবে না।

Advertisement

২) ভাজতে বা সেঁকতে গিয়ে কিছু পুড়ে গেলে, পোড়া অংশটি কেটে বাদ দিলেই সমস্যার সমাধান হয়ে যায়।

৩) খাবার থেকে পোড়া গন্ধ দূর করতে আলুর খোসা ছাড়িয়ে কেটে দিয়ে দিন। শুনতে অবাক লাগলেও এটা সত্যি যে আলুই তৎক্ষণাৎ এই গন্ধ শুষে নিতে পারে।

ভাজতে বা সেঁকতে গিয়ে কিছু পুড়ে গেলে, পোড়া অংশটি কেটে বাদ দিলেই সমস্যার সমাধান হয়ে যায়। ছবি : সংগৃহীত

৪) রান্না করতে করতে কোনও খাবার পুড়ে গেলে মা-কাকিমারা অনেক সময়েই তাতে লেবুর রস দিয়ে দেন। পোড়া খাবারে তিতকুটে স্বাদের ভারসাম্য রক্ষা করার অনেক পুরনো পদ্ধতি এটি।

৫) কালিয়া বা ঝাল জাতীয় কিছু পুড়ে গেলে তার মধ্যে মাখন, ঘন দুধ, দই, মালাই বা ক্রিম দিলে পোড়া গন্ধ কেটে যাবে।

৬) পোড়া খাবারের তিতকুটে ভাব কাটাতে, ক্র্যানবেরি বা মেপল সিরাপ দিতে পারেন।

৭) কী ধরনের খাবার, তা বুঝে পোড়া খাবারে দারচিনির গুঁড়ো মেশাতে পারেন। বিশেষ করে দুধ জাতীয় মিষ্টি খাবার ধরে গেলে দারচিনি পোড়া গন্ধ দূর করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন